বৃহস্পতিবার, জানুয়ারী ২৭, ২০২২
-12 C
Toronto

Latest Posts

স্বাস্থ্যকর্মীদের জন্য ভ্যাকসিন বাধ্যতামূলক করার সুপারিশ

- Advertisement -
প্রিমিয়ার ডগ ফোড…ছবি/ফোর্ড নেশন

সব স্বাস্থ্যকর্মীকে বাধ্যতামূলকভাবে কোভিড-১৯ ভ্যাকসিন দেওয়ার পক্ষে মত দিয়েছে অন্টারিও কোভিড-১৯ সায়েন্স অ্যাডভাইজরি টেবিল। স্বাক্ষ্য-প্রমাণভিত্তিক এ নীতি অন্টারিওবাসীকে সুরক্ষা দেবে বলে দাবি প্রিমিয়ার ডগ ফোর্ডকে পরামর্শ দানকারী বিজ্ঞানীদের এ দলটির।

স্বাস্থ্যকর্মীদের বাধ্যতামূলক ভ্যাকসিনেশনের আওতায় আনার ব্যাপারে মতামত চেয়ে বিশেষজ্ঞ ও অংশীজনদের কাছে চিঠি লিখেছেন প্রিমিয়ার ডগ ফোর্ড। এটি কার্যকর হলে ভ্যাকসিন না নেওয়া স্বাস্থ্যকর্মীরা নিয়মিত কোভিড পরীক্ষা করলেও আর দায়িত্ব চালিয়ে যেতে পারবেন না।

- Advertisement -

ফোর্ডের চিঠির উত্তরে অন্টারিওর সায়েন্স অ্যাডভাইজরি টেবিল মঙ্গলবার বলে, চিকিৎসকদের মত হলো এটা করা হলে সুরক্ষা শক্তিশালী হওয়ার পাশাপাশি কোভিড-১৯ এর কারণে কর্মী সংকটের ঝুঁকি হ্রাস পাবে। হাসপাতালে ভর্তি রোগীদের অধিকাংশই বয়স্ক এবং তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল। তাই পুরোপুরি ভ্যাকসিনেটেড হওয়া সত্ত্বেও তাদের মধ্যে সার্স-কভ-২ ভাইরাসের সংক্রমণের ও গুরুতর অসুস্থ্য হওয়ার বড় ধরনের ঝুঁকি রয়েছে। কোভিড-১৯ ভ্যাকসিন অন্টারিওর হাসপাতালগুলোতে কর্মরত ব্যক্তি, ভ্যাকসিনেশনের বাইরে থাকা ব্যক্তি ও নাজুক রোগীদের কোভিড-১৯ সংক্রান্ত জটিলতা থেকে সুরক্ষা দিতে সহায়ক হবে।

জুলাই থেকে স্বাস্থ্যকর্মীদের বাধ্যতামূলকভাবে ভ্যাকসিনেশনের আওতায় আনার দাবি জানিয়ে আসছে অন্টারিও মেডিকেল অ্যাসোসিয়েশন। তবে ফোর্ড সরকার বরাবরই এতে অস্বীকৃতি জানিয়ে আসছে। এমনকি অনেক অনাবশ্যক কর্মকা-ে ভ্যাকসিন বাধ্যতামূলক করা সত্ত্বেও।

প্রিমিয়ার ডগ ফোর্ড তার চিঠিতে উল্লেখ করেন, অন্টারিওর প্রায় ১৫ শতাংশ স্বাস্থ্যকর্মী ভ্যাকসিনেশনের বাইরে রয়েছেন বলে মনে করা হয়। ধারণা করা হচ্ছে কুইবেক ও ব্রিটিশ কলাম্বিয়ার মতো এখানেও স্বাস্থ্যকর্মীদের জন্য ভ্যাকসিনেশন বাধ্যতামূলক করলে হাসপাতালগুলোকে হাজার হাজার স্বাস্থ্যকর্মীকে বিনা বেতনে ছুটিতে পাঠাতে হনে। এই সময়টাতে তারা বড় ধররের চাপের মধ্যে পড়বে।

চিঠির জবাবে অন্টারিওর সায়েন্স অ্যাডভাইজরি টেবিল বলেছে, ভ্যাকসিনেশনের বাইরে থেকে কর্মীদের কোভিড-১৯ আক্রান্ত হলে ও উল্লেখযোগ্য সময় পর্যন্ত তারা কর্মক্ষেত্রে অনুপস্থিত থাকলে মানবসম্পদের ওপর তার প্রভাব হবে অনেক বড়। গবেষণা বলছে, ভ্যাকসিনেশন এড়াতে কর্মক্ষেত্রের বাইরে থাকবেন খুবই কম সংখ্যক কর্মী। স্বাস্থ্যকর্মীদের বাধ্যতামূলক ভ্যাকসিনেশন নতুন নয়। কানাডা ও যুক্তরাষ্ট্রজুড়েই হাসপাতাল ও লং-টার্ম কেয়ার হোমের মতো ঝুঁকিপূর্ণ স্থানে স্বাস্থ্যকর্মীদের ইনফ্লুয়েঞ্জার ভ্যাকসিন নেওয়া দুই দশক ধরে বাধ্যতামূলক। গবেষণা বলছে, এটাও ভ্যাকসিন গ্রহণ বাড়াতে পারে। ২০১৯-২০ সালের ইনফ্লুয়েঞ্জার মৌসুমে যুক্তরাষ্ট্রের লং-টার্ম কেয়ার হোমের কর্মীদের মধ্যে ভ্যাকসিন নেওয়ার হার দাঁড়িয়েছিল প্রায় ৭০ শতাংশ। যদিও যেসব স্থানে এটি বাধ্যতামূলক ছিল সেখানে এ হার পৌঁছেছিল ৮৫ শতাংশের বেশি।

ফোর্ড সরকারও এ মাসের গোড়ার দিকে লং-টার্ম কেয়ার হোমের কর্মীদের ভ্যাকসিন গ্রহণ বাধ্যতামূলক করেছে। তারপরও উপাত্ত বলছে, কিছু কেয়ার হোমে কর্মীদের মধ্যে ভ্যাকসিনেশনের হার এখনও ৭০ শতাংশের নিচে।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.