বুধবার, মে ২৫, ২০২২
12 C
Toronto

Latest Posts

ভ্যাকসিনেশনের গতি বাড়াচ্ছে টরন্টো

- Advertisement -
টরন্টো মেয়র জন টরি

সংক্রমণের উচ্চ ঝুঁকিতে থাকা কর্মক্ষেত্র ও আবাসিক এলাকাগুলোতে বেশি সংখ্যক কোভিড-১৯ ভ্যাকসিন পৌঁছানোর চেষ্টা করা হবে বলে জানিয়েছেন টরন্টোর মেয়র জন টরি। বয়সভেদে এসব উচ্চ ঝুঁকির এসব কর্মক্ষেত্র ও আবাসিক এলাকার বেশি সংখ্যক মানুষকে ভ্যাকসিনেশনের আওতায় আনাই লক্ষ্য হওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি।

সোমবার এক সংবাদ সম্মেলনে জন টরি বলেন, নির্দিষ্ট কোনো কারখানা বা কর্মক্ষেত্র যেখানে সংক্রমণের ঝুঁকি বেশি সেখানকার কর্মী অথবা একই ধরনের ঝুঁকিতে থাকা আবাসিক এলাকায় যারা বসবাস করেন তাদেরকে ভ্যাকসিনেশনের আওতায় আনার লক্ষ্য নিয়ে এগোনো উচিত। এসব এলাকায় বেশি সংখ্যক ভ্যাকসিন নিয়ে যাওয়ার সর্বাত্মক চেষ্টা আমরা করব।

- Advertisement -

সিটি কর্তৃপক্ষ সোমবার ডাউনভিউ পার্কে ষষ্ঠ ভ্যাকসিনেশন সেন্টার চালু করেছে এবং ৬০ বছর ও তার বেশি বয়সী সব টরন্টোবাসী শহরের যেকোনো ক্লিনিকে অ্যাপয়নমেন্ট নিতে পারবেন। তবে অগ্রাধিকারের তালিকায় থাকা শহরের কিছু নেবারহুডের ১৮-৫০ বছর ও তার বেশি বয়সীদের জন্যও ভ্যাকসিনের ব্যবস্থা রয়েছে।

সোমবার পর্যন্ত টরন্টোতে ৬ লাখ ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। জন টরি বলেন, আমাদের বৃহৎ ভ্যাকসিন ক্লিনিকগুলো খুলে দিলে ব্যাপক হারে লোকজন সেখানে জড়ো হতেন। নিবন্ধন না করেই লাইলে দাঁড়িয়ে তারা বলতেন, আমি এসেছি। আমার ভ্যাকসিনটা এখন দেন। এটা সম্ভব নয় এর পেছনে অনেকগুলো কারণ রয়েছে। এখন আমাদের দরকার দ্বিতীয় পথ নিয়ে ভাবা এবং অগ্রাধিকার তালিকায় উপরের দিকে নেই কিন্তু নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণ দেখা দিয়েছে এমন কারখানা ও কর্মক্ষেত্রে ভ্যাকসিন পৌঁছানোর চেষ্টা বাড়িয়ে দেওয়া।

তিনি বলেন, বর্তমানে টরন্টোতে ১৭টি ভ্যাকসিন ক্লিনিক আছে। এর মধ্যে ভ্রাম্যমাণ ক্লিনিকও আছে যেগুলো অধিক সংক্রমণের ঝুঁকিতে থাকা এলাকাগুলোতে যাচ্ছে। এলাকাগুলোতে এ ধরনের ভ্রাম্যমাণ ক্লিনিকেরর উপস্থিতি বাড়ানো প্রয়োজন।

অন্টারিওর কোভিড-১৯ ভ্যাকসিন টাস্ক ফোর্সের সদস্য ডা. আইজ্যাক বোগোচ বলেন, দ্বিতীয় দফার ভ্যাকসিনেশনে সংক্রমণের উচ্চ ঝুঁকিতে থাকা অত্যাবশ্যকীয় কর্মীরা ভ্যাকসিন পাচ্ছেন। তবে আরও বেশি সংখ্যক কর্মীর প্রথম ডোজের ভ্যাকসিন প্রয়োজন। এটা হচ্ছে। অত্যাবশ্যকীয় কর্মীদের ভ্যাকসিন দেওয়া হচ্ছে। এটা কি আরও সম্প্রসারণ করা দরকার? অবশ্যই দরকার। এটা কী যথেষ্ট মাত্রায় হচ্ছে? অবশ্যই না। এটাকে এখন ব্যাপক পরিসরে সম্প্রসারণ করতে হবে।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.