বুধবার, মে ২৫, ২০২২
12 C
Toronto

Latest Posts

ড্যানি ফর্টিনের মামলাকে বিতর্কিত বললেন আইনজীবী

- Advertisement -
মেজর জেনারেল ড্যানি ফর্টিন

দায়িত্বে না থাকায় কানাডার ভ্যাকসিন বিতরণ কর্মসূচির প্রধানের পদ থেকে মেজর জেনারেল ড্যানি ফর্টিনের অপসারণ সংক্রান্ত মামলাকে বিতর্কিত বলে মন্তব্য করেছেন ফেডারেল আইনজীবী। ফেডারেল কোর্টে দাখিল করা নতুন নথিতে সরকারি আইনজীবী বলেছেন, ভ্যাকসিন বিতরণ কর্মসূচির প্রধানের পদে ড্যানি ফর্টিনের ফিরে আসার কোনো সম্ভাবনা যেহেতু নেই, তাই আদালতের এ বিষয়টি পর্যালোচনা করার কোনো কারণ থাকতে পারে না।

ডিপার্টমেন্ট অব ন্যাশনাল ডিফেন্সের পক্ষ থেকে ১৪ মে অস্পষ্ট এক ঘোষণায় বলা হয়, পাবলিক হেলথ এজেন্সি অব কানাডার পদ থেকে ফর্টিন সরে দাঁড়াচ্ছেন। গত নভেম্বর থেকে তিনি এ পদে ছিলেন।

- Advertisement -

এর পাঁচদিন পর মিলিটারি পুলিশ বিষয়টি কুইবেকের প্রসিকিউটরের অফিসে পাঠিয়ে দেয়।

১৯৮৮ সালে সংঘটিত একটি যৌন হয়রানীর অভিযোগে ১৮ আগস্ট ফর্টিনের বিরুদ্ধে কুইবেকের গাটিনোতে আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়। যদিও ফর্টিন তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন। ফর্টিনের আইনজীবী বলেন, ভ্যাকসিনের পদ থেকে ফর্টিনকে অপসারণের সিদ্ধান্তটি অযৌক্তিক, অস্বচ্ছ। একই সঙ্গে এটি সামরিক শৃক্সক্ষলায় লিবারেল সরকারের হস্তক্ষেপ।

শুক্রবার ফেডারেল আদালতে দাখিল করা নথিতে বলা হয়েছে, ভ্যাকসিনেশন কর্মসূচিতে ড্যানি ফর্টিনের কার্যক্রম ছিল অস্থায়ী এবং এখন আর সেটি বিদ্যমান নেই। কানাডিয়ানদের জনস্বাস্থ্যের জন্য ভ্যাকসিনেশন কর্মসূচি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং বৈশি^ক মহামারিকালে ভ্যাকসিনেশন কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত কোনো সেনা কর্মকর্তার প্রতি জনগণের অনাস্থা তৈরি হওয়াটা মেনে নেওয়ার মতো নয়। সদ্য জেনারেল পদে পদন্নতিপ্রাপ্ত চিফ অব ডিফেন্স স্টাফ ওয়েন আয়ার কর্মক্ষেত্রে নিরাপত্তা ঝুঁকি, দায়িত্ব চালিয়ে যাওয়ার ব্যাপারে ফর্টিনের আগ্রহ এবং তার বিরুদ্ধে অভিযোগের ধরণসহ সংশ্লিষ্ট সব বিষয় বিচেনায় নিয়েছেন। আরেকটি কারণ হচ্ছে, ফর্টিনের বিরুদ্ধে যৌন হয়রানীর অভিযোগ সামনে এলে ভ্যাকসিনেশন কর্মসূচির প্রতি জনগণের অনাস্থা তৈরির ঝুঁকি। এই ঝুঁকিটা বেশ বড়।

ফর্টিনের আইনজীবী বলেন, তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্তটি এসেছে স্বাস্থ্যমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী, প্রধানমন্ত্রী ও প্রিভি কাউন্সিলের ক্লার্কের কাছ থেকে। যদিও সামরিক শৃঙ্খলা অনুযায়ী সিদ্ধান্তটি আসার কথা চিফ অব ডিফেন্স স্টাফের কাছ থেকে।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.