বৃহস্পতিবার, জানুয়ারী ২৭, ২০২২
-9.8 C
Toronto

Latest Posts

প্রস্তাবিত ইভি ট্যাক্স ক্রেডিট গাড়ি শিল্পের ক্ষতি ডেকে আনবে

- Advertisement -
কানাডায় গাড়ি উৎপাদনের ওপর বিরূপ প্রভাব পড়তে পারে

আমেরিকায় তৈরি গাড়ির জন্য যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত নতুন ইলেক্ট্রিক ভেহিকল (ইভি) ট্যাক্স ক্রেডিট উত্তর আমেরিকার গাড়ি শিল্পের ক্ষতি ডেকে আনবে বলে শুক্রবার জানিয়েছে কানাডা। এ সংক্রান্ত একটি চিঠি বার্তা সংস্থা রয়টার্সের নজরে এসেছে।

এ ব্যাপারে একটি সমাধানে পৌঁছানো সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেছে কানাডিয়ান সরকারের একটি সূত্র। তবে কানাডাকে ইউনাইটেড স্টেটস-মেক্সিকো-কানাডা (ইউএসএমসিএ) বাণিজ্য চুক্তির মধ্য দিয়ে চ্যালেঞ্জ ছুড়তে হতে পারে।

- Advertisement -

২২ অক্টোবরের ওই চিঠিতে কানাডার বাণিজ্যমন্ত্রী মেরি এনজি মার্কিন আইনপ্রণেতা ও বাইডেন প্রশাসনকে বলেন, ক্রেডিটটি অনুমোদিত হলে ইলেক্ট্রিক ভেহিকল ও কানাডায় গাড়ি উৎপাদনের ওপর বিরূপ প্রভাব পড়তে পারে। এটা অর্থনীতির মারাত্মক ক্ষতি ডেকে আনতে পারে এবং কানাডার অন্যতম বৃহৎ উৎপাদন খাতের হাজার হাজার কর্মী চাকরি হারাতে পারেন। যুক্তরাষ্ট্রের কোম্পানি ও শ্রমিকরাও এ থেকে নিস্কৃতি পাবেন না। কারণ, উভয় দেশের গাড়ি শিল্প খুব বেশি সম্পর্কিত। প্রস্তাবিত ক্রেডিট ইউএসএমসিএ এবং বিশ^ বাণিজ্য সংস্থায় উল্লেখিত যুক্তরাষ্ট্রের যে বাধ্যবাধকতা তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

মার্কিন কংগ্রেসের একটি প্যানেল সেপ্টেম্বরে প্রতি গাড়িতে ইভি ক্রেডিট ১২ হাজার ৫০০ ডলার পর্যন্ত বাড়ানো সংক্রান্ত একটি আইন অনুমোদন করে। এর মধ্যে ৪ হাজার ৫০০ ডলার যুক্তরাষ্ট্রে ইউনিয়নের তৈরি গাড়ি উৎপাদনে ও ৫০০ ডলার যুক্তরাষ্ট্রে ব্যাটারি উৎপাদনে। ১২ হাজার ৫০০ ডলার ট্যাক্স ক্রেডিট পেতে হলে ২০২৭ সাল থেকে সব গাড়ি যুক্তরাষ্ট্রে সংযোজন করতে হবে।

এর ফলে ডেট্রয়েটের প্রধান তিনটি গাড়ি উৎপাদন কোম্পানি জেনারেল মোটরস, ফোর্ড মোটর কোম্পানি ও ক্রাইসলারের মূল প্রতিষ্ঠান স্টেলান্টিস ব্যাপকভাবে লাভবান হবে। কারণ, যুক্তরাষ্ট্রে তাদের সব গাড়ি ইউনিয়ন প্রতিনিধিত্বশীল প্ল্যান্টে সংযোজন করে থাকে।

যুক্তরাষ্ট্রে বিদেশি গাড়ি নির্মাতারা কর প্রণোদনার সমালোচনা করেছে। এ সিদ্ধান্তের সমালোচনা করেছে টেসলা ইনকর্পোরেশনও। যদিও ইউনাইটেড অটো ওয়ার্কার্স ইউনিয়নের ট্যাক্স ক্রেডিটের প্রতি শক্তিশালী সমর্থন রয়েছে।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.