শুক্রবার, মে ২০, ২০২২
11.2 C
Toronto

Latest Posts

জনমত জরিপে এগিয়ে ট্রুডোর দল

- Advertisement -
প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

নতুন এক জনমত জরিপ অনুযায়ী কানাডার রাজনৈতিক দলগুলোর প্রতি ভোটারদের সমর্থন প্রায় আগের মতোই আছে। অর্থাৎ নির্বাচনে জয়লাভের ব্যাপারে এগিয়ে আছে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টিই। সম্ভাব্য নির্বাচন ঘোষণার কয়েক সপ্তাহ আগে নতুন এই জনমত জরিপটি প্রকাশ করা হলো।

লেজার অ্যান্ড দ্য অ্যাসোসিয়েশন ফর কানাডিয়ান স্টাডিজের জরিপে অংশ নেওয়া ২৯ শতাংশ ভোটার এই মুহূর্তে ভোট হলে লিবারেল পার্টিকে সমর্থন করবেন বলে জানিয়েছেন। দুই সপ্তাহ আগের চেয়ে এ হার মাত্র ১ পয়েন্ট বেশি।

- Advertisement -

অন্যদিকে জরিপে অংশ নেওয়া ২৪ শতাংশ ভোটার কনজার্ভেটিক পার্টিকে ভোট দেওয়ার ইচ্ছার কথা ব্যক্ত করেছেন। এছাড়া এনডিপিকে ভোট দেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন ১৬ শতাংশ ভোটার। আর ব্লক কুইবেকোয়িস ও গ্রিন পার্টির পক্ষে রায় দেবেন বলে জানিয়েছেন যথাক্রমে ৭ ও ৪ শতাংশ ভোটার। পিপল’স পার্টি অব কানাডাকে ভোট দিতে চান মাত্র ৩ শতাংশ কানাডিয়ান।

৩০ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত ২ হাজার ৭৯ জন কানাডিয়ানের ওপর অনলাইনে জরিপটি চালানো হয়। এর মধ্যে ১ হাজার ৭৩৭ জন ছিলেন নিশ্চিত ভোটার। অর্থাৎ কোন দলকে ভোট দেবেন তা তারা আগেই ঠিক করে ফেলেছেন। এই ভোটারদের মধ্যেও জনপ্রিয়তায় এগিয়ে আছে লিবারেল পার্টি। এ শ্রেণির ভোটারদের ৩৬ শতাংশ ক্ষমতাসীন দলকেই ভোট দেবেন বলে জানিয়েছেন। এ হার মধ্য জুলাইয়ে পরিচালিত জরিপের ফলাফল থেকে ২ শতাংশ বেশি।

লিবারেল পার্টির এ জনসমর্থন বেড়েছে মূলত জাগমিত সিং নেতৃত্বাধীন নিউ ডেমোক্রেটিক পার্টির বিনিময়ে। এই শ্রেণির ভোটারদের মধ্যে দলটির জনপ্রিয়তা ২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০ শতাংশে। তবে ২৯ শতাংশে অপরিবর্তিত রয়েছে এরিন ও’টুলের নেতৃত্বাধীন এই শ্রেণির ভোটারদের সমর্থন।

লেজারের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ক্রিস্টিয়ান বোর্ক বলেন, ভোটারদের মতামতে খুব বেশি পরিবর্তন না হওয়ার মূলে রয়েছে দীর্ঘ এক বছর ধরে মহামারির সঙ্গে লড়াই শেষে কানাডিয়ানদের গ্রীষ্মটি উপভোগে ব্যস্ত থাকা।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.