শুক্রবার, মে ২০, ২০২২
11.2 C
Toronto

Latest Posts

স্বাস্থ্য সেবায় ৭২০ কোটি ডলার ব্যয়ের প্রস্তাব লিবারেল সরকারের

- Advertisement -
অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড

নগদ অর্থের সংকটে থাকা প্রদেশ, অঞ্চল ও মিউনিসিপালিটিগুলোর স্বাস্থ্য সেবায় ব্যয়ের জন্য ৭২০ কোটি ডলার সংস্থানের উদ্দেশে একটি বিল এনেছে লিবারেল সরকার। এর স্বপক্ষে যুক্তি হিসেবে অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যাল্ডের বক্তব্য, কোভিড-১৯ কানাডাজুড়ে স্বাস্থ্য সেবা ব্যবস্থাকে নজিরবিহীন চাপে ফেলে দিয়েছে এবং কানাডিয়ানদের জরুরিভিত্তিতে সহায়তা প্রয়োজন।

কানাডা হেলথ ট্রান্সফারের মাধ্যমে নতুন ৪০০ বিলিয়ন ডলার সরবরাহ করা হবে, যা মহামারির কারণে কানাডার স্বাস্থ্য ব্যবস্থাকে ভেঙে পড়া থেকে সহায়তা করবে। কোভিড-১৯ ভ্যাকসিনেশনের জন্যও ১০০ কোটি ডলারের প্রস্তাব করা হয়েছে বিলে।

- Advertisement -

ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, অর্থনীতি পুরোপুরি পুনরুদ্ধারে কানাডিয়ানদের ভ্যাকসিনের আওতায় আনতে হবে। ভ্যাকসিনেশনের কর্মসূচিতে গতি এসেছে। এটা একটা ভালো দিক। তারপরও আমাদের চেষ্টা করতে হবে অধিক সংখ্যক কানাডিয়ানকে দ্রুত ভ্যাকসিন দেওয়ার।

ফেডারেল গ্যাস-ট্যাক্স তহবিলের মাধ্যমে মিউনিসিপালিটি ও ফার্স্ট নেশন কমিউনিটিগুলোর জন্যও ২২০ কোটি ডলার সংস্থানের প্রস্তাব করা হয়েছে বিলে। পাশাপাশি তহবিলটি নাম কানাডা কমিউনিটি-বিল্ডিং ফান্ড রাখারও প্রস্তাব করা হয়েছে।

ফেডারেল সরকারের বাড়তি অর্থ জোগানের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ফেডারেশন অব কানাডিয়ান মিউনিসিপালিটিজ। ব্রিটিশ কলাম্বিয়ার প্রিন্স জর্জের সিটি কাউন্সিলর ও ফেডারেশনের প্রেসিডেন্ট গার্থ ফ্রিজেল বলেন, এটা কিছু কমিউিনিটির স্থানীয় বাণিজ্যকে সহায়তা করবে। জনগণ যাতে সুস্থ্য ও একে অপরের সঙ্গে সংযুক্ত থাকার সুযোগ পায় সেজন্য বিনোদন কেন্দ্রগুলোর আধুনিকায়নে কাজে আসতে পারে এ অর্থ। অথবা পরিবেশ সুরক্ষায় এ অর্থ দিয়ে পানি ও পয়োবর্জ্য অবকাঠামোগুলোরও উন্নয়ন হতে পারে।

কানাডার প্রিমিয়াররাও বাড়তি অর্থ সংস্থানের এ সম্ভাবনাকে স্বাগত জানিয়েছেন। সেই সঙ্গে তারা স্বাস্থ্য খাতের ব্যয় ২২ থেকে বাড়িয়ে ৩৫ শতাংশে উন্নীত করার দাবি জানিয়েছেন। আগামীতে যাতে এটা অব্যাহত থাকে সে আহ্বানও জানিয়েছেন তারা।

এক বিবৃতিতে প্রিমিয়াররা বলেন, স্বল্প মেয়াদি তহবিল কার্যকর হলেও কানাডিয়ানদের দীর্ঘমেয়াদি স্বাস্থ্য সেবার যে চাহিদা তা পূরণে প্রদেশ ও অঞ্চলগুলোকে সক্ষম করে তোলার জন্য যথেষ্ট নয়।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.