মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
11 C
Toronto

Latest Posts

দূর শিক্ষণ স্থায়ী করার বিষয় সিদ্ধান্ত আসছে

- Advertisement -
শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি

শিক্ষা ব্যবস্থায় দূর শিক্ষণকে কীভাবে অন্তর্ভূক্ত করা হবে সে ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করতে যাচ্ছে অন্টারিও সরকার। শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি কুইন’স পার্কে সাংবাদিকদের এ তথ্য জানান।

স্টিফেন লেচি বলেন, শিশুদের স্বাস্থ্যের জন্য স্কুল খুলে রাখা যে জরুরি, আমি সেটা দৃঢ়ভাবে বিশ^াস করি। আমি এও বিশ^াস করি যে, অভিভাবকরা তাদের সন্তানদের ব্যাপারে সর্বেঠত্তম সিদ্ধান্তটি গ্রহণ করুক। তাই একটি নিরাপদ শিক্ষা ব্যবস্থা তৈরিতে বর্তমানে আমরা শিক্ষাখাতের অংশীজনদের পরামর্শ নিচ্ছি। সেই সঙ্গে অভিভাবকদেরকেও ভালো ব্যবস্থাটি বেছে নেওয়ার সুযোগ দিচ্ছি। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এ ব্যাপারে সিদ্ধান্ত প্রকাশ করা হবে।

- Advertisement -

অন্টারিও সরকার সরকারি স্কুলে দূর শিক্ষণকে স্থায়ী ব্যবস্থা হিসেবে চালু করার কথা ভাবছে বলে গত মঙ্গলবার খবর এসেছে গণমাধ্যমে। এতে বলা হয়েছে, অভিভাবকরা চাইলে আগামী সেপ্টেম্বর থেকে শুরু হওয়া পূর্ণকালীন দূর শিক্ষণে তাদের সন্তানদের ভর্তি করাতে পারবেন।

কোভিড-১৯ মহামারির কারণে এক বছর ধরে দূর থেকে ও শ্রেণিকক্ষে উপস্থিত হয়ে শিক্ষা গ্রহণের একটা মিশ্র পদ্ধতি চলছে অন্টারিওতে। তবে দূর শিক্ষণকে স্থায়ী রূপ দেওয়ার বিরোধিতা করেছেন অন্টারিওর শিক্ষকদের ইউনিয়ন। এলিমেন্টারি টিচার্স’ ফেডারেশন অব অন্টারিওর প্রেসিডেন্ট স্যাম হ্যামন্ড এক বিবৃতিতে বলেছেন, ভার্চুয়াল পাঠদানকে স্থায়ী রূপ দেওয়ার চিন্তা করা ঠিক হবে না। বৈশি^ক স্বাস্থ্য সংকটের কারণে জরুরি ব্যবস্থা হিসেবে স্বল্প সময়ের জন্য এটা হতে পারে। এটা হলে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের তহবিল বেসরকারি খাতে চলে যেতে পারে। পরিস্কার করে বললে, এই পরিকল্পনা শিক্ষার্থীদের ওপর নেতিবাচক প্রভাব ফেলার পাশাপাশি অসমতা ও সরকারি স্কুলে শিক্ষার মানে অবনমন ডেকে আনবে। সেই সঙ্গে সরকারি শিক্ষা বেসরকারিকরণের দিকে ধাবিত হবে।

যদিও শিক্ষামন্ত্রী স্টিফেন লেচির একজন মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, মহামারির মধ্যে পাঠদান অব্যাহত রাখতে ও শিক্ষার ক্ষতি পুষিয়ে নিতে অনলাইন পাঠদান খুবই গুরুত্বপূর্ণ। তবে এটাকে স্থায়ী রূপ দেওয়া হবে কিনা সে ব্যাপারে লেচির কার্যালয় থেকে কিছু বলা হয়নি।

এদিকে কোভিড-১৯ মহামারির মধ্যে এমনকি ভবিষ্যতেও শিক্ষক-শিক্ষার্থীরা যাতে অনলাইন পঠন-পাঠনে অংশ নিতে পারেন সেজন্য ফোর্ড সরকার ৪ কোটি ডলার ব্যয়ের প্রতিশ্রুতি দিয়েছেন।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.