বুধবার, ডিসেম্বর ৮, ২০২১
-6 C
Toronto

Latest Posts

বদলে যাচ্ছে ডান্ডাস স্ট্রিটের নাম

- Advertisement -
দাস প্রথা বাতিল বিলম্বিত করার জন্য ডান্ডাসকে দায়ী করা হয়

নতুন নাম পাচ্ছে টরন্টোর অন্যতম প্রধান সড়ক ডান্ডাস স্ট্রিট। স্কটিশ রাজনীতিক ডান্ডাসের নামে সড়কটির নামকরণ করা হয়েছিল, দাস প্রথা বাতিল বিলম্বিত করার জন্য যাকে দায়ী করা হয়।

সড়ক ও পৌর প্রশাসনের অন্যান্য স্থাপনা থেকে ডান্ডাসের নাম বাদ দেওয়ার একটি প্রস্তাব সিটি কাউন্সিলে বুধবার ১৭-৭ ভোটে পাস হয়। এসব স্থাপনার মধ্যে আছে পার্ক, টিটিসি স্টেশন ও ইয়ং-ডান্ডাস স্কোয়ার। ভোটাভুটির আগে টরন্টোর মেয়র জন টরি বলেন, সিটি কর্তৃপক্ষের সম্পদ থেকে ডান্ডাসের নাম বাদ দেওয়া টরন্টোর মূল্যবোধের বহিঃপ্রকাশ। এসব স্থাপনের নতুন নামকরণের পক্ষে নিজের সমর্থনের কথা জানিয়েছেন মেয়র নিজেও।

- Advertisement -

জন টরি বলেন, এটাই সঠিক কাজ। কারণ নির্দিষ্ট কিছু কমিউনিটির কাছে এর প্রতীকি গুরুত্ব আছে। কিন্তু আমি মনে করি, যে ধরনের নগর আমরা গড়ার চেষ্টা করছি, যে ধরনের মানুষ আমরা এবং আমরা কারাÑনতুন নামকরণের মধ্য দিয়ে জনগণের কাছে সেই বার্তাই যাবে। ইতিহাসের গুরুত্বপূর্ণ একটা ক্ষণ এটা। যেখানে দাঁড়িয়ে আমরা সবাই বলছি, যে মূল্যবোধ তৈরি ও উদযাপনের চেষ্টা করছি তার সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ কাজ যারা করেছেন তাদেররকে আমরা স্বীকৃতি ও সম্মান কোনোটাই দিতে চাই না। এটাই আমরা বলে আসছি।

নগরীর সঙ্গে ডান্ডাসের কোনো সম্পর্ক ছিল না জানিয়ে জন টরি বলেন, এই রাজনীতিক টরন্টোতে কখনোই আসেননি এবং টরন্টোর জন্য কোনো কিছু করেনওনি।

বিভিন্ন প্রথা বাতিলে হেনরি ডান্ডাসের ভূমিকা নিয়ে বিস্তৃত গবেষণায় তার ভূমিকা টরন্টোর ন্যায্যতা ও অন্তর্ভূক্তিমূলক মূল্যবোধের সঙ্গে সরাসরি সাংঘর্ষিক হওয়ায় সিটি কর্মকর্তারা সড়কটির নাম পরিবর্তনের সুপারিশ করেন। যদিও ডান্ডাস স্ট্রিটের নাম পরিবর্তনের প্রক্রিয়া শুরু হয়েছিল গত বছরই, যখন প্রায় ১৪ হাজার মানুষ নাম পরিবর্তনের পক্ষে একটি পিটিশনে স্বাক্ষর করেন। স্থাপনাগুলোর নতুন নাম কি হতে পারে সে সংক্রান্ত প্রস্তাব আগামী বছর নির্বাহী কমিটির সামনে পেশ করতে পারেন সিটি কর্মকর্তারা। কৃষ্ণাঙ্গ ও আদিবাসী নেতা, ডান্ডাস স্ট্রিটে বসবাসকারী ও কর্মরতদের প্রতিনিধিদের নিয়ে গঠিত কমিউনিটি অ্যাডভাইজরি কমিটি নতুন নামকরণে নেতৃত্ব দেবে। নতুন নামকরণের কারণে যেসব বাসিন্দা ও ব্যবসা ক্ষতিগ্রস্ত হবে তাদের জন্য একটি অন্তবর্তীকালীন পরিকল্পনাও তৈরি করবে এই কমিটি।

সিটি কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, ডান্ডাস স্ট্রিটে প্রায় ৪ হাজার ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে প্রায় ৬০টি ব্যবসা প্রতিষ্ঠানের নামের সঙ্গে ডান্ডাস শব্দটি রয়েছে।

ডান্ডাস স্ট্রিটের নাম পরিবর্তনের পক্ষে পিটিশন প্রস্তুতকারী এন্ড্রু লচহেড সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে বলেন, নগরীতে শে^তাঙ্গ আধিপত্যবাদ ও ঔপনিবেশিক সহিংসতা বন্ধের পথে এই ভোটাভুটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.