বুধবার, ডিসেম্বর ৮, ২০২১
-6.1 C
Toronto

Latest Posts

গণহত্যার স্বীকৃতিতে পতাকা উত্তোলনের সময় আরও কিছু করার প্রস্তাব

- Advertisement -
অ্যাসেম্বলি অব ফার্স্ট নেশন্সের জাতীয় প্রধান রোজঅ্যানি আর্কিবল্ড

আদিবাসী শিশুদের গণহত্যার স্বীকৃতি দিয়ে কানাডা পতাকাল উত্তোলন করতে চাইলে আরও একটি প্রতীকি ভঙ্গি প্রয়োজন বলে মন্তব্য করেছেন অ্যাসেম্বলি অব ফার্স্ট নেশন্সের জাতীয় প্রধান রোজঅ্যানি আর্কিবল্ড। তিনি বলেন, এ সপ্তাহে অনুষ্ঠেয় সংগঠনের নির্বাহীদের বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হবে। ইনুইট ও মেটিস নেতারাও এতে সম্পৃক্ত থাকবেন।

পার্লামেন্ট হিলের পিস অব টাওয়ার ও অন্যান্য ফেডারেল ভবনে মে মাসের শেষ দিক থেকেই জাতীয় পতাকা অর্ধনমিত রয়েছে। তবে ১১ নভেম্বর অটোয়ার ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে জাতীয় পতাকা পুনরায় অর্ধনমিত করার আগে পুরোপুরি উত্তোলনের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন রয়্যাল কানাডিয়ান লিজিয়ন।

- Advertisement -

ব্রিটিশ কলাম্বিয়ার কামলুপসে সাবেক একটি আবাসিক স্কুলে টিকে’এমলাপস টি সেকেওয়েপেমসি ২১৫ আদিবাসী শিশুর দেহাবশেষ পাওয়ার কথা ঘোষণা করার পর প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জাতীয় পতাকা অর্ধনমিত করার অনুরোধ জানিয়েছিলেন। এর কয়েক সপ্তাহ পর কাউয়েসেস ফার্স্ট নেশন রেজিনার কাছে ৭১৫টি অচিহ্নিত কবরের সন্ধান পাওয়ার কথা ঘোষণা করলে আদিবাসী ও অআদিবাসী নেতাদের পক্ষ থেকে আবাসিক স্কুলের ভুক্তভোগীদের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে অটোয়ার প্রতি দাবি প্রবল হয়ে ওঠে।

আর্কিবল্ড শনিবার কানাডিয়ান প্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, শুধু পতাকা উত্তোলন করলেই সব ঠিক হয়ে যাবে না। এখনও যেসব শিশুর সন্ধান আমরা পাইনি তাদের প্রতি এটা হবে অবমাননা ও পীড়াদায়ক। জাতীয় পতাকা উত্তোলন করা হলে একটি প্রতীকী ভঙ্গি অবশ্যই থাকতে হবে।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.