মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
9.2 C
Toronto

Latest Posts

মেট্রোলিংক্সের কাছে স্বচ্ছতা চান টরন্টোর ব্যবসায়ীরা

- Advertisement -
অন্টারিও লাইন সাবওয়ে নির্মাণের কারণে ক্ষতিগ্রস্ত টরন্টোর ব্যবসায়ীরা মেট্রোলিংক্সের কাছে স্বচ্ছতা ও জবাবদিহিতা দাবি করেছেন

অন্টারিও লাইন সাবওয়ে নির্মাণের কারণে ক্ষতিগ্রস্ত টরন্টোর ব্যবসায়ীরা মেট্রোলিংক্সের কাছে স্বচ্ছতা ও জবাবদিহিতা দাবি করেছেন। এলিনটন ক্রসওয়ে এলআরটি নিয়ে টিটিসির ভূমিকা নিয়ে ব্যাপক সমালোচনার পর এই দাবি জানালেন তারা।

ডাউনটাউনের কুইন স্ট্রিট ও পেপ এভিনিউ দিয়ে এক্সিবিশন প্লেস থেকে অন্টারিও সায়েন্স সেন্টার পর্যন্ত যাবে অন্টারিও লাইন। গ্রেটার টরন্টো অ্যান্ড হ্য্যামিল্টন এরিয়াতে ২৮৫ কোটি ডলারের ট্রানজিট সম্প্রসারণের যে পরিকল্পনা তার কেন্দ্রে রয়েছে অন্টারিও লাইন। ২০১৯ সালে এই পরিকল্পনা ঘোষণা করা হয়।

- Advertisement -

এর নির্মাণকাজ এরই মধ্যে শুরু হয়েছে। তবে বসন্তে এর কাজে নতুন গতি পাবে এবং বে থেকে ভিক্টোরিয়া স্ট্রিট পর্যন্ত যানবাহন চলাচলের জন্য কুইন স্ট্রিট ২০২৭ সাল পর্যন্ত বন্ধ থাকবে। এরপর লাইনটি বরাবর আরও কয়েক বছর সড়কের আংশিক বন্ধ থাকবে।

একজন ব্যবসায়ি সংগঠক বলেন, অন্টারিও লাইনের মতো ট্রানজিট প্রকল্পের প্রতি সমর্থন রয়েছে ব্যবসা প্রতিষ্ঠানের মালিকদের। কিন্তু এর ফলে যে নেতিবাচক প্রভাব তা নিয়ে তাদের মধ্যে উদ্বেগও রয়েছে।

বিআইএ, স্থানীয় ব্যবসায়ী এবং আমাদের সংগঠন সবাই ট্রানজিটের পক্ষে। জট বড় ধরনের সমস্যা এবং তা সমাধানে লোকজনকে বিনোদন, কাজ ও অন্য সবকিছুর জন্য ডাউনটাউনে নিয়ে আসা একটা উপায়। সুতরাং এখানে কারোরই প্রকল্প বন্ধের উদ্দেশ্য নয়। কিন্তু বাস্তবতা হলো এ ধরনের প্রকল্পের একটা প্রভাব স্থানীয় কমিউনিটির ওপর পড়ে। আমরা জানি যে, দীর্ঘমেয়াদি যে প্রভাব তাতে ব্যবসা, অর্থনীতি ও কমিউনিটির সামাজিক কল্যাণ হবে। কিন্তু প্রশ্ন হলো প্রকৃত সুবিধা পাওয়া পর্যন্ত ব্যবসা প্রতিষ্ঠানগুলো কি টিকে থাকতে পারবে? উত্তর হলো ‘না’। টিটিসির কাজ শেষ হওয়ার সময় সেন্ট ক্লেয়ারের শত শত ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। ক্রসটাউন নির্মাণের সময়ও এগলিনটনের শত শত ব্যবসা প্রতিষ্ঠান হারিয়ে গেছে।

এক বিবৃতিতে মেট্রোলিংক্স বলেছে, এই মাপের প্রকল্পের নির্মাণের চাপ নেওয়া ব্যবসা প্রতিষ্ঠান ও বাসিন্দাদের জন্য কঠিন এবং আমরা তা জানি।

তানরপরও ক্রসটাউন নির্মাণের কারণে ক্ষতিগ্রস্ত এগনিলনটনের ব্যবসা প্রতিষ্ঠান কোনো ধরনের প্রত্যক্ষ ক্ষতিপূরণ মেট্রোলিংক্স অথবা প্রদেশের কাছ থেকে পায়নি । তার প্রত্যাশা, অন্টারিও লাইনের চূড়ান্ত চুক্তিতে জরিমানার ক্লজ অন্তর্ভুক্ত করা হবে, যাতে করে নির্ধারিত সময়ে কাজ শেষ করতে তাগিদ অনুভব করে ঠিকাদার। ক্লজে যদি ক্ষতিপূরণের বিষয়টি থাকে তাহলে জরিমানার অর্থ সিটি কর্তৃপক্ষের পরিবর্তে সরাসরি ক্ষতিগ্রস্ত ব্যবসা প্রতিষ্ঠানের কাছে যাওয়া উচিত।

টরন্টো সিটি কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, ব্যবসা প্রতিষ্ঠানের ওপর প্রভাব যতটা সম্ভব কম পড়ে সেজন্য মেট্রোলিংক্সের সঙ্গে কাজ করছে তারা।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.