মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
9.2 C
Toronto

Latest Posts

অন্টারিও সকার রেফারিদের বডি ক্যামেরা পরতে হবে

- Advertisement -
সকার রেফারিদের এই গ্রীষ্মে বডি ক্যামেরা পরিধান করতে হবে। প্রদেশজুড়ে সকার গেমে অন্যায় রুখতেই এই উদ্যোগ

অন্টারিও সকার রেফারিদের এই গ্রীষ্মে বডি ক্যামেরা পরিধান করতে হবে। প্রদেশজুড়ে সকার গেমে অন্যায় রুখতেই এই উদ্যোগ।
অন্টারিও সকারের প্রেসিডেন্ট জনি মিসলি সোমবার বলেন, গত বছর আমরা ১৬ বছরের এক নারী রেফারিকে পার্কিং লটে ক্ষুব্ধ বাবা-মার হাতে লাঞ্ছিত হতে দেখেছি। গত বছর প্রাপ্ত বয়স্কদের ম্যাচে একজন খেলোয়াড় খেলা থেকে বহিস্কার হওয়ার পর ছুরি হাতে রেফারিকে তাড়া করে।
এসবের মোকাবিলা করতে অন্টারিও সকার অ্যাসোসিয়েশন কিছু রেফারিকে বডি ক্যামেরা দিয়ে একটি পাইলট প্রকল্প শুরু করেছে। দায়িত্ব পালনকালে রেফারি শারীরিক বা মানসিক কোনো ধরনের নির্যাতনের শিকার হলে বডি ক্যামেরায় তা ধরা পড়বে।
মিসলি বলেন, মানুষের আচরণ বদলে গেছে এবং খেলায় রেফারিকে উদ্দেশ্য করে আক্রমণাত্বক ব্যবহার বেড়ে গেছে।

ঠিক কোথায় পরীক্ষামূলক প্রকল্প শুরু হবে প্রাদেশিক অ্যাসোসিয়েশন এখনো তা খতিয়ে দেখছে। তবে প্রেসিডেন্ট বলছেন, ১ জুলাই থেকে এটি শুরু হবে এবং পুরো ইনডোর মৌসুমজুড়ে চলবে এবং আগামী বছর এ সংক্রান্ত প্রতিবেদন পাওয়া যাবে। আমরা এ ব্যাপারে জিরো টলারেন্স মনোভাবে আছি।

- Advertisement -

একই সমস্যা নিরসনে যুক্তরাজ্যেও এ ধরনের পাইলট প্রকল্প চলমান রয়েছে। অন্টারিওর স্থানীয় অ্যাসোসিয়েশনগুলো উদ্যোগটিকে স্বাগত জানিয়েছে। ডারহাম রিজিয়ন সকার অ্যাসোসিয়েশনের নির্বাহী পরিচালক মিশেল লাভলেস বলেন, কোভিড থেকে বেরিয়ে আসার পর দুর্ভাগ্যজনকভাবে এ ধরনের ঘটনার তীব্রতা ও সংখ্যা দুটোই বেড়ে গেছে। তার জেলায় নিবন্ধিত রেফারির সংখ্যা কমেছে প্রায় ৬৬ শতাংশ। কোভিডের আগে আমাদের পূর্ণাঙ্গ আউটডোর সিজন ছিল ২০১৯ সালে। সে সময় আমাদের ৬২৩ জন নিবন্ধিত রেফারি ছিলেন। এ বছর আমাদের রয়েছে ২১৯ জন।

টরন্টোও একইভাবে রেফারির সংকটে ভুগছে। টরন্টো সকার অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট রব জাইলস বলেন, রেফারিকে উদ্দেশ্য করে চিৎকার করলে কোচকে জরিমানা গুনতে হবে এবং এর ফলে খেলায় শৃঙ্খলা আসবে। ক্লাবের দর্শকদেরও দায়িত্বশীল হতে হবে। কিছু বাবা-মা এ থেকে অব্যাহতি পেতে পারেন। ক্লাবকে সেক্ষেত্রে জরিমানা গুনতে হবে।

এ ধরনের সমস্যা দেখা দিলে সে ব্যাপারে রিপোর্ট লেখায় সহায়তা দিতে টরন্টোর রেফারি অ্যাসোসিয়েশনে শিক্ষা ও সহায়তা কর্মসূচি বলবৎ আছে। টরন্টো রেফারি অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট ম্যাথিউ বাগাজ্জোলি বলেন, খেলায় ক্যামেরার মতো প্রযুক্তির ব্যবহার এক্ষেত্রে বাড়তি সংযোজন। এটা অনকাক্সিক্ষত ঘটনা প্রতিহত করতে পারে। আইন সঠিকভাবে প্রয়োগের ক্ষেত্রেও সহায়ক হতে পারে এ পদক্ষেপ।

 

 

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.