বুধবার, জানুয়ারী ১৯, ২০২২
-1 C
Toronto

Latest Posts

মন্ট্রিয়লে সাশ্রয়ী বাড়ির জন্য ১০ কোটি ডলার তহবিল

- Advertisement -
মন্ট্রিয়লের মেয়র ভ্যালেরি প্লান্তে

মন্ট্রিয়লে আরও বেশি সংখ্যক পরিবার শিগগিরই সাশ্রয়ী বাড়ি পাবে। এ লক্ষ্যে কুইবেক ও ফেডারেল সরকার বিদ্যমান বাড়িগুলো মেরামতে ১০ কোটি ডলারের তহবিল ঘোষণা করেছে। এ তহবিলের সাহায্যে আগামী তিন বছরে ৫১৭ ইউনিটের ১০টি ভবন মেরামত করা হবে।

কানাডার পরিবার, শিশু ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী আহমেদ হুসেন বলেন, এটা কেবল আপনার মাথার ওপর একটি ছাদমাত্র নয়। পরিবার প্রতিপালনের নিরাপদ স্থানও এটা। এর জন্য আর্থিক চাপ নিয়ে দুশ্চিন্তারও কারণ নেই। এটা মূলত উন্নত জীবনমান।

- Advertisement -

সাশ্রয়ী আবাসনের দাবিতে সোচ্চার ব্যক্তিরা সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। যদিও একে প্রয়োজনের তুলনায় যথেষ্ট মনে করছেন না তারা। ফেডারেশন দ্য লোকেটেয়ারস হ্যাবিটেশন আ লোয়ার মডিক দু কুইেবেকের (এফএলএইচএলএমকিউ) রবার্ট পিলন বলেন, মন্ট্রিয়লের সামাজিক আবাসন ভবনের অর্ধেকেরই মেরামত প্রয়োজন। কুইবেকের অবকাঠামো কতটা ক্ষতিগ্রস্ত তার যে সূচক তাতে ১০ হাজার ইউনিট আছে ‘ই’ শেণির।

মন্ট্রিয়লের মেয়র ভ্যালেরি প্লান্তে বলেন, সামাজিক আবাসনের জন্য আবেদনকারী ২৫ হাজার পরিবারের আবেদন অপেক্ষমাণ রয়েছে।

সামাজিক আবাসনের জন্য অর্থায়ন নিয়ে গত অক্টোবরে কুইবেক ও কানাডার মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির আওতায় সরকার ১৮৪ বিলিয়ন ডলার দিচ্ছে। পিলন বলেন, আমি চাইব কুইবেক তাদের তহবিল বাড়াবে। কুইবেকের সাশ্রয়ী বাড়িগুলো মেরামতে ২০০ কোটি ডলার প্রয়োজন। মন্ট্রিয়লের জন্য প্রয়োজন ১০০ কোটি ডলার। মন্ত্রীর পদক্ষেপ সঠিক পথেই আছে। তবে আমরা চাই আরও উচ্চকাক্সিক্ষ পরিকল্পনা।

্আরও তহবিল প্রয়োজন বলে মনে করেন প্লান্তেও। তিনি বলেন, আমরা পরবর্তী পদক্ষেপের দিকে তাকিয়ে আছি। আশা করি শিগগিরই তা আসবে। কারণ, আমাদের বড় তহবিল প্রয়োজন।

এদিকে কুইবেকের অপরাপর অঞ্চলের জন্যও একই ধরনের পদক্ষেপ নেওয়া হবে বলে জানানো হয়েছে সরকারের তরফ থেকে।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.