সোমবার, এপ্রিল ১৫, ২০২৪
16.3 C
Toronto

Latest Posts

অন্টারিও আওয়ামী লীগের জাতীয় শোক দিবস পালন

- Advertisement -
ফাইল ছবি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী (জাতীয় শোক দিবস) ও ২১ আগষ্টের গ্রেনেড হামলা উপলক্ষ্যে বাংলাদেশ আওয়ামীলীগ অন্টারিও, কানাডার উদ্যোগে এক দোয়া মাহফিল, আলোচনা ও  স্মরণ সভার আয়োজন করা হয় কানাডা বাংলা টিভি অডিটোরিয়ামে। স্মরণসভার সভায় সভাপতিত্ব করেন মুক্তিযোদ্ধা মোস্তফা কামাল সভাপতি অন্টারিও আওয়ামী লীগ, স্বাগত বক্তব্য ও অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন লিটন মাসুদ, সাধারণ সম্পাদক ও ফয়জুল করিম, সহসভাপতি অন্টারিও আওয়ামীলীগ। কানাডা বাংলা টিভি অডিটোরিয়ামে আয়োজিত স্মরণসভায় প্রধান অতিথি ছিলেন  মান‍্যবর হাই কমিশনার ড. খলিলুর রহমান। বিশেষ অতিথি ছিলেন  বীর মুক্তিযোদ্ধা অধ‍্যক্ষ আব্দুল আহাদ চৌধুরী. সাবেক চেয়ারম্যান বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, বরেণ্য কবি আসাদ চৌধুরী, একুশে পদক প্রাপ্ত ও ড. আব্দুল আউয়াল, সাবেক ভিসি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়।

সংঙ্কৃতিক সম্পাদক ফারহানা শান্তার “যদি রাত পোহালে শোনা যেত বঙ্গবন্ধু মরে নাই “, ধর্ম বিষয়ক সম্পাদক হাফেজ নিজাম খানের দোয়া ও মোনাজাত ও সুকোমল রায়ের গীতা পাঠের পর, স্বনামধন্য আবৃত্তিকার আহমেদ হোসেনের বঙ্গবন্ধুকে নিয়ে অনবদ্য কবিতা আবৃত্তি ও ড. হুমায়ুন কবিরের  স্বরচিত কবিতা পরবর্তী মুক্তিযাদ্ধের চেতনায় ও বঙ্গবন্ধুর আদর্শের জননেত্রীর সৈনিকদের উপস্থিতিতে আলোচনায় অংশগ্রহণ করেন বীর মুক্তিযোদ্ধা সৈয়দ নাজমুল হোসেন কিং মনা, অন্টারিও আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা আব্দুল কাদের মিলু, সহসভাপতি গোলাম সারওয়ার, নওশের আলি, মকবুল হোসেন, গোলাম মোস্তফা, অন্টারিও আওয়ামীলীগের মহিউদ্দিন আহমেদ বিন্দু, জিয়াউল আহসান চৌধুরী, হাসিনা আক্তার জানু সভাপতি কানাডা মহিলা আওয়ামীলীগ,আমিন মিয়া, সভাপতি  বঙ্গবন্ধু পরিষদ, ড.হুমায়ুন কবির, সভাপতি বঙ্গবন্ধু ফাউন্ডেশন।

- Advertisement -

বক্তারা বলেন, সেই একই ঘটনার পুনরাবৃত্তি ঘটাতে চেয়েছিল ২১ আগষ্টের গ্রেনেড হামলা। ঘাতকরা চেয়েছিল নেতৃত্বশূন্য আওয়ামী লীগ।  বক্তারা বলেন, বঙ্গবন্ধু যখন বাংলাদেশ আওয়ামী লীগের হাল ধরেন তখন তিনি ছিলেন টগবগে যুবক এবং পরবর্তীতে তিনিই হয়ে উঠেন আমাদের স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু। বক্তারা বাংলাদেশ আওয়ামী লীগের গৌরব,ঐতিহ্য ও বঙ্গবন্ধুর সংগ্রাম নিয়ে আলোচনা ও বঙ্গবন্ধুর  রাজনৈতিক, ব‍্যক্তিগত, মানবিক গুনাবলী, কুটনৈতিক সম্পর্ক, বলিষ্ঠ সাহসিকতার, পররাষ্ট্রনীতি এবং মানুষের প্রতি অগাধ বিশ্বাস ও ভালোবাসার দিকগুলো তুলে ধরেন। বক্তারা আরও বলেন বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে প্রবাসে জননেত্রীর সৈনিকরা ঐক্যবদ্ধ যে কোন জাতীয় ইস‍্যুতে জননেত্রীর নির্দেশনা পালনে সংকল্পবদ্ধ, স্মরণ সভায়  মান‍্যবর হাই কমিশনার  তার বক্তব্যে তথ‍্য উপাত্ত সহ বঙ্গবন্ধু ও খুনিদের চিত্র তুলে ধরেন ও কানাডায় অবস্থানকারী খুনি নুর চৌধুরীকে দেশে ফেরতের দৃঢ় প্রত‍্যয় ব‍্যক্ত করেন। সেই সাথে শেখ হাসিনা সরকারের উন্নয়ন ও অগ্রযাত্রার তথ‍্য তুলে ধরেন এবং জননেত্রীর হাতকে আরও শক্তিশালী করতে আহবান জানান, বিশেষ অতিথি অধ‍্যক্ষ আব্দুল আহাদ চৌধুরী বলেন, নব‍্য নূর চৌধুরী ও মোস্তাকের সংখ্যা এখন অনেক, এ ব‍্যাপারে দেশে ও প্রবাসে এদের বিরুদ্ধে স্বোচ্চার ও সতর্ক থাকার আহবান জানান। কবি আসাদ চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন করতে হলে সবাইকে এক হতে হবে, নেত্রীর হাতকে শক্তিশালী করতে প্রবাসীদের ভুমিকা থাকতে হবে।

ড. আউয়াল  প্রবাস থেকে নেত্রীর পক্ষে শক্তিশালী ভুমিক পালন করে যাবার দৃঢ় প্রত‍্যয় ব‍্যক্ত করেন। মুক্তিযোদ্ধা কিং মনা মুক্তিযুদ্ধের চিত্র তুলে ধরেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অন্টারিও আওয়ামীলীগের সহ  সভাপতি আবু হেনা কোরাইশী, সাংগঠনিক সম্পাদক মনির বাবু, পান্না আহম্মেদ, প্রচার সম্পাদক আকরামুল ইসলাম, দপ্তর সম্পাদক খালেদ শামীম,  নির্বাহী সদস্য ইমাম হোসেন, রায়হান চৌধুরী, ইফতেখারুল হাসান, মাহাবুব মতিন, মুশফিকুর রহমান আকন্দ, জিনাত হোসেন, বিপ্লব চৌধুরী, আব্দুল হাই সুমন, দেওয়ান হক, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, কানাডা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক, দপ্তর সম্পাদক শেখ জসিম, ঝোটন তরফদার, এ‍্যাডভোকেট কামরুল ইসলাম, মহিলা আওয়ামী লীগ নেত্রী জিনাত হোসেন, মোহাম্মদ হক, কানাডা ছাত্র লীগের সভাপতি ওবায়দুর রহমান। অনুষ্ঠানে অংগ্রহনকারী সকলকে অন্টারিও আওয়ামীলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক  ধন‍্যবাদ জ্ঞাপন করেন। প্রেস বিজ্ঞপ্তি।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.