মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
10.2 C
Toronto

Latest Posts

করোনার নতুন সাবভ্যারিয়ান্ট সর্ম্পকে যা জানা উচিত

- Advertisement -
ফাইল ছবি

ওন্টারিও এখন বিএ.৫ সাবভ্যারিয়েন্টের মাধ্যমে করোনার সপ্তম ওয়েভ পার করছে। ওমিক্রনের নতুন এই মিউটেশনটির কারণে অনেক নতুন কেস আসছে, যা জনস্বাস্থ্য নিয়ে স্বাস্থ্যবিদদের নতুন করে ভাবাচ্ছে।
আসলে কি এই বিএ.৫ সাবভ্যারিয়েন্ট?

এই সাবভ্যারিয়েন্টটি বিজ্ঞানীরা জানুয়ারীতে প্রথমবারের মত আফ্রিকায় খোঁজ পান এবং এপ্রিল পর্যন্ত এটি বিশ্বস্বাস্থ্য সংস্থার পূর্ণ নজরদারীতে থাকে। এটি পর্তুগাল, ব্রিটেন এবং আমেরিকায় বেশ দ্রুতই ছড়িয়ে পড়ে। সুখবর হচ্ছে, এটি আগের ভ্যারিয়েন্টগুলোর মত এত ক্ষতি না করলেও এটি বেশ ইনফেকশাস। ওন্টারিওতে বিএ.৫ ১৪.৮ শতাংশ থেকে জুলাইয়ের ৬ তারিখ পর্যন্ত ৬৬ শতাংশে বৃদ্ধি পায় এবং ওন্টারিওর প্রথম সামার ওয়েভ এখন পর্যন্ত।

- Advertisement -

ওন্টারিও’র সায়েন্স অ্যাডভাইজরি টেবিলের সহকারী সায়েন্টিফিক ডিরেক্টর ড. কারেন বর্ন এই সপ্তাহের একটি ব্রিফিংয়ে বলেন, আমরা প্রতিদিনই বিএ.৫ সম্পর্কে নতুন নতুন তথ্য বের করছি এবং এই সাবভ্যারিয়েন্টটি বেশ তাড়াতাড়িই ছড়াচ্ছে। এবং এটিকে আগের সবগুলো থেকেই শক্তিশালী এবং কার্যকর মনে হচ্ছে।
এটি কি ট্রান্সমিশন করছে?

ওন্টারিও এখন বিএ.৫ এর সপ্তম ওয়েভ পার করছে। সায়েন্স টেবিল বলছে, এই ওয়েভটি জুনের ১৭ তারিখ থেকে শুরু হয়েছে, যদিও এখনো সঠিকভাবে কিছুই বলা যাচ্ছে না এর বিষয়ে। হাসপাতালে রোগী ভর্তির সংখ্যা গত মাস থেকে ৫২ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং রোগীর সংখ্যা ৭১২, স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী। এই ওয়েভটি ওমিক্রনের মতই যখন ওমিক্রনের আঘাতে ৪০০০ এর বেশি কোভিড পেশেন্ট হাসপাতালে ভর্তি হয়েছিলেন এবং ধারণা করা হচ্ছে,ওন্টারিও আবারো হাজার হাজার রোগী দেখতে চলেছে। কিন্তু হাসপাতালের সক্ষমতা বা সেবার ধরণ নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

বর্ন সিপি২৪-কে আরো বলেন যে, করোনার এই ওয়েভটি আগের ওয়েভের মত না হলেও এটি একটি দুর্বল স্বাস্থ্যসেবাকে আঘাত করছে। তাই এটি নিশ্চিত যে আমাদের পূর্ণ সম্ভাবনা থাকলেও চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে আমরা হয়তো আর কুলোতে পারবোনা।
বর্তমান ভ্যাকসিনগুলো কি বিএ.৫ এর মত করে কাজ করে?

কোনো সম্ভাবনাকে উড়িয়ে না দিয়ে বিজ্ঞানীরা বিএ.৫ এর কিছু গুরুত্বপূর্ণ দিকে নজর দিয়েছেন এবং বলেছেন এটি ভাইরাসের সাথে সম্পর্কিত কিছু ট্রান্সমিসিবিলিটি বৃদ্ধি করতে পারে। এই সপ্তাহের আরো একটি প্রতিবেদন থেকে পাওয়া যায় যে, আগের ভ্যাকসিনেশন আর কাজ করতে পারছে না। তবুও বিএ.৫ এর বিরুদ্ধে এখনো ভ্যাকসিনেশনের ওপর আগের মতই জোর দেয়া হচ্ছে।
ইনফেকশাস ডিজিজ স্পেশালিস্ট ড. আইজ্যাক বোগোচ সিপি২৪-কে বলেন যে, এটি সাধারণত যা করে তা হচ্ছে এটি শক্তিশালী জায়গাগুলোতে আঘাত করে দুর্বল করে দেয়। তবে এটির ক্ষেত্রে আরেকটা কথাও সত্য যে, এটি দ্বারা সবাই আক্রান্ত হবে না। তবে আক্রান্ত হলে কেউ আর আগের মত রেসপন্স পাবে না, যেমনটা আমরা করোনার প্রথমদিকে পেতাম।
র‍্যাপিড টেস্টের কি অবস্থা?

