বুধবার, জানুয়ারী ১৯, ২০২২
-2.9 C
Toronto

Latest Posts

কিছু ফেডারেল কর্মীর জন্য ভ্যাকসিন বাধ্যতামূলক হচ্ছে

- Advertisement -
ভ্যাকসিনেশন সেন্টার পরিদর্শনে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত কিছু কর্মক্ষেত্রে কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণ বাধ্যতামূলক করার কথা ভাবছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কানাডার ভ্যাকসিনেশনকে অন্য উচ্চতায় নিয়ে যেতেই এ উদ্যোগ বলে জানান তিনি।

এদিকে বিশ^ স্বাস্থ্য সংস্থা প্রধানের অনুরোধ রক্ষা করে কানাডায় বুস্টার ডোজের প্রয়োগ পেছাবেন কিনা সে ব্যাপারে কিছু বলেননি জাস্টিন ট্রুডো। বিশে^র আরও দেশের ভ্যাকসিন প্রাপ্তি নিশ্চিত না হওয়া পর্যন্ত বুস্টার ডোজের দিকে না যাওয়ার অনুরোধ জানিয়েছেন বিশ^ স্বাস্থ্য সংস্থার প্রধান।

- Advertisement -

চাইল্ড কেয়ারের জন্য ৬ বিলিয়ন ডলারের তহবিল ঘোষণার জন্য বৃহস্পতিবার মন্ট্রিয়লে ছিলেন জাস্টিন ট্রুডো। নিজের বক্তৃতার মধ্য দিয়ে এদিন মনোযোগ তার দিকে টেনে নেন কুইবেকের প্রিমিয়ার ফ্রাসোয়াঁ লেগু। কিছু অনাবশ্যক সেবার ক্ষেত্রে কুইবেক ভ্যাকসিন পাসপোর্ট চালু করবে বলে ফ্রাসোয়াঁ লেগু তার বক্তৃতায় উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এর আগে দেশে ভ্যাকসিন পাসপোর্ট চালুর ব্যাপারে অনাগ্রহী থাকলেও কুইবেকের পরিকল্পনার প্রতি সমর্থন জানিয়েছেন। তিনি বলেন, কোনো ফেডারেল কর্মীর ভ্যাকসিন নেওয়া জরুরি কিনা তা খুঁজে দেখতে দেশের শীর্ষ আমলাদের নির্দেশ দিয়েছি।

১২ বছর ও তার বেশি বয়সী প্রায় ৮২ শতাংশ কানাডিয়ান অন্তত এক ডোজ ভ্যাকসিন নিয়েছেন। উভয়  ডোজ নিয়েছেন ৬৯ শতাংশ। বিশে^ এটাই ভ্যাকসিনেশনের সর্বোচ্চ হার। তারপরও কানাডার ৬০ শতাংশ মানুষ এখনও অরক্ষিত অবস্থায় রয়েছেন। ৪৮ লাখ শিশুও ভ্যাকসিন গ্রহণের অনুমতি এখনও পায়নি।

ট্রুডো বলেন, এ কারণেই ফেডারেল পাবলিক সার্ভিসের দায়িত্বপ্রাপ্ত প্রিভি কাউন্সিলের ক্লার্ককে ফেডারেল কর্মীদের ভ্যাকসিনেশন বাধ্যতামূলক কিনা তা খতিয়ে দেখতে বলেছি। এছাড়া কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত শিল্পেও আমরা ভ্যাকসিন গ্রহণে উদ্বুদ্ধ করছি অথবা ভ্যাকসিন গ্রহণ বাধ্যতামূলক করতে যাচ্ছি।

এসব প্রতিষ্ঠানের মধ্যে আছে এয়ারলাইন্স, রেলওয়ে, ব্যাংক, পার্লামেন্ট এবং কানাডা পোস্টের মতো ক্রাউন কর্পোরেশন। কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত এসব প্রতিষ্ঠানে প্রায় ১০ লাখ কর্মী আছেন। তারা সরাসরি ফেডারেল সরকারে, ক্রাউন কর্পোরেশন, সামরিক বাহিনী অথবা রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশে (আরসিএমপি) কাজ করেন।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.