শুক্রবার, মে ২০, ২০২২
11.2 C
Toronto

Latest Posts

যেভাবে হবে মহামারিকালীন ভোট

- Advertisement -
নির্বাচনী প্রচারণায় জাস্টিন ট্রুডো…ছবি/দ্য কানাডিয়ান প্রেস

কোভিড-১৯ মহামারির মধ্যেই ফেডারেল নির্বাচনে ভোট গ্রহণের চূড়ান্ত পরিকল্পনা করছে ইলেকশন্স কানাডা। চতুর্থ ঢেউয়ে সংক্রমণ বৃদ্ধির মধ্যেও নিরাপদে ভোট গ্রহণ সম্ভব বলে জানিয়েছেন দেশের শীর্ষ জনস্বাস্থ্য কর্মকর্তারা। কিন্তু ২০ সেপ্টেম্বর ভোটের দিনে কিভাবে সম্ভব সেটা?

ইলেকশন্স কানাডার বিশ^াস, স্বশরীরে ভোটদানই সবচেয়ে সহজ উপায় এবং মহামারি পরিবর্তিত হতে থাকায় সেদিকে নজর রাখছে তারা। সবচেয়ে পরিচিত ব্যবস্থা অর্থাৎ ভোটকেন্দ্রে প্লেক্সিগ্লাস প্রতিবন্ধক, স্যানিটাইজার হাতে দুই মিটার দূরত্ব বজায় রেখে সারিবদ্ধভাবে দাঁড়ানো মানুষের ছবিটা দেখার প্রত্যাশাই বেশি করতে পারেন ভোটাররা।

- Advertisement -

কঠোর স্বাস্থ্যবিধি মানার অর্থ হলো ভোট দেওয়ার ক্ষেত্রে ভোটাররা পেন্সিল শেয়ার করতে পারবেন না। এর পরিবর্তে প্রত্যেকে একটি করে পেন্সিল পাবেন। একবার ব্যবহার উপযোগী ১ কোটি ৬০ লাখ পেন্সিল এরই মধ্যে কেনাও হয়েছে।

নির্বাচন কর্মী, প্রার্থী এবং তাদের প্রতিনিধি সবাইকেই মাস্ক পরিধান করতে হবে। কিন্তু ইলেকশন্স কানাডা কেবল ভোটারদেরকেই এ ব্যাপারে উৎসাহিত করছে।

ম্যানিটোবা ও সাস্কেচুয়ানের মতো প্রদেশ বাধ্যতামূলক মাস্ক পরিধানের নিয়ম এরইমধ্যে বাতিল করেছে। তবে এই নিয়মের যৌক্তিকতা নিয়ে স্থানীয় স্বাস্থ্য ইউনিটগুলোর সঙ্গে কাজ করবে বলে জানিয়েছে ইলেকশন্স কানাডা। কেউ মাস্ক পরতে চাইলে তাদেরকে তা সরবরাহ করা হবে বলেও জানিয়েছে নির্বাচন পরিচালনাকারী সংস্থাটি।

ভোটাররা কোথায় যেতে পারবেন? রিটার্নিং কর্মকর্তারা যাদের দৃষ্টি রয়েছে শারীরিক দূরত্ব বজায় রাখতে প্রয়োজন বাড়তি জায়গা সরবাহের দিকে, তারা এ নিয়ে কাজ করছেন বলে জানিয়েছে ইলেকশন্স কানাডা। ভোট গ্রহণের জন্য কতগুলো স্কুল প্রয়োজন হবে সেটাও একটি প্রশ্ন।

নির্বাচন চলাকালে নির্বাচন পরিচালনাকারীরা বাতাস চলাচলের জন্য সম্ভব হলে কক্ষের দরজা-জানালা খোলা রাখবেন। লং-টার্ম কেয়ার হোমগুলোর ভোটের বিষয়টি নিয়েও চিন্তা-ভাবনা করছে ইলেকশন্স কানাডা।

মেইলে ভোটদাতারা ভোট গণনার সময়ের আগেই যাতে তাদের ব্যালটটি জমা দিতে পারেন সেজন্য নিয়মিত ভোটকেন্দ্রে বিশেষ ধরনের ব্যালট বাক্স রাখা হবে। যতটা সম্ভব সব নির্বাচন কর্মীদেরকেই ভ্যাকসিন নেওয়ার ব্যাপারে উৎসাহিত করছে ইলেকশন্স কানাডা। তবে এটি বাধ্যতামূলক নয়। রিটার্নিং কর্মকর্তারা চেষ্টা করবেন ভ্যাকসিনেটেড ভোটকর্মীদের কোভিড-১৯ এ আক্রান্তের ঝুঁকিতে থাকা কমিউনিটি বিশেষ করে প্রত্যন্ত ফার্স্ট নেশন্স কমিউনিটি ও লং-টার্ম কেয়ার হোমে দায়িত্ব দেওয়ার।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.