হেলথের ওন্টারিও ভিত্তিক প্রধান মেডিক্যাল অফিসার কিরান মুর বলেন যে, বিএ.৫ সহ পরবর্তী ওমিক্রন ভ্যারিয়েন্টগুলো স্ট্যান্ডার্ড র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টকে প্রভাবিত করছে। তিনি বলেন যে, এটি এমন একটি ভ্যারিয়েন্ট যে যদি আপনার টেস্ট রেজাল্ট নেগেটিভ আসে, তবুও ধরে নেবার উপায় নেই যে আপনি কোভিডমুক্ত।

বিএ.৫ এত ভিন্ন হবার পরেও কেন ঝুঁকিপূর্ণ বলে ঘোষণা করা হচ্ছে না?
“ওমিক্রন যুগে করোনার পাঁচটি সাবভ্যারিয়েন্ট প্রত্যেকটি ছিল জেনেটিক মিউটেশনের দিক থেকে ভিন্নতর”, বোগোচ বলেন, “আমরা সবগুলোকেই এক ছাদের নিচে এনে পরীক্ষা করে দেখতে চাচ্ছি। অনেকে বলেন বিএ.৫ অন্যসবগুলো থেকে বেশি ভিন্নতর কিন্তু তারা জানেনই না যে কিভাবে একটি ভাইরাসকে ক্লাসিফাই করা হয়। বিএ.৫ অন্যসব ভ্যারিয়েন্ট থেকে কিছু সূক্ষ্মতর দিক থেকেও ভিন্ন। কিন্তু মানুষের শরীর আগের মতই রয়েছে। নিজেকে এবং প্রিয়জনদের ভাইরাস থেকে বাঁচিয়ে রাখতে কোনোকিছুই বদলায় নি, সব আগের মতই রয়েছে।”

কারা বিএ.৫-এ সবচাইতে বেশি ঝুঁকিতে রয়েছেন?
বোগোচ সিপি২৪-কে বলেন যে, এতে সবচাইতে বেশি ঝুঁকিতে রয়েছেন পরিবারের বয়োজেষ্ঠ্য এবং অসুস্থ ব্যক্তিরা। এছাড়াও যারা সবগুলো টিকা ঠিকমত নেনি, তারাও এক্ষেত্রে যথেষ্টরকম ঝুঁকিতে রয়েছেন। ওন্টারিও’র মাত্র ৫৪% মানুষ এখন পর্যন্ত তৃতীয় ডোজ গ্রহণ করছেন, যা চিন্তার বিষয়। এছাড়াও এখানে আরো কিছু ভ্রান্তি রয়েছে লোকদের মাঝে। অনেককে বলতে শোনা যায় যে, আমার একবার হয়েছে, আর কখনোই করোনাক্রান্ত হবো না আমি, যা মোটেও সত্যি নয়।

এই ওয়েভের কারণে কি শেষ পর্যন্ত আগের জনস্বাস্থ্য বিষয়ক বিধিনিষেধগুলো ফিরে আসতে পারে?
ডা. মুর এই সপ্তাহে রিপোর্টারদের বলেন যে, তিনি সরকারকে কোনোরকম লকডাউনে যেতে পরামর্শ দিবেন না। যদি বিএ.৫ স্পাইক ট্রান্সমিশনের মাধ্যমে ছড়িয়ে ঝুঁকির তৈরি করতো তবো আমি হয়তো তখন অনুমেয় কিছু করতাম। এদিকে বোগোচ সিপি২৪-কে বলেন, বিএ.৫ এর থেকে বাঁচতে কোন আইন প্রয়োগের চাইতে নিজেদের মধ্যে স্বচ্ছ এবং কার্যকরী যোগাযোগ দরকার, যা অন্য সবকিছুর চাইতে বেশি দরকারী। আমরা মানুষকে পজিটিভ থাকতে বলতে পারি সব অবস্থায়। কিন্তু তার কারণে আপনি তিনটায় প্রেস কনফারেন্স করে কিছু করতে পারবেনা। যদি আপনি কানাডায় নিরাপদ কমিউনিটি গড়ে তুলতে চাস, তবে লোকদের সাথে কথাবার্তায় আপনাকে সোজাসাপ্টা এব ডেডিকেটেড হতে হবে, তবেই এই সমস্যা থেকে উত্তরণ পাবো আমরা কোনো বিধিনিষেধ প্রয়োগ না করেই।

বিএ.৫ এর জন্য নির্দিষ্ট কোনো ভ্যাকসিন কি অনুমোদিত হয়েছে?
অনেক উৎপাদনকারীই ওমিক্রনের নির্দিষ্ট ভ্যাকসিন বের করতে কাজে নেমে পড়েছে। তবে মডার্নাকে ধরা হচ্ছে সবচাইতে কার্যকরী, কারণ এটির আপডেটেড আরএনএ ফর্মূলা ওমিক্রনকে নিউট্রালাইজ করতে বেশি কার্যকর। সাম্প্রতিক একটি গবেষণায় পাওয়া গিয়েছে যে, বিএ.৫ এর ক্ষেত্রে বুস্টার শটের চাইতে এই ভ্যাকসিনটি বেশি কার্যকর। সাংবাদিকদের সাথে কথার এক পর্যায়ে মুর বলেন যে, ওন্টারিও মৌসুমের শেষে ভ্যাকসিন নিয়ে আসতে পারে, তবে এক্ষেত্রর উপাদান নিয়ে বেশ স্বচ্ছতার প্রয়োজন রয়েছে। সেক্ষেত্রে উৎপাদন নভেম্বর বা ডিসেম্বর নাগাদ হতে পারে।

 

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.