মঙ্গলবার, ডিসেম্বর ৭, ২০২১
-5.1 C
Toronto

Latest Posts

গতিসীমা লঙ্ঘনের শাস্তি বাড়ছে

- Advertisement -

গতিসীমা লঙ্ঘন, স্টান্ট ড্রাইভিং (কোনো গাড়িকে ওভারটেক করতে যে সময় প্রয়োজন তার চেয়ে বেশি সময় লেন দখল করে রাখা) ও অন্যান্য ট্রাফিক আইন লঙ্ঘনের শাস্তি বাড়ানোর পরিকল্পনা করছে অন্টারিও সরকার। মহামারির পর থেকে এ ধরনের অপরাধ বেড়ে যাওয়ার কারণেই এ পরিকল্পনা বলে সরকারের তরফ থেকে বলা হচ্ছে।

- Advertisement -

এ লক্ষ্যে গত সোমবার একটি আইন প্রস্তাব করেছে সসরকার। গাড়ি জব্দ করে রাখার সময়সীমা বৃদ্ধির পাশাপাশি লাইসেন্স স্থগিতের সময়ও বাড়ানোর কথা বলা হয়েছে আইনে।

মুভিং অন্টারিয়ান্স মোর সেফলি অ্যাক্টটি চালকদের কাছে পরিস্কার বার্তা পৌঁছে দেবে বলে জানান ফোর্ড সরকারের পরিবহনমন্ত্রী ক্যারোলাইন মালরুনি। তিনি বলেন, অন্যের সুরক্ষা বিপন্ন করে গাড়ি চালানোর কোনো সুযোগ আমাদের সড়কে নেই।

আইনে রাস্তার পাশে গাড়ি জব্দ করে রাখার সময়সীমা বিদ্যমান সাত দিন থেকে বাড়িয়ে ১৪ দিন করা হয়েছে। চালকের লাইসেন্স জব্দ করার সময়ও সাত দিন থেকে বাড়িয়ে ৩০ দিন করা হয়েছে।

পরিবহনমন্ত্রী বলেন, কোভিড-১৯ মহামারির কারণে সড়কে যানবাহন কম থাকার সুযোগে গতিসীমা লঙ্ঘনের ঘটনা বেড়ে গেছে। দুর্ভাগ্যজনক হলেও সত্যি যে, ফাঁকা সড়ক পেয়ে অনেকে গাড়ির গতি বাড়িয়ে দিচ্ছেন।

এছাড়া মহামারির সময় স্টান্ট ড্রাইভিংয়ের ঘটনাও বেড়ে গেছে। পুলিশের হিসাবে,২০২০ সালের ১ মার্চ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত টরন্টোতে স্টান্ট ড্রাইভিংয়ের ৭৯৬টি অভিযোগ পাওয়া গেছে। ২০১৯ সালের একই সময়ের চেয়ে এটা ২২২ শতাংশ বেশি।

মালরুনি বলