বুধবার, জানুয়ারী ১৯, ২০২২
-1 C
Toronto

Latest Posts

ক্ষমা চাইলেন ফোর্ড

- Advertisement -
অন্টারিও প্রিমিয়ার ডগ ফোর্ড…ছবি/ফোর্ড নেশন্স

নতুন বিধিনিষেধ বাস্তবায়নে পুলিশকে বিশেষ ক্ষমতা দেওয়াকে ভুল বলে স্বীকার করলেন অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড। বিশেষ ওই ক্ষমতায় কোভিড-১৯ মহামারির মধ্যে কেউ বাড়ির বাইরে গেলে তাকে থামানোর অধিকার দেওয়া হয়েছিল পুলিশ কর্মকর্তাদের।

সপ্তাহের শুরুর দিকে প্রিমিয়ারের কার্যালয়ের এক কর্মীর কোভিড-১৯ সনাক্ত হওয়ার পর আইসোলেশনে আছেন ডগ ফোর্ড। ওই অবস্থায় ইটোবিকোকে বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করেন তিনি। সংবাদ সম্মেলনে ডগ ফোর্ড বলেন, জনগণের যাতায়াত কমিয়ে আনার কাজে আমরা খুব বেশি তাড়াহুড়ো করে ফেলেছি। এক্ষেত্রে কিছু পদক্ষেপ বিশেষ করে বিধিনিষেধ বাস্তবায়নের জন্য আমাদের অত দূর যাওয়া ঠিক হয়নি। সহজ করে বললে, এটা ভুল হয়েছে। আমরা ভুল করেছি।

- Advertisement -

দৈনিক সংক্রমণ ও আক্রান্তদের হাসপাতালে ভর্তি বাড়তে থাকায় শুক্রবার নতুন বিধিনিষেধ আরোপ করেছে অন্টারিও। এর মধ্যে একটি হলো রাস্তায় জনগণ ও যানবাহনকে আইনসম্মতভাবে থামাতে পুলিশকে ক্ষমতা প্রদান। সেই সঙ্গে কেন তারা বাড়ির বাইরে বেরিয়েছেন পুলিশকে তা বিজ্ঞাসা করার অনুমতি দেওয়া। তবে এ-সংক্রান্ত ঘোষণা করার পরপরই বিভিন্ন মহল থেকে সমালোচনা আসায় পরক্ষণেই এ নিয়ে বিৃবতি দেয় পুলিশ বিভাগ। বিবৃতিতে তারা যথেচ্ছভাবে কোনো ব্যক্তি বা যানবাহন থামাবে না বলে জানিয়ে দেয়। এর পরদিন আগের ঘোষণা থেকে সরে আসে সরকার। পাশাপাশি পুলিশকে দেওয়া ক্ষমতায়ও সংশোধনী আনে। সংশোধনীতে কেউ পরিকল্পিত কোনো অনুষ্ঠান বা সামাজিক কোনো জমায়েতে অংশ নিতে যাচ্ছেন বলে সন্দেহ হলেই কেবল পুলিশ তাদেরকে থামাতে পারবে।

পুলিশের এ ক্ষমতায়ন অনেককেই যে ক্ষুব্ধ করেছে তা স্বীকার করেন ডগ ফোর্ড। তিনি বলেন, এজন্য আমি আবারও দুঃখ প্রকাশ ও ক্ষমা চাইছি।

আউটডোরে বিনোদনমূলক কর্মকা-ের ওপর দেওয়া বিধিনিষেধও পরিমার্জন করা হয়েছে। পরিমার্জিত বিধিনিষেধে বলা হয়েছে, খেলার মাঠ খোলা যাবে। তবে গল্ফ কোর্স ও বাস্কেটবল কোর্ট বন্ধই থাকবে। আউটডোর কর্মকা- ভাইরাসের সংক্রমণ হ্রাসে সহায়ক হতে পারে বলে মনে করেন স্বাস্থ্য কর্মকর্তাদের অনেকেই।

সবেতন ছুটির বিষয়টি নিয়ে সরকার কাজ করছে বলেও সংবাদ সম্মেলনে জানান ডগ ফোর্ড। ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে অন্টারিওর স্বাস্থ্য সেবা ব্যবস্থা হিমশিম খেলেও এখন পর্যন্ত সরকার নিজস্ব সবেতন ছুটির কর্মসূচি চালু করেনি। এ নিয়ে অব্যাহত চাপের মধ্যে রয়েছে সরকার।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.