শুক্রবার, মে ২০, ২০২২
11.2 C
Toronto

Latest Posts

নির্বাচনী প্রচারণার ভঙ্গিতে সম্মেলন শেষ করলেন ট্রুডো

- Advertisement -
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

দলীয় বক্তব্যের মধ্য দিয়ে লিবারেল পার্টির সম্মেলন শনিবার সমাপ্ত ঘোষণা করলেন প্রধানমন্ত্রী জাস্টিন। তার এ বক্তব্য ছিল অনেকটা নির্বাচনী প্রচারণা শুরু করার মতো।

মহামারির তৃতীয় ঢেউয়ের মধ্যে নির্বাচন আয়োজনের কোনো ইচ্ছা নেই বলে জাস্টিন ট্রুডো জোর দিয়ে বললেও তার বক্তব্যের উদ্দেশ্য ছিল লিবারেল পার্টিকে কানাডার সঠিক সমস্যায় সঠিক সমাধান বাতলে দেওয়া দল হিসেবে প্রমাণ করা। ট্রুডো তার বক্তব্যে কনজার্ভেটিক পার্টিকে জলবায়ু ইস্যুর সঙ্গে সম্পর্কহীন ও ভুল তথ্য প্রচারকারী দল হিসেবে চিত্রিত করেন। ব্লক কুইবেকোয়েসকে কেবল কথার দল, কাজের দল নয় বলে সমালোচনা করেন তিনি। তবে নিউ ডেমোক্র্যাটিক ও গ্রিন পার্টির নাম সরাসরি মুখে আনেননি প্রধানমন্ত্রী।

- Advertisement -

লিবারেল পার্টির শীর্ষ নেতৃত্ব সম্মেলনে সার্বজনিন নি¤œতম আয়, ন্যাশনাল ফার্মাকেয়ার ও লং-টার্ম কেয়ার হোমগুলোতে প্রয়োগযোগ্য জাতীয় মানদন্ড গ্রহণের মতো বেশ কিছু প্রস্তাবে সমর্থন দিয়েছে।

দুই বছরের মধ্যে সংখ্যালঘু লিবারেল সরকারের প্রথম বাজেট ঘোষণার সপ্তাহখানেক আগে এ বক্তব্য দিলেন জাস্টিন ট্রুডো। নথি অনুযায়ী, মহামারির কারণে বাজেটে ৩৮০ বিলিয়ন ডলার ঘাটতি থাকছে। পাশাপাশি নতুন করে ১০০ বিলিয়ন ডলার ব্যয়ের প্রস্তাব করতে যাচ্ছে লিবারেল সরকার। এ অর্থ আরেও বেশি সমতাভিত্তিক, অন্তর্ভূক্তিমূলক ও পরিবেশসম্মত টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ভূমিকা রাখবে বলে মনে করছে তারা।

তবে বিরোধী তিনটি দলই যদি বাজেটের বিপক্ষে ভোট দেয় তাহলে নিশ্চিতভাবেই লিবারেল সরকারের পতন হবে। যদিও মহামারির মধ্যে আরেকটি নির্বাচনের পরিবেশ সৃষ্টি করতে চান না বলে প্রতিশ্রুতি দিয়েছেন এনডিপি নেতা জাগমিত সিং।

স্বাস্থ্য সংকটের মধ্যেও কানাডিয়ানদের ভালো রাখতে কানাডা ইমার্জেন্সি রেসপন্স বেনিফিট, মুজরি ভর্তুিিক, ভাড়া থেকে অব্যাহতি, ব্যবসায় ঋণের মতো যেসব উদ্যোগ সরকার দ্রুততার সঙ্গে গ্রহণ করে লিবারেলদের তা স্মরণ করিয়ে দেন জাস্টিন ট্রুডো। তিনি বলেন, কেউ কেউ বাস্তবতা মানতে চান না। অন্যরা মিথ্যার প্রচার ও বিভাজন সৃষ্টি করে।

জাস্টিন ট্রুডো তার বক্তৃতায় একাধিকবার কনজার্ভেটিভ নেতা এরিন ও’টুলকে আক্রমণ করে কথা বলেন। তার ভাষায়, এরিন ও’টুলের সমস্যা হলো তিনি সঠিক সমস্যার সঠিক সমাধানে আগ্রহী নন। একেক জনের কাছে একেক সময়ে একেক কথা বলার জন্যও কনজার্ভেটিভ নেতার সমালোচনা করেন ট্রুডো।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.