সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
10.1 C
Toronto

Latest Posts

আরও বেশি মানুষকে তৃতীয় ডোজ দেওয়ার পরিকল্পনা

- Advertisement -
কুইন’স পার্কে সোমবার সংবাদ সম্মেলনে ক্রিস্টিন এলিয়ট বলেন, অন্টারিওর বেশি সংখ্যক মানুষকে আমরা ভ্যাকসিন নেওয়ার আহ্বান জানাচ্ছি

তৃতীয় ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন প্রাপ্তির যে যোগ্যতা নির্ধারণ করা হয়েছে তার আওতা বাড়ানো হচ্ছে বলে জানিয়েছেন অন্টারিওর স্বাস্থ্যমন্ত্রী ক্রিস্টিন এলিয়ট। নতুন ধরণ ওমিক্রনের উদ্বেগ থেকে এ সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। আসছে সপ্তাহে এ ব্যাপারে বিস্তারিত জানা যাবে।

অন্টারিওর বিদ্যমান যে নীতিমালা তাতে তৃতীয় ডোজ পাবেন মুষ্টিমেয় কিছু মানুষ। অন্টারিওর মোট জনসংখ্যার তা ২০ শতাংশের মতো। তাদের মধ্যে আছেন ৭০ বছরের বেশি বয়সী মানুষ, দুই ডোজ অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন গ্রহীতা, রোগ প্রতিরোধক্ষমতা কমে যাওয়া ব্যক্তি, আদিবাসী এবং লং-টার্ম কেয়ার ও রিটায়ারমেন্ট হোমের বাসিন্দারা। তবে ওমিক্রনের সংক্রমণ ছড়িয়ে পড়ার আগেই এখন তৃতীয় ডোজ ভ্যাকসিন প্রদান জোরদার করার দাবি উঠছে। বর্তমানে অন্টারিওর হাতে কোভিড-১৯ ভ্যাকসিন আছে ৩৮ লাখ ডোজ।

- Advertisement -

কুইন’স পার্কে সোমবার সংবাদ সম্মেলনে ক্রিস্টিন এলিয়ট বলেন, অন্টারিওর বেশি সংখ্যক মানুষকে আমরা ভ্যাকসিন নেওয়ার আহ্বান জানাচ্ছি। একই সঙ্গে অন্য বয়সশ্রেণির লোকদেরও আমরা বুস্টার ডোজ গ্রহণের আহ্বান জানাচ্ছি।

করোনাভাইরাসের নতুন ধরনটি সনাক্ত হয়েছে দক্ষিণ আফ্রিকায়। এর পর থেকেই এ নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। অনেকেই বলছেন একাধিক মিউটেশনের কারণে ভাইরাসের এই ধরনটির বিরুদ্ধে বিদ্যমান ভ্যাকসিন কম কার্যকর হবে।

অন্টারিওতে এখন পর্যন্ত ওইমক্রনে আক্রান্ত দুজনকে সনাক্ত করা গেছে। দুই জনই নাইজেরিয়া থেকে অটোয়াতে এসেছেন। তবে সামনের দিনগুলোতে ওমিক্র[েন আক্রান্ত আরও ব্যক্তির সন্ধান পাওয়া যাবে বলে মনে করছেন জন স্বাস্থ্য কর্মকর্তারা।

অন্টারিও কোভিড-১৯ সায়েন্স অ্যাডভাইজরি টেবিলের ড. পিটার জুনি বলেন, কয়েক সপ্তাহ থেকে কয়েক মাসের মধ্যেই এটি বিশ^ব্যাপী আধিপত্যকারী ধরনে পরিণত হবে। দক্ষিণ আফ্রিকায় সংক্রমণ খুব দ্রুত ঘটেছে এবং বাকি বিশে^ও তুলনামূলক দ্রুত গতিতে ছড়াবে এটি।

ফোর্ড সরকার এর আগে বয়স ও ঝুঁকির ধরনের ওপর ভিত্তি করে সাধারণ নাগরিকদের মধ্যে তৃতীয় ডোজ প্রদানের পরিকল্পনা করেছিল। আগামী বছরের শুরুর দিকে তৃতীয় ডোজ প্রদান শুরু করার কথা ছিল।

সিপি২৪কে ড. পিটার জুনি বলেন, নতুন ধরনটি সম্পর্কে অনেক কিছুই জানার বাকি। এর বিরুদ্ধে ভ্যাকসিন পুরোপুরি অকার্যকর এমনটা প্রমাণিত নাও হতে পারে।

অন্টারিও তৃতীয় ডোজের যে পরিকল্পনা করেছে সেখানে বলা হয়েছে, দ্বিতীয় ডোজ গ্রহণের ছয় মাস পর বুস্টার ডোজ নেওয়া যাবে।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.