বুধবার, মে ২৫, ২০২২
12 C
Toronto

Latest Posts

হয়রানি ও লাঞ্ছনার দুটি ঘটনায় ইহুদি সম্প্রদায়ের উদ্বেগ

- Advertisement -
ইউজেএ বলেছে, ঘৃণাত্বক ঘটনা আশঙ্কাজনক হারে বাড়ছে

স্বস্তিকা ট্যাটু আাঁকা এক ব্যক্তির বিরুদ্ধে ইহুদি সম্প্রদায়ের লোকদের হয়রানি ও লাঞ্ছনার ভিডিও সামনে আসার পর উদ্বেগ প্রকাশ করেছে সম্প্রদায়টি। গত সপ্তাহে এ ধরনের দুটি ঘটনা ঘটে। প্রথম ঘটনাটি ঘটে ৬ জুলাই সকাল ৮টার দিকে স্ট্রাচান এভিনিউয়ের নিকটবর্তী কিং স্ট্রিটের স্ট্যানলি পার্কে। টরন্টো পুলিশের ভাষ্যমতে, বুকে স্বস্তিকা ট্র্যাটু আঁকা এক ব্যক্তি আরেকজনকে উদ্দেশ্য করে অ¯্রাব্য ভাষা প্রয়োগ করতে থাকেন।

গ্রেটার টরন্টোর ইউজেএ ফেডারেশন এ ঘটনার একটি ভিডিও প্রকাশ করেছে। তাতে ভিডিও ধারণ করতে থাকা এক নারীকে উদ্দেশ্য করে ওই ব্যক্তিতে চিৎকার করে বলতে শোনা যায়, ‘হায়, জিউ’। প্রত্যুত্তরে ওই নারী বলেন, ‘কি হয়েছে?’ এরপর ওই ব্যক্তি বলেন, ‘তেমন কিছু না। ইহুদি, যথেষ্ট।’ উত্তরে ওই নারী বলেন, ‘এজন্য আমি গর্বিত।’ জবাবে ওই ব্যক্তি বলেন, তুমি তোমার ইতিহাস পছন্দ করো, তাই না? প্রতিক্রিয়ায় ওই নারীর উত্তর ছিল, এখনও আমি দাঁড়িয়ে আছি।

- Advertisement -

এরপর পুলিশ কর্মকর্তারা ওই ব্যক্তিকে জোর করে পার্ক থেকে বের করে দেন এবং পার্কে বেড়াতে আসা অন্যদের ব্যাপারে হস্তক্ষেপ ও অকথ্য ভাষা ব্যবহারের জন্য তার নামে টিকিট ইস্যু করেন। নারীদের একটি দলকে উদ্দেশ্য করে ওই ব্যক্তির মার্কার ছুড়ে মারার বিষয়টি পরে জানতে পেরেছেন বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তারা।

গত ১০ জুলাই ইয়ং স্ট্রিট ও গ্লেন এলম এভিনিউ এলাকায় ৩৩ বছর বয়সী এক ব্যক্তির কয়েক দফা লাঞ্ছনার বিরুদ্ধে ব্যবস্থা নেয় পুলিশ। ইউজেএর প্রকাশ করা ওই ঘটনার ভিডিওতে মাটিতে পড়ে যাওয়া এক ব্যক্তিতে ট্যাংক টপ পরিহিত আরেকজনের সঙ্গে মারামারি করতে দেখা যায়। উইজেএর দাবি, হামলার শিকার ব্যক্তি একজন ইহুদি এবং হামলার আগে ওই ব্যক্তি তিন নারীকে উদ্দেশ্য করে ইহুদি বিদ্বেষী বিভিন্ন মন্তব্য করেন।

দুটি ঘটনাতেই ওই ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ গঠনের বিষয়টি নিশ্চিত করেছে টরন্টো পুলিশ। টরন্টোর বাসিন্দা ওই ব্যক্তির নাম মাইকেল পার্ক এবং বয়স ৩২ বছর।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে দেওয়া এক বিবৃতিতে ইউজেএ বলেছে, ঘৃণাত্বক ঘটনা যে আশঙ্কাজনক হারে বাড়ছে এ ঘটনাগুলো তারই অংশ।

টরন্টো পুলিশের তথ্য অনুযায়ী, ২০২০ সালে সংঘটিত মোট হেট ক্রাইমের ৩০ শতাংশ ঘটেছে ইহুদিদের উদ্দেশ্য করে। যেকোনো গোষ্ঠীর মধ্যে এটা সর্বোচ্চ। এ প্রবণতাকে অগ্রহণযোগ্য আখ্যায়িত করে টরন্টো মেয়র জন টরি বলেছেন, নগরীতে এ ধরনের ঘটনা বরদাশত করা হবে না।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.