বুধবার, জানুয়ারী ১৯, ২০২২
-1 C
Toronto

Latest Posts

ইসলামোফোবিয়া রুখতে অন্টারিও সরকারের তহবিল

- Advertisement -
ছবি/ইউবিসির সৌজন্যে

ইসলামোফোবিয়া রুখতে শিক্ষা কর্মসূচির জন্য তহবিল জোগানের ঘোষণা দিয়েছে অন্টারিও সরকার। গত মঙ্গলবার এই ঘোষণা দেওয়া হয়েছে।

শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি বলেন, ইসলামোফোবিয়ার বিরুদ্ধে সচেতনতা তৈরির লক্ষ্যে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য ডিজিটাল রিসোর্স তৈরির জন্য মুসলিম অ্যাসোসিয়েশন অব কানাডাকে ২ লাখ ২৫ হাজার ডলার দেওয়া হবে। কানাডায় নতুন আসা মুসলিম ও নতুন শিক্ষার্থীদের ফলে স্কুলের জন্য প্রস্তুত করতে ৭৫ হাজার ডলার দেওয়া হবে ন্যাশনাল কাউন্সিল অব কানাডিয়ান মুসলিমসকে।

- Advertisement -

ন্যাশনাল কাউন্সিল অব কানাডিয়ান মুসলিমসের শিক্ষা কর্মসূচির ব্যবস্থাপক আশিয়া খান বলেন, এই প্রদেশে নিরাপদ ভবিষ্যৎ নির্মাণে অনেক কিছু করতে হবে, যেখানে মুসলিমরা তাদের পরিচয়কে গ্রহণযোগ্য ও নিরাপদ মনে করবেন।

অন্টারিওর লন্ডনে গাড়ির ধাক্কায় একটি মুসলিম পরিবারের চার সদস্য নিহত হওয়ার পর এই ঘোষণা আসলো। পুলিশের ধারণা, ঘৃণা থেকেই ওই হামলা চালানো হয়েছে।

স্টিফেন লেচি বলেন, সব ধরনের বর্ণবাদের বিরুদ্ধে অন্টারিওকে যে কাজ করতে হবে বিলম্বে হলেও এই হামলা সেটিই স্মরণ করে দিয়েছে। সরকারের লক্ষ্য হচ্ছে স্কুলগুলোকে আরও বেশি অন্তর্ভূক্তিমূলক ও নিরাপদ করা। ২০১৯ সালে কানাডায় হেট ক্রাইম বেড়ে গেছে এবং মুসলিমদের বিরুদ্ধে ঘৃণা আগের বছরের চেয়ে ৯ শতাংশ বেড়েছে। এটা একেবারেই গ্রহণযোগ্য নয় এবং থামাতে হবে। শুধু ধর্ম বিশ্বাসের কারণে শিক্ষার্থীদের স্কুলে লক্ষ্যবস্তুতে পরিণত হওয়ার অনেক ঘটনা আছে।

সরকারের ঘোষিত তহবিলে এই গ্রীষ্মেই একটি প্রকল্প শুরু হবে বলে জানান আশিয়া খান। প্রকল্পের আওতায় নতুন আগামনকারীর কিভাবে মহামারি মোকাবেলা করছেন সে ব্যাপারে তাদের সঙ্গে কথা বলবে ন্যাশনাল কাউন্সিল অব কানাডিয়ান মুসলিমস। পাশাপাশি সেপ্টেম্বরে শিশুদের স্কুলে পাঠানোর প্রস্তুতিতেও পরিবারগুলোকে সহায়তা করা হবে। কাউন্সিলের তরফ থেকে শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হবে বলেও জানান আশিয়া খান।

মুসলিম অ্যাসোসিয়েশন অব কানাডা সরকারের অর্থায়নে শিক্ষক ও শিক্ষার্থীদের ইসলামিক চর্চা, মূল্যবোধ ও ভুল ধারণাগুলো সম্পর্কে তথ্য প্রদান করবে। কারণ, ইসলামোফোবিয়ার মূলে রয়েছে এগুলোই।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.