বুধবার, জানুয়ারী ১৯, ২০২২
-1 C
Toronto

Latest Posts

ট্রুডো বিমানবন্দরের নাম পরিবর্তনের দাবি প্রত্যাখ্যান

- Advertisement -
ফেডারেল পরিবহনমন্ত্রী ওমর আলঘাবরা

অনলাইন পিটিশন সত্ত্বেও মন্ট্রিয়লের বিমানবন্দর থেকে পিয়েরে ট্রুডোর নাম বাদ দেওয়ার কোনো পরিকল্পনা সরকারের নেই বলে জানিয়েছেন ফেডারেল পরিবহনমন্ত্রী ওমর আলঘাবরা। মন্ত্রণালয়ের মুখপাত্র অ্যালিসন সেন্ট-জঁ বলেছেন, এই কঠিন সময়ে আমাদের সরকারের অগ্রাধিকার হচ্ছে সব কুইবেকবাসী এবং কানাডিয়ানের স্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চিত করা। সে লক্ষ্যেই আমরা কাজ করছি। পিয়েরে এলিয়ট ট্রুডো বিমানবন্দরের নাম পরিবর্তনের কোনো পরিকল্পনা সরকারের নেই।

কুইবেক পার্টির সাবেক প্রিমিয়ার রেনে লেভেস্কের নামে মন্ট্রিয়লের বিমানবন্দরটির নামকরণের পক্ষে অনলাইন পিটিশনের পরিপ্রেক্ষিতে ফেডারেল সরকারের পক্ষ থেকে এ প্রতিক্রিয়া এলো। পিটিশনটিতে স্বাক্ষরকারীদের মধ্যে আছেন কুইবেক পার্টির (পিকে) নেতা পল সেন্ট-পিয়েরে প্লামন্দন ও মেরি-আন আলেপিন, ন্যাশনালিস্ট সোসিয়েতের প্রেসিডেন্ট সেন্ট জঁ ব্যাপ্টিস্ট। পিটিশনে প্রাথমিকভাবে ২০ হাজার স্বাক্ষর সংগ্রহের লক্ষ্য ধরা হলেও মঙ্গলবার বিকাল সাড়ে ৫টা নাগাদ স্বাক্ষর সংখ্যা ২০ হাজার ৮০০ ছাড়িয়ে যায়।

- Advertisement -

বিমানবন্দরটির নামকরণ নিয়ে বিতর্ক এবারই প্রথম নয়। ২০০৪ সালে বিমানবন্দরটির নাম পরিবর্তনের কয়েক মাস আগে ২০০৩ সালের নভেম্বরে পরিচালিত এক জনমত জরিপে অংশগ্রহণকারী ৩০ শতাংশ কানাডিয়ান ট্রুডোর নামে বিমানবন্দরটির নামকরণের বিপক্ষে ছিলেন। তবে ফ্রেঞ্চ ভাষাভাষীদের (ফ্রাঙ্কোফোন) মধ্যে এ হার ছিল ৪২ শতাংশ। ট্রুডোর নামে বিমানবন্দরটির নামকরণের পক্ষে সমর্থন দিয়েছিলেন জরিপে অংশগ্রহণকারী ৩৪ শতাংশ কানাডিয়ান। আর ২৭ শতাংশ এ ব্যাপারে কোনো মতামত দেননি।

কনজার্ভেটিভ পার্টির নেতা এরিন ও’টুল বলেন, এই মুহুর্তে আমার লক্ষ্য কানাডিয়ানদের ভ্যাকসিন নিশ্চিত করা এবং প্রদেশগুলোর সঙ্গে কাজ করা। তিনি বলেন, সাবেক প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডো কুইবেকের অর্থনীতি ধ্বংস করতে চেয়েছিলেন বলে গুরুতর অভিযোগ আছে। কৃষ্টি বদলানোর পক্ষে আমরা নই। তবে আমাদের কাজের ধরণ লিবারেলদের পুরো বিপরীত। কারণ, আমরা কুইবেক সরকারের সঙ্গে কাজ করব এবং প্রিমিয়ার ফ্রাসোয়াঁ লেগুর সঙ্গে এ ব্যাপারে ফলপ্রসূ বৈঠকও হয়েছে।

এদিকে নিউ ডেমোক্র্যাটি পার্টির নেতা জাগমিত সিংকে বিমানবন্দরের নাম পরিবর্তনের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি তা এড়িয়ে যান।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.