শুক্রবার, জানুয়ারী ২৮, ২০২২
-10.3 C
Toronto

Latest Posts

চাকরি হারাবে ৫০ হাজার শিক্ষাকর্মী

- Advertisement -
শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি

শিক্ষা খাতে কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণ বাধ্যতামূলক করা হলে অন্টারিওতে এ খাতের ৫০ হাজার পর্যন্ত কর্মী চাকরি হারাতে পারেন বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি। প্রশ্নোত্তর পর্বে এনডিপির এক প্রশ্নের উত্তরে মঙ্গলবার তিনি এ মন্তব্য করেন।

স্টিফেন লেচি বলেন, এমনিতেই অন্টারিও কর্মী সংখ্যা নিয়ে চ্যালেঞ্জের মধ্যে আছে। এ অবস্থায় বাধ্যতামূলক ভ্যাকসিনেশন নীতি চালু করার অর্থ হলো হাজারো শিক্ষাকর্মীর হাতে বরখাস্তের নোটিশ ধরিয়ে দেওয়া। আমাদের বাস্তবতা মানতে হবে এবং কোনো কর্মীকে স্কুলে প্রবেশ করতে দেওয়ার আগে তারা যে নিরাপদ সেজন্য দুটি টেস্টে নেগেটিভ হতে হবে। এর মধ্য দিয়ে জনবল ঠিক থাকার পাশাপাশি শিশুদের প্রতিদিনের স্কুলে গমন নিশ্চিত হবে।

- Advertisement -

ভ্যাকসিনেশনের বাইরে থাকা কর্মীদের সপ্তাহে দুইবার কোভিড নেগেটিভ হতে হবে বলে জানান শিক্ষামন্ত্রী স্টিফেন লেচির মুখপাত্র কাইটলিন ক্লার্ক। এক বিবৃতিতে তিনি বলেন, জনস্বাস্থ্য বিভাগের চিফ মেডিকেল অফিসার অনুমোদিত নির্দেশিকা পুরোপুরি পরিপালন হবে বলে আমরা আশা করছি। অন্যথায় তাদেরকে স্কুলে প্রবেশের সুযোগ দেওয়া হবে না।

বাধ্যতামূলক ভ্যাকসিনেশন নীতি কার্যকর হলে যে ৫০ হাজার শিক্ষাকর্মী চাকরি হারাতে পারেন বলে ধারণা করা হচ্ছে তাদের মধ্যে আছেন ভ্যাকসিন না নেওয়া শিক্ষক, শিক্ষা সহায়ক, শিশু শিক্ষক, অধ্যক্ষ, বোর্ড সদস্য, খ-কালীন কর্মী ও তত্ত্বাবধায়ক।

শিক্ষাখাতের ৮৫ শতাংশের বেশি কর্মী এরই মধ্যে ভ্যাকসিন ডোজ পূর্ণ করেছেন। বাকি যে ১৫ শতাংশ শিক্ষাকর্মী ভ্যাকসিন ডোজ পূর্ণ করেননি তাদের মধ্যে অনেকেই স্বাস্থ্যগত কারণে এ থেকে অব্যাহতি পেয়েছেন অথবা ভ্যাকসিনেশন সংক্রান্ত কোনো তথ্য দেননি। টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ডের মতো কিছু বোর্ড চাকরিচ্যুতির বিধান রেখে কঠোর নীতিও কার্যকর করেছে।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.