বুধবার, ডিসেম্বর ৮, ২০২১
-6 C
Toronto

Latest Posts

এক হাজার কর্মী কমাচ্ছে ওয়েস্টজেট এয়ারলাইন্স

- Advertisement -

এক হাজার কর্মী কমানোর ঘোষণা দিয়েছে ক্যালগেরিভিত্তিক উড়োজাহাজ পরিবহন সংস্থা ওয়েস্টজেট। এদের মধ্যে অনেককে অবৈতনিক ছুটিতে পাঠানো হচ্ছে, অনেককে সাময়িক অব্যাহতি দেওয়া হচ্ছে, কারো কারো কর্মঘণ্টাও কমিয়ে আনা হচ্ছে। এর ফলে ফেব্রুয়ারিতে ওয়েস্টজেটের পরিচালন সক্ষমতা ৩০ শতাংশ হ্রাস পাবে এবং পূর্ব নির্ধারিত সিডিউল থেকে ১৬০টি অভ্যন্তরীণ ফ্লাইট প্রত্যাহার করে নেওয়া হবে।

- Advertisement -

ফেডারেল সরকার ৩১ ডিসেম্বর থেকে কানাডামুখী যাত্রীদের জন্য কোভিডমুক্ত সনদ ও ১৪ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক করার পরপরই এয়ারলাইন্সগুলোর ফ্লাইট বাতিল শুরু হয়েছে। সেই সঙ্গে নতুন বুকিংও কমে গেছে। ওয়েস্টজেটের প্রধান নির্বাহী কর্মকর্তা এড সিমস এক বিবৃতিতে বলেন, গত ১০ মাস ধরে কানাডার মাটিতে সমন্বিত পরীক্ষা ব্যবস্থা চালু করার কথা বলে আসছি আমরা। কিন্তু আকস্মিক এ নতুন পরীক্ষা ব্যবস্থা কানাডিয়ান ভ্রমণকারীদের মধ্যে অপ্রয়োজনীয় বিভ্রান্তি ও চাপ সৃষ্টি করেছে। এর ফলে কানাডিয়ানদের কাছে ভ্রমণ ব্যয়বহুল হয়ে উঠতে পারে।

ফেডারেল সরকারের নতুন এ পদক্ষেপের ফলে ওয়েস্টজেটের ফ্লাইট গত বছরের এই সময়ের তুলনায় ৮০ শতাংশের বেশি হ্রাস পাবে। আন্তর্জাতিক ফ্লাইট কমবে ৯৩ শতাংশ। গত বছর দৈনিক ১০০টির পরিবতর্তে এ বছর মাত্র ৫টি ফ্লাইট চলবে। সব মিলিয়ে ওয়েস্টজেট দৈনিক ফ্লাইট পরিচালনা করবে ১৫০টি, ২০০১ সালের পর যা সর্বনি¤œ।

মহামারির আগে ওয়েস্টজেটের কর্মী ছিল ১৪ হাজার। বর্তমানে তা কমে সক্রিয় কর্মীর সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার ৭০০ এবং নিষ্ক্রিয় কর্মী ৫ হাজার ২০০ জন।

ওয়েস্টজেট এ সপ্তাহে মন্টেগো বে থেকে বাড়ি ফেরার অপেক্ষায় থাকা যাত্রীদের ব্যাপারে একটি জরুরি নোটিশ দিয়েছে। মন্টেগো বেতে পরীক্ষার তেমন ব্যবস্থা না থাকায় নোটিশটি দিয়েছে এয়ারলাইন্সটি। নোটিশে তারা বলেছে, পরীক্ষার জন্য জ্যামাইকার যাত্রীদের বেগ পেতে হচ্ছে।

পাঁচটি এয়ারলাইন্সের এ সপ্তাহে জ্যামাইকা থেকে কানাডামুখী নির্ধারিত ৩৬টি ফ্লাইট রয়েছে। ফ্লাইট ডাটা ফার্ম সিরিয়ামের তথ্য অনুযায়ী, এর মধ্যে চারটি এয়ারলাইন্স কানাডার, শুক্রবার থেকে ১৭ জানুয়ারির মধ্যে ফ্লাইটগুলো দেশে আসার কথা রয়েছে।

ওয়স্টেজেট জানিয়েছে, ফেডারেল সরকার নতুন পরীক্ষা নীতি ঘোষণার দিনই অর্থাৎ বৃহস্পতিবার ৩২ জন যাত্রীকে ফিরিয়ে দিতে বাধ্য হয়েছে তারা। পিসিআরের বদলে অ্যান্টিজেন অথবা অ্যান্টিবডি টেস্ট রিপোর্ট থাকায় ফিরিয়ে দিতে হয়েছে তাদের।

পিসিআর টেস্ট না করায় এয়ার ট্রানসাটকেও বৃহস্পতিবার কানাডা অভিমুখী ১০ জন যাত্রীকে ফিরিয়ে দিতে হয়েছে। একই কারণে শুক্রবার সকালে প্যারিস থেকে কানাডা অভিমুখী আরও ডজনখানেক যাত্রীকে ফেরত দিয়েছে এয়ারলাইন্সটি।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.