বুধবার, ডিসেম্বর ৮, ২০২১
-6 C
Toronto

Latest Posts

শিশুদের ওপর ট্রায়ালের উপাত্ত জমা দিয়েছে ফাইজার

- Advertisement -
ছবি/ ফাইজার কানাডা

৫-১১ বছর বয়সী শিশুদের ওপর কোভিড-১৯ ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কিত গবেষণার উপাত্ত হেলথ কানাডায় জমা দিয়েছে ফাইজার বায়োএনটেক। ফাইজারের তরফ থেকে শনিবার বলা হয়, শিশুদের উপর ভ্যাকসিনটির প্রয়োগের অনুমতি চেয়ে আনুষ্ঠানিক আবেদনের আগে ট্রায়ালের প্রাথমিক উপাত্ত জমা দিয়েছে তারা। এ মাসের শেষ দিকে চূড়ান্ত উপাত্ত জমা দেবে ফাইজার।

হেলথ কানাডা এক ইমেইল বার্তায় জানিয়েছে, ৫-১১ বছর বয়সী শিশুদের ওপর কোভিড-১৯ ভ্যাকসিনের ট্রায়ালের প্রাথমিক উপাত্ত শুক্রবার বিকালে জমা দিয়েছে। প্রত্যাশার চেয়ে আগেই উপাত্ত জমা দিল তারা। কোম্পানিটির কাছ থেকে অক্টোবরের মাঝামাঝি নাগাদ চূড়ান্ত উপাত্ত আশা করছে হেলথ কানাডা।

- Advertisement -

ফাইজার কানাডার মুখপাত্র ক্রিস্টিনা অ্যান্টোনিও বলেন, পূর্ণাঙ্গ অনুমতি চেয়ে আবেদনটি করা হবে।

ফাইজারের ভ্যাকসিন কানাডায় প্রয়োগের পক্ষে সবুজ সংকেত দেওয়া হয় গত বছরের ডিসেম্বরে। অন্তর্বর্তী আদেশে এ অনুমোদন দেওয়া হয় এবং পূর্ণাঙ্গ অনুমোদন দেওয়া হয় গত মাসে। জার্মান ফার্মাসিউটিক্যাল কোম্পানি বায়োএনটেকের সঙ্গে যৌথভাবে দুই ডোজের ভ্যাকসিনটি উন্নয়ন করেছে ফাইজার। বর্তমান ১২ বছর ও তার বেশি বয়সীদের ওপর ভ্যাকসিনটি প্রয়োগ করা হচ্ছে। শিশুদের ওপর স্বল্পমাত্রার ডোজ নিয়ে কাজ করছে কোম্পানিটি।

ফাইজার ও বায়োএনটেকের পক্ষ থেকে গত সপ্তাহে বলা হয়, শিশুদের মধ্যে ভ্যাকসিনটির কার্যকারিতা টিনএজার ও তরুণদের মতোই শক্তিশালী প্রমাণিত হয়েছে গবেষণায়। গবেষণার উপাত্ত গত সপ্তাহে ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনে জমা দিয়েছে কোম্পানিটি। আগামী কয়েক সপ্তাহের মধ্যে ভ্যাকসিনটি ৫-১১ বছর বয়সী শিশুদের ওপর জরুরি প্রয়োগের অনুমোদন চাওয়ারও পরিকল্পনা করছে তারা। একই সঙ্গে গবেষণার উপাত্ত ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সি ও অন্যান্য নিয়ন্ত্রক সংস্থার কাছেও পাঠানোর পরিকল্পনা করেছ ফাইজার-বায়োএনটেক। পাশাপাশি আরও কম বয়সীদের নিয়ে গবেষণাও চলছে।

অ্যান্টোনিও বলেন, ৬ মাস থেকে ৫ বছর বয়সী শিশুদের ওপর কোভিড-১৯ ভ্যাকসিনের নিরাপদতা ও কার্যকারিতা মূল্যায়নের কাজ চলছে। এ বছরের শেষ নাগাদ এ সংক্রান্ত প্রাথমিক ফলাফল পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

মডার্নার তৈরি ভ্যাকসিন ১২ বছর বয়সী শিশুদের ওপর প্রয়োগের অনুমোদন আগস্টের শেষ দিকে দিয়েছে হেলথ কানাডা। তারাও ১২ বছরের কম বয়সী শিশুদের ওপর ভ্যাকসিনটির নিরাপদতা ও কার্যকারিতা নিয়ে গবেষণা চালাচ্ছে। হেমন্তের কোনো এক সময় এর ফলাফল পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.