মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
9.8 C
Toronto

Latest Posts

সেপ্টেম্বরের আগে খুলছে না অন্টারিওর সরকারি স্কুল

- Advertisement -
ছবি/টিডিএসবি

অন্টারিওর এলিমেন্টারি ও সেকেন্ডারি পর্যায়ের শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে ফিরতে সেপ্টেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন প্রিমিয়ার ডগ ফোর্ড।

জুনেই শিক্ষার্থীদের যাতে শ্রেণিকক্ষে ফিরিয়ে আনা যায় সেজন্য রোগতত্ত্ববিদ ও স্থানীয় মেডিকেল অফিসারদের সাথে যৌথভাবে চেষ্টা করে আসছিলেন অন্টারিওর স্বাস্থ্য বিভাগের বিদায়ী মেডিকেল অফিসার ডা. ডেভিড উইলিয়ামস। এটাকে সঠিক মনে করছেন না ফোর্ড। বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, শিশুরা শ্রেণিকক্ষে ফিরুক, এটা আমার চেয়ে আর কেউ বেশি চান না। আপনাদের প্রিমিয়ার হিসেবে এই ঝুঁকি আমি নিতে চাই না। তাই আমি আপনাদের সামনে আমি ঘোষণা দিচ্ছি, ফলের আগে বিদ্যালয়গুলো শ্যেণিকক্ষে পাঠদানে ফিরছে না।

- Advertisement -

পাঁচ দিন ধরে ডজনখানেক স্বাস্থ্য বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করেও আমি তাদের কাছে যেটা চাইছিলাম তারা তা নিশ্চিতভাবে দিতে ও মতৈক্যে পৌঁছাতে পারেননি। ডগ ফোর্ড বলেন, অধিক হারে ভ্যাকসিনের আগে শ্রেণিকক্ষে পাঠদান শুরু করলে নতুন করে বহু মানুষ কোভিড-১৯ এ আক্রান্ত হবেন না বিশেষজ্ঞরা সেই নিশ্চয়তা দিতে পারেননি। এতে যে বিপজ্জক ভ্যারিয়েন্টগুলোর বিস্তার ঘটবে না এবং আমরা আরেক ধাপে যেতে পারব বিশেষজ্ঞরা আমাকে সেটাও বলতে পারেননি।

অন্টারিও, গুয়েল্ফ ও পিল রিজিয়নের স্কুলগুলো এপ্রিলের শুরুর দিকে বন্ধ হয়ে যায়। প্রদেশের অন্যান্য অঞ্চলের স্কুলগুলোও এপ্রিল ব্রেকের পর আর খোলেনি।

জুলাইয়ের মধ্যেই গ্রেটার টরন্টো এরিয়াতে (জিটিএ) বি.১.৬১৭ ভ্যারিয়েন্ট প্রধান ভ্যারিয়েন্ট হয়ে দাঁড়াবে, যা উৎকণ্ঠা আরও বাড়িয়ে দেবে বলে মনে করেন ডগ ফোর্ড। তিনি বলেন, আমরা জানি এখানে ভারতীয় ভ্যারিয়েন্ট আছে এবং এটা শক্ত অবস্থান তৈরি করে নিচ্ছে। আমরা মনে হয় এ অবস্থায় ২০ লাখ শিশুকে আট ঘণ্টা শ্রেণিকক্ষে রাখাটা হবে দায়িত্বজ্ঞানহীনতার শামিল। আমাদের দরকতার আরও বেশি শিক্ষার্থী ও শিক্ষককে ভ্যাকসিনের আওতায় আনা।

বছরের বাকি সময়জুড়ে শিশুদের শ্রেণিকক্ষের বাইরে রাখার ব্যাপারে ডগ ফোর্ডের এ সিদ্ধান্তে প্রতিক্রিয়া এসেছে তাৎক্ষণিক এবং তা নেতিবাচক। প্রিমিয়ার অন্টারিওর সব শিশু হাসপাতালের শিশু বিশেষজ্ঞদের প্রতিনিধিত্বকারী সংগঠন চিলড্রেন’র হেলথ কোয়ালিশনের পরামর্শ গ্রহণ না করায় তারা হতাশা প্রকাশ করেছে।

এক বিবৃতিতে তারা বলেছে, অঞ্চলভিত্তিতে শ্রেণিকক্ষে পাঠদান শুরুর বিষয়ে বৃহৎ পরিসরে মতৈক্য হওয়ার পরও অন্টারিও সে অনুযায়ী পদক্ষেপ না নেওয়ায় আমরা হতাশ। শিশু স্বাস্থ্যসেবা, জনস্বাস্থ্য, বিজ্ঞানী ও শিক্ষক সংগঠন এর অংশ।

সরকারি শিক্ষা যে ধরনের মনোযোগ ও সুরক্ষা দাবি করে ফোর্ড সরকার তা দিচ্ছে না বলে জানিয়েছে এলিমেন্টারি টিচার্স ফেডারেশন। সরকার চিকিৎসা বিশেষজ্ঞদের পরামর্শে কর্ণপাত না করায় হতাশা ব্যক্ত করেছেন হসপিটাল ফর সিক চিলড্রেনের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. রোনাল্ড কোহন। আর ডগ ফোর্ডকে শিশুদের মানসিক ও শারীরিক স্বাস্থ্যকে অগ্রাধিকার না দেওয়ার জন্য অভিযুক্ত করেছেন এনডিপি নেতা আন্দ্রিয়া হরওয়াথ।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.