মঙ্গলবার, ডিসেম্বর ৭, ২০২১
-3.3 C
Toronto

Latest Posts

কুইবেকে আসন কমছে একটি

- Advertisement -
ফাইল ছবি

কানাডার ফেডারেল রাইডিংয়ের পরবর্তী পুনর্বিন্যাসে কুইবেকের একটি আসন কমে যাবে। বর্তমানে কুইবেকে ৭৮ জন এমপি থাকলেও তা কমে দাঁড়াবে ৭৭-এ। সর্বশেষ ১৯৬৬ সালে নির্বাচনী মানচিত্র পুনর্বিন্যাসের ফলে কুইবেক একটি আসন হারিয়েছিল।

তবে সার্বিকভাবে হাউজ অব কমন্সে আসন সংখ্যা বেড়ে দাঁড়াবে ৩৪২টিতে, যা কানাডার বর্ধিত জনসংখ্যার প্রতিফলন।

- Advertisement -

কুইবেক হারালেও আলবার্টার সঙ্গে তিনটি আসন সংযুক্ত হবে। এছাড়া একটি করে আসন বাড়বে অন্টারিও ও ব্রিটিশ কলাম্বিয়ায়। কুইবেক ছাড়া বাকি প্রদেশ ও অঞ্চলগুলোয় আসন সংখ্যায় কোনো পরিবর্তন আসবে না।

আদমশুমারির পর প্রতি ১০ বছর অন্তর রাইডিং পুনর্বিন্যাসের বিধান রয়েছে সংবিধানে। বাড়তি আসনগুলো সাধারণ জনসংখ্যা বেশি বৃদ্ধি পাওয়া এলাকাগুলোতে বণ্টন করে দেওয়া হয়।

ইলেকশন কানাডা শুক্রবার এক বিবৃতিতে বলেছে, সংবিধানের ফর্মুলা ও কানাডার প্রধান পরিসংখ্যানবিদের দেওয়া জনসংখ্যার হিসাবের ভিত্তিতে প্রধান নির্বাচন কর্মকর্তা হিসাবটি সম্পন্ন করে থাকেন।

কুইবেকে জনসংখ্যা বৃদ্ধির হার অন্যান্য প্রদেশের চেয়ে তুলনামূলক কম। কানাডার সব প্রদেশের মধ্যে অন্টারিওতে সর্বোচ্চ সংখ্যক মানুষের বসবাস হওয়ায় হাউস অব কমন্সে অন্টারিওর আসন সংখ্যা সবচেয়ে বেশি। আলবার্টায় বর্তমানে ৩৪টি আসন থাকলেও আগামীতে তা বেড়ে দাঁড়াবে ৩৭টিতে। ৪২টি থেকে বেড়ে ব্রিটিশ কলাম্বিয়ার আসন সংখ্যা দাঁড়াবে ৪৩টিতে। এছাড়া ১২১টি থেকে বেড়ে অন্টারিওর আসন সংখ্যা হবে ১২২টিতে।

আগামী বছরের ফেব্রুয়ারি থেকে রাইডিংগুলোর আকার-আকৃতিও পর্যালোচনা করা হবে। রাইডিংগুলো পুনর্বিন্যাসের জন্য ১০টি স্বাধীন নির্বাচনী সীমানা কমিশন প্রতিষ্ঠা করা হবে এবং তাদের প্রস্তাব নিয়ে আলোচনা করা হবে।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.