বুধবার, মে ২৫, ২০২২
12 C
Toronto

Latest Posts

মূল্যস্ফীতি নিয়ে বাড়তি প্রতিক্রিয়ার দরকার নেই

- Advertisement -
ব্যাংক অব কানাডা

কোভিড-১৯ মহামারি থেকে অর্থনীতি খুলে যেতে শুরু করায় জীবনযাত্রার ব্যয় যে নিয়ন্ত্রণের বাইরে যাবে না কানাডিয়ানদের সে ব্যাপারে আস্থাবান থাকা উচিত বলে মন্তব্য করেছেন ব্যাংক অব কানাডার গভর্নর টিফ ম্যাকলেম। বৃহস্পতিবার ফাইন্যান্সিয়াল পোস্টে লেখা এক নিবন্ধে এ মন্তব্য করেন তিনি।

ম্যাকলেম তার নিবন্ধে বলেন, মূল্যস্ফীতি কম ও স্থিতিশীল রাখার বিষয়ে ব্যাংক অব কানাডা প্রতিশ্রুতিবদ্ধ। অর্থনীতি খুলতে থাকায় জীবনযাত্রার ব্যয় যে আমরা নিয়ন্ত্রণের মধ্যে রাখতে সক্ষম হবো সে ব্যাপারে আপনারা আস্থা রাখতে পারেন।

- Advertisement -

জুনে কানাডার মুল্যস্ফীতি দাঁড়িয়েছে ৩ দশমিক ১ শতাংশে। মে মাসে এ হার ছিল ৩ দশমিক ৬ শতাংশ। এক দশকের মধ্যে এটাই মূল্যস্ফীতির সর্বোচ্চ হার।

এ নিয়ে টানা তিন মাস মূল্যস্ফীতি ত শতাংশের ওপরে থাকলো। ব্যাংক অব কানাডার লক্ষ্য ছিল যেখানে ১ থেকে ৩ শতাংশের মধ্যে মূল্যস্ফীতি বেঁধে রাখা। ফাইন্যান্সিয়াল পোস্টের কলামে ম্যাকলেম বলেন, আগামী বছর মূল্যস্ফীতি লক্ষমাত্রার মধ্যে চলে আসবে।

সাময়িক কিছু কারণেই যে মূল্যস্ফীতি বেড়েছে সে বিষয়ে জোর দেন ব্যাংক অব কানাডারর গভর্নর। মহামারির কারণে সরবরাহ ব্যবস্থায় বিঘœ ও গত বছরের নি¤œ মূল্যস্তরের সঙ্গে তুলনা এর মধ্যে অন্যতম। এসব কারণে মূল্যস্তর বেড়ে গেছে। কিন্তু কোনোটাই স্থায়ী নয়। সুতরাং সাময়িক এই মূল্যবৃদ্ধির ব্যাপারে আমাদের অতিরিক্ত প্রতিক্রিয়া দেখানোর প্রয়োজন নেই।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.