বুধবার, মে ২৫, ২০২২
12 C
Toronto

Latest Posts

এমপি আমোসের কান্ড হাউজ অব কমন্সের প্রতি অবমাননা

- Advertisement -
লিবারেল এমপি উইলিয়াম আমোস

সংসদের ভার্চুয়াল কার্যক্রম চলাকালে ক্যামেরা চালু রেখে লিবারেল এমপি উইলিয়াম আমোসের মূত্রত্যাগের ঘটনাকে দৃশ্যত হাউজ অব কমন্সের প্রতি অবমাননা বলে রুলিং দিয়েছেন স্পিকার অ্যান্থনি রোটা। গত সোমবার এই রুলিং দেন তিনি।

রুলিংয়ে স্পিকার বলেন, প্রথমত কুইবেকের এমপি উইলিয়াম আমোস গত মাসে সহকর্মী এমপিদের অধিকার লঙ্ঘন করেছেন। সে সময় পার্লামেন্টের ভার্চুয়াল কার্যক্রম চলাকালে কম্পিউটারের ক্যামেরা চালু রেখে অপ্রস্তুত অবস্থায় ধরা পড়েন। হাউজ অ্যাফেয়ার্স কমিটির মাধ্যমে বিষয়টির অধিকতর তদন্ত হওয়া প্রয়োজন।

- Advertisement -

এমপি আমোস অবশ্য এ ঘটনার পর পার্লামেন্টারি সেক্রেটারির দায়িত্ব থেকে নিজেকে গুটিয়ে নিয়েছেন। একই সঙ্গে তিনি এও বলেছেন, ক্যামেরাটি যে চালু ছিল সেটা তিনি বুঝতে পারেননি। এ ব্যাপারে সহায়তা গ্রহণেরও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

এদিকে রোটার রুলিংয়ের পর কনজার্ভেটিভ এমপি কারেন ভেচ্চিও বিষয়টি হাউজ অ্যাফেয়ার্স কমিটিতে পাঠিয়ে দিয়েছেন। কোনো ধরনের ভোটাভুটি ছাড়াই তার প্রস্তাব পাস হয় এবং আমোসের দল লিবারেল পার্টির কোনো এমপি এ ব্যাপারে আপত্তি তোলেননি।

স্পিকার রোটা সোমবার এমপিদের স্মরণ করিয়ে দিয়ে বলেন, ভার্চুয়াল কার্যক্রম সংসদের বর্ধিত কার্যক্রম এবং এমপিদের আচরণ অবশ্যই আমাদের আইন ও রীতিগুলোর সঙ্গে সম্মান প্রদর্শন করতে হবে। এমনকি তারা দূর থেকে অংশ নিলেও।

স্পিকার রোটার রুলিংকে সাধুবাদ জানিয়েছেন কনজার্ভেটিভ হুইপ ব্লেক রিচার্ডস। তিনি বলেন, কেউ যখন দুই দুবার হাউজের সামনে নিজেকে উন্মুক্ত করে দেন তাহলে বিষয়টা গুরুতরই মনে করতে হবে।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.