মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
10.2 C
Toronto

Latest Posts

ভ্যাকসিনের জন্য যুক্তরাষ্ট্রে যেতে পারবেন কানাডিয়ানরা

- Advertisement -

কোভিড-১৯ ভ্যাকসিন নিতে কানাডায় বসবাসকারীদের যুক্তরাষ্ট্রে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। সুনির্দিষ্ট কিছু শর্ত পূরণ করলে ভ্যাকসিন নিয়ে ফেরার পর তাদের কোয়ারেন্টিনের প্রয়োজন হবে না বলেও জানিয়েছে পাবলিক হেলথ এজেন্সি অব কানাডা।

- Advertisement -

এসব শর্তের মধ্যে রয়েছে, সংশ্লিষ্ট ব্যক্তির জন্য মেডিকেল প্রয়োজনে ভ্যাকসিন প্রয়োজন, নিবন্ধিত চিকিৎসকের কাছ থেকে সে সংক্রান্ত নোট থাকতে হবে। পাশাপাশি যুক্তরাষ্ট্রের নিবন্ধিত ভ্যাকসিন প্রদানকারীর কাছ থেকে নেওয়া ভ্যাকসিন সংক্রান্ত লিখিত প্রমাণপত্রও দেখাতে হবে। তবে জরুরি স্বাস্থ্য সেবা প্রদানকারীদের এ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

কানাডায় ভ্যাকসিনের সরবরাহ বাড়লেও অনেক স্থানে তা পৌঁছে দেওয়াটা কষ্টসাধ্য। এছাড়া বয়স ও অন্যান্য যোগ্যতার বিষয়টি আছে। এসব বিবেচনায় বাসিন্দাদের ভ্যাকসিনের জন্য যুক্তরাষ্ট্রে যাওয়ার অনুমতি দিয়েছে সরকার।

সীমান্ত শহর উইন্ডসরের উইন্ডসর রিজিয়নাল হসপিটালের প্রধান ডেভিড মুসিয়ি বলেন, ভ্যাকসিন নিতে এখান থেকে খুব সহজেই ডেট্রয়েটে যাওয়া যায়। কিন্তু ফেরার পর ১৪ দিনের কোয়ারেন্টিন এক্ষেত্রে বড় প্রতিবন্ধকতা। হেলথ কানাডার কাছে এ ব্যাপারে উত্তর চেয়েছেন তিনি।

মুসিয়ি যে জবাব পেয়েছেন তা হলো, কোভিড-১৯ ভ্যাকসিন জরুরি স্বাস্থ্য সেবা বা চিকিৎসা। তিনি বলেন, বিষয়টি খুবই পরিস্কার। অ্যাপয়েন্টমেন্টের ভিত্তিতেই কেবলমাত্র যেতে পারবেন এবং ভ্যাকসিন নিয়ে দ্রুত ফিরে আসতে হবে। অন্য কিছুর জন্য কোথাও যাত্রাবিরতি করা যাবে না।

ফিরে আসার পর কোয়ারেন্টিন থেকে অব্যাহতিপ্রাপ্ত যাত্রীদের অবশ্যই পাবলিক স্পেসে সব সময়ের জন্য মাস্ক পরে থাকতে হবে। সেই সঙ্গে ১৪ দিন পর্যন্ত ঘনিষ্ট সংস্পর্শে আসা ব্যক্তি ও গমন করা স্থানগুলোর তালিকা সংরক্ষণ করতে হবে।

তারপরও কথা থাকছেই। হেলথ কানাডা বলছে, কাকে যেতে দেওয়া হবে চূড়ান্ত বিচারে সে সিদ্ধান্ত মার্কিন বর্ডার এজেন্টের। আর ফিরে আসা যাত্রীদের কোয়ারেন্টিন থেকে অব্যাহতি দেওয়া হবে কিনা সে ব্যাপারেও চূড়ান্ত সিদ্ধান্ত আসবে কানাডা বর্ডার সার্ভিস এজেন্টদের কাছ থেকে।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.