শুক্রবার, মে ২০, ২০২২
11.2 C
Toronto

Latest Posts

কুইবেকের সংবিধান পরিবর্তনের পক্ষে সমর্থন

- Advertisement -
ছবি/কুইবেক ট্যুরিজম

প্রদেশের প্রস্তাবিত ভাষা আইন সংস্কারের সঙ্গে সামঞ্জস্য রেখে একতরফাভাবে কুইবেকের সংবিধান পরিবর্তনের অধিকারের প্রতি সমর্থন জানিয়েছেন ফেডারেল আইন প্রণেতারা। ব্লক কুইবেকোয়িস নেতা ইভস-ফ্রাসোয়াঁ ব্লাশে বুধবার হাউস অব কমন্সে এ সংক্রান্ত একটি প্রস্তাব আনলে ২৮১-১ ভোটে তা পাস হয়। এর মধ্য দিয়ে ফ্রেঞ্চকে সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি দিতে সংবিধান সংশোধনের ব্যাপারে কুইবেকের প্রিমিয়ার ফ্রাসোয়াঁ লেগুর চেষ্টার পথ সুগম হলো।

বিল ৯৬ নামে পরিচিত আনটি নিয়ে বেশ বিতর্ক সৃষ্টি হয়। বিশেষ একটি সমাজের সাংবিধানিক স্বীকৃতির ফলে কুইবেকে আদালত আইনের ভিন্ন ব্যাখ্যা দিতে পারে অথবা প্রদেশের হাতে অধিকতর ক্ষমতা তুলে দিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন বিশেষজ্ঞরা।

- Advertisement -

ব্লাশেঁ বুধবার বলেন, এ বছরেই অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনের আগে দলের অবস্থা কি কুইবেকারদের তা জানা উচিত।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, বিচার বিভাগের প্রাথমিক বিশ্লেষণ অনুযায়ী প্রদেশটি সংবিধান পরিবর্তনের দিকে এগোতে পারে। তবে কিছু বিশেষজ্ঞ এর সঙ্গে দ্বিমত পোষণ করেন। তারা বলেন, ভাষার ব্যবহার নিয়ে সংবিধান পরিবর্তনের জন্য সংসদের সবুজ সংকেতের প্রয়োজন।

মন্ট্রিয়লের মাউন্ট রয়্যালের লিবারেল এমপি অ্যান্থনি হাউজফাদার মঙ্গলবার বলেন, ব্লাশেঁর প্রস্তাবকে সংবিধান সংশোধনের পক্ষে হাউজ অব কমন্সের সম্মতি হিসেবে মনে করার কোনো কারণ নেই। এজন্য আইন প্রয়োজন। একই সঙ্গে প্রয়োজন জনগণের সঙ্গে পরামর্শ ও বিস্তারিত বিতর্ক।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.