মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
11 C
Toronto

Latest Posts

ব্যবস্থাপত্রে প্যাক্সলোভিড লিখতে পারবেন ফার্মাসিস্টরা

- Advertisement -

অন্টারিওজুড়ে ফার্মাসিস্টরা এখন থেকে ব্যবস্থাপত্রে অ্যান্টি-ভাইরাল ওষুধ প্যাক্সলোভিড লিখতে পারবেন। ফার্মাসিস্টরা স্বশরীরে বা ভার্চুয়ালিও ব্যবস্থাপত্র লিখতে পারবেন, সোমবার থেকেই যা চালু হয়েছে।

- Advertisement -

কোভিড-১৯ এর উপসর্গ থাকলে এবং পিসিআর পরীক্ষায় পজিটিভ হলে তাদের জন্য প্যাক্সলোভিড ফ্রি। কোভিড-১৯ এর উপসর্গ কমাতে কার্যকর ভূমিকা পালন করে ওষুধটি। এখন কেউ চিকিৎসার জন্য ওষুধটি চাইলে উপসর্গ দেখা দেওয়ার পাঁচদিনের মধ্যে ফার্মেসি থেকে তা নিতে হবে। এছাড়া তাদের বয়স হতে হবে ৬০ বছর বা তার বেশি অথবা কমপক্ষে ১৮ বছর এবং ইমিউনোকম্প্রোমাইজড হতে হবে। এছাড়া প্রাপ্ত বয়স্ক যেসব ব্যক্তির ডায়াবেটিস অথবা হার্ট অথবা ফুসফুসের দীর্ঘদিনের সমস্যা রয়েছে তারাও ফার্মাসিস্্েটর কাছ থেকে ওষুধটি নিতে পারবেন।

অন্টারিওর স্বাস্থ্যমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড ৮ ডিসেম্বর বলেন, নির্বিঘেœ এই ওষুধটির প্রাপ্যতা বাড়িয়ে আমরা জনগণকে সুস্থ্য রাখতে ও কোভিড-১৯ সংক্রান্ত অসুস্থতার কারণে হাসপাতালে ভর্তি কমিয়ে আনতে চাইছি। অন্টারিওজুড়ে চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ী ৪ হাজারটি স্থানে ওষুধটি বিতরণ করছেন ফার্মাসিস্টরা। এটি স্বেচ্ছামূলক কর্মসূচি হলেও আরও অনেক ফার্মাসিস্ট এতে আগ্রহী হবেন বলে আমরা আশাবাদী। কারণ, রোগীদের সরাসরি সহায়তার এটা আরেকটা উপায়।

অন্টারিও ফার্মাসিস্ট অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী কর্মকর্তা জাস্টিন বেটিস বলেন, অন্টারিওর সিংহভাগ ফার্মাসিস্ট এটি গ্রহণ করবে বলে তার ধারণা। গত কয়েক মাস ধরে ফার্মাসিস্টরা প্যাক্সলোভিড বিতরণ করছেন। সেই সঙ্গে এক ওষুধের সঙ্গে আরেক ওষুধের সম্পর্কের যে জটিলতা তা নিয়ে কাজ করছেন। এর ফলে তাদের দক্ষতা, প্রশিক্ষণ ও জানাশোনা বাড়ছে। অধিক সংখ্যক অন্টারিওবাসীর ওষুধটি পাওয়ার ক্ষেত্রে যে প্রতিবন্ধকতা এখন আমরা তা কমাতে সক্ষম।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.