সোমবার, ডিসেম্বর ৬, ২০২১
1.2 C
Toronto

Latest Posts

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের ‘হৃদয়ে রবীন্দ্রনাথ, চেতনায় নজরুল’

- Advertisement -
কবি আসাদ চৌধুরী

“তুমি রবে নীরবে হৃদয়ে মম , নিবিড় নিভৃত পূর্ণিমা নিশীথিনী সম” – হে কবি যুগল তোমরা আমাদের হৃদয়ে ছিলে, আছো এবং থাকবে অনন্তকাল। তারই বহিঃপ্রকাশ হৃদয় নিঙড়ানো ভালোবাসা আর শ্রদ্ধার অঞ্জলি নিবেদনে গত ১৭ই সেপ্টেম্বর শুত্রুবার বাংলা সাহিত্যের দুই অপ্রতিদ্বন্দ্বী কালজয়ী দিকপাল বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর প্রয়াণ দিবস উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন অব কানাডা (CUAAC) “হৃদয়ে রবীন্দ্রনাথ, চেতনায় নজরুল” নামে এক জ্ঞানগর্ভ আলোচনা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। কোভিড মহামারীর কারণে জুম ভিডিও ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ডঃ এ এম এম তোহা ও সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন ।

অত্যন্ত প্রাঞ্জল এবং পরিচ্ছন্ন এইঅনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন একুশে পদক ও বাংলাএকাডেমী পুরস্কার প্রাপ্ত কবি আসাদ চৌধুরী। রবীন্দ্রনাথের উপর গবেষণাধর্মী প্রবন্ধ “Divergent views of Rabindranath Tagore (1861-1941) by Muslims in colonial Bengal, 1926-47″ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের প্রাক্তন অধ্যাপক ডঃ শাহাদাত হোসেন খান এবং নজরুলের “সাম্যবাদ – সৌহার্দ্য, সম্প্রীতি ও সহাবস্থানের সোপান ” উপর বিশ্লেষণধর্মী আলোচনা করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইংরেজী বিভাগের প্রাক্তন অধ্যাপক ডঃ সুজিত কুমার দত্ত। অনুষ্ঠানে বাংলাদেশ থেকে সংযুক্ত হয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস বিভাগের প্রাক্তন অধ্যাপক এবং বর্তমানে কক্সবাজার ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডঃ গোলাম কিবরিয়া ভুইয়াঁ।

- Advertisement -

উপাচার্য মহোদয় তাঁর বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন অব কানাডার এই ধরণের গঠনমূলক অনুষ্ঠান আয়োজনের উদ্যোগকে স্বাগত জানান এবং অনুষ্ঠানের ভূয়সী প্রশংসা করে আয়োজকদের বিশেষ ধন্যবাদ জানান। অত্যন্ত প্রাণবন্ত এই অনুষ্ঠানে জ্ঞানগর্ভ আলোচনার সাথে ছিল বিশিষ্ট শিল্পীদের পরিবেশনায় রবীন্দ্র ও নজরুল সংগীতের মূর্ছনা। সেই সাথে ছিল বিশিষ্ট বাচনিক শিল্পীদের মন ছোঁয়া আবৃত্তি। সংগীত পরিবেশন করেন টরন্টোর বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী নাহিদ কবির কাকলী ও নজরুল সংগীত শিল্পী মেহজাবিন বিনতে ওসমান।

কবিগুরু রবীন্দ্রনাথ এবং কবি নজরুলের কবিতা আবৃত্তি করেন বিশিষ্ঠ বাচনিক শিল্পী মুনিরা সুলতানা মিলি ও কাজী আবদুল বাসিত। রবীন্দ্র – নজরুলের শ্রদ্ধা নিবেদনের এই শ্রাদ্ধ দিনে কবি আসাদ চৌধুরীর কথামালা পুরো অনুষ্ঠানের সবার মনে তিনি ছড়িয়েছেন গন্ধ বিঁধুর ধুপ। উপস্থিত সবার অনুরোধে সম্মানিত বিশেষ অতিথি কবি আসাদ চৌধুরী নজরুলের একটা কবিতা আবৃত্তি করেন। সাংস্কৃতিক পর্বের উপস্থাপনায় ছিলেন সাংস্কৃতিক বিষয়ক যুগ্ম-সম্পাদিকা কানিজ ফাতেমা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন তার দীর্ঘদিনের পথচলায় বিভিন্ন সাংগঠনিক কর্মকাণ্ড সহ জাতীয়, সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ড করে আসলেও এই প্রথম বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে ভিন্নধর্মী একটা উপভোগ্য অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানের সভাপতি তার সমাপনী বক্তব্যে বিজ্ঞ আলোচকবৃন্দ, বিশেষ অতিথি, সঙ্গীত শিল্পী, বাচনিক শিল্পী ও উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে এলামনাইয়ের এই ধরনের কর্মকাণ্ড আগামী দিনেও অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন এবং আগামীদিনেও সবার উপস্থিতি ও সহযোগিতা কামনা করেন। প্রেস বিজ্ঞপ্তি।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.