বুধবার, মে ২৫, ২০২২
12 C
Toronto

Latest Posts

কোন দিকে টরন্টোর আবাসন বাজার?

- Advertisement -
ছবি/ টরন্টো রিয়েল এস্টেট বোর্ড

টরন্টোর আবাসন বাজার মৌসুমি ছন্দে ফিরবে বলে যারা প্রত্যাশা করে আছেন তাদের সামনে কি অপেক্ষা করছে টরন্টো রিয়েল এস্টেট বোর্ডের আগস্টের বিক্রয় তথ্যেই সে ইঙ্গিত রয়েছে। শেষ কবে গ্রীষ্মে সবচেয়ে সংকুচিত আবাসন বাজার আমরা প্রত্যক্ষ করেছিলাম সেই স্মৃতি ক্রমেই দূরে সরে যাচ্ছে।

টরন্টোতে আগস্টে বাড়ির গড় দাম যেখানে ১১ লাখ ডলারে পৌঁছেছে সেখানে বিক্রয় পড়ে গেছে গত বছরের একই মাসের চেয়ে ২০ শতাংশ । জুলাইয়ের তুলনায় বিক্রি কমেছে ৮ শতাংশ। এ নিয়ে টানা পঞ্চম মাস টরন্টোর আবাসন বাজারে বিক্রি কমলো। অনেকেই একে আবাসন বাজারের হোচট বলে ভাবতে পারেন। কিন্তু আসলে না। আবাসন বাজারের দীর্ঘ প্রতীক্ষিত ধস এটা নয়। ধসের কাছাকাছিও আমরা নেই। আগস্টে বিক্রির জন্য নতুন বাড়ির তালিকাভূক্তি ৪৩ শতাংশ হ্রাসের মধ্যেই এর অর্থ নিহিত।

- Advertisement -

এর অর্থ হলো গত বছরের আগস্টে আমরা যত সংখ্যক বাড়ি কিনেছিলাম এবার সরবরাহ তার অর্ধেকে নেমে এসেছে। বিক্রির উপর এর একটা প্রভাব নিশ্চিতভাবেই আছে। সুতরাং যেসব ক্রেতা পকেটের ওপর চাপ বাড়াবেন বলে মনস্থির করে রেখেছিলেন তাদের সামনে বিকল্প আছে সামান্যই। বিষয়টি অনেকটা এ রকমÑঅসংখ্য উড়োজাহাজ অবতরণের অপেক্ষায় আকাশে চক্কর দিচ্ছে, কিন্তু রানওয়ে আছে কয়েকটি। ওইসব রানওয়ের জন্য প্রতিযোগিতাটা স্বাভাবিকভাই তীব্র।

পূর্বাভাস যদি সত্যি হয় তাহলে সেপ্টেম্বরে কর্মতৎপরতা বাড়বে। নতুন বাড়ির অন্তর্ভুক্তি দামের ওপর চাপ কিছু কমাবে। সেই সঙ্গে মোট বিক্রি বাড়বে। কিন্তু বাজারের কাঠামোগত অবস্থা যদি না বদলায় অর্থাৎ নি¤œ সুদ হার, সীমতি সরবরাহ ও তীব্র প্রতিযোগিতা বজায় থাকে তাহলে মূল্য কমানোর জন্য যথেষ্ট সংখ্যক বাড়ির সরবরাহ পেতে আমাদের দীর্ঘ পথ পাড়ি দিতে হবে।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.