মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
10.4 C
Toronto

Latest Posts

নভোটেল হোটেল ইজারার মেয়াদ বৃদ্ধি

- Advertisement -
গৃহহীণদের আবাসনের জন্য ব্যবহৃত নভোটেল হোটেলের ইজারার মেয়াদ বাড়িয়েছে টরন্টো সিটি কর্তৃপক্ষ

গৃহহীণদের আবাসনের জন্য ব্যবহৃত নভোটেল হোটেলের ইজারার মেয়াদ বাড়িয়েছে টরন্টো সিটি কর্তৃপক্ষ। এলাকাটিতে অপরাধ ও ভাঙচুরের ঘটনা বেড়ে যাওয়ার উদ্বেগের পরিপ্রেক্ষিতে এটি বন্ধ করে দেওয়ার দাবির মধ্যেই এ সিদ্ধান্ত নেওয়া হলো।

আশ্রয় স্থানে শারীরিক দূরত্ব বিধি উন্নয়নে যে ১৩টি হোটেল ব্যবহৃত হচ্ছে সেন্ট লরেন্স নেবারহুডের ৪৫ এসপ্লানেডের হোটেলটি সেগুলোর একটি। সবগুলো হোটেলের ইজারার মেয়াদই এপ্রিল নাগাদ বাড়াতে কাজ করছে সিটি কর্তৃপক্ষ। সেই সঙ্গে একটি অন্তবর্তী পরিকল্পনাও করা হচ্ছে।

- Advertisement -

টরন্টো মেয়র জন টরি মঙ্গলবার সিপি২৪কে বলেন, এই মুহূর্তে নভোটেলের ইজারার মেয়াদ বসন্ত পর্যন্ত বাড়ানো হয়েছে। কারণ, আমরা হোটেলটি বন্ধ করে দেওয়ার পরিকল্পনা করছি। ঝুঁকিপূর্ণ ব্যক্তিরা যাতে নিরাপদে থাকতে পারেন সেটা নিশ্চিত করতে সাময়িকভাবে এটা ব্যবহার করা হচ্ছে।

চার তারকা নভোটেল হোটেলটি কোভিড-১৯ মহামারির সময় বন্ধ করে দেওয়া হয়েছিল এবং সিটি কর্তৃপক্ষ এটি গৃহহীনদের জরুরি বসবাসের জন্য ইজারা নেয়। ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে নগরীতে বন্ধ করে দেওয়া ৪০টি হোটেলের সঙ্গে এটিও খুলে দেওয়া হয়।

প্রাথমিকভাবে নোভাটেল হোটেলের ইজারার মেয়াদ ছিল ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত। কিন্তু জনস্বাস্থ্য বিধিতে পরিবর্তন আসায় ইজারার মেয়াদ বৃদ্ধির সম্ভাবনা তৈরি হয়েছে বলে জানিয়েছে সিটি কর্তৃপক্ষ।

হোটেলটি পরিচালনার দায়িত্বে আছে হোমস ফার্স্ট এবং বাসিন্দাদের বিভিন্ন ধরনের সেবা প্রদান করছে তারা। সেখানে প্রাথমিক স্বাস্থ্য সেবা ও মানসিক স্বাস্থ্য সেবার জন্য ক্লিনিক স্থাপন করা হবে বলে সে সময় জানিয়েছিলেন স্পাদিনা-ফোর্ট ইয়র্কের কাউন্সিলর জো ক্রেসি।

কিন্তু আশ্রয়য় হিসেবে ব্যবহৃত হোটেলটি খুলে দেওয়ার পর এলাকাটিতে অপরাধ বেড়ে যাওয়ার উদ্বেগ প্রকাশ করেছেন বাসিন্দারা। একাধিক ব্যক্তি বিভিন্ন সময় রাস্তায় সুই, আবর্জনার স্তুপ ও মনুষ্য বর্জ্য পড়ে থাকার বিষয়টি কর্তৃপক্ষকে অবহিতও করেছে।

এলাকাটির বাসিন্দাদের মধ্যে একজন আলবার্ট ফেরান্টি। তার মতো নেবারহুডের আরও অনেকেই এলকাটিতে অনিরাপদ বোধ করছেন। তিনি বলেন, আমাদের ভবন ও ড্রাইভওয়ের মাঝখানের উন্মুক্ত স্থানটি মাদকের বাজারে পরিণত হয়েছে। এর ফলে মাদকাসক্তি সংক্রান্ত অপরাধ ও বিশৃঙ্খলাও বেড়ে গেছে। আমাদের অভিযোগ হলো, সিটি কর্তৃপক্ষ কার্যকর ও সত্যিকারের কোনো সেফটি ইউনিট চালু করেনি।

আশ্রয়নটি চালু করার সময় সেখানে ২৪ ঘণ্টা কর্মী ও নিরাপত্তার ব্যবস্থা থাকবে বলে জানানো হয়েছিল। সেই সঙ্গে এলাকার ওপর নজর রাখতে দুটি নেবারহুড কমিউনিটি সেফটি টিম ২৪ ঘণ্টা দায়িত্ব পালন করবে বলেও ঘোষণা দেওয়া হয়েছিল।

এদিকে আশ্রয়ন্িট বন্ধ করে দেওয়ার দাবিতে এক পিটিশনে মঙ্গলবার বিকাল পর্যন্ত ১ হাজার ২০০ জন স্বাক্ষর করেছেন। ২৩ নভেম্বর স্বাক্ষরকৃত পিটিশনটি টরন্টো পুলিশ সার্ভিসেস বোর্ডের কাছে উপস্থাপনের কথা।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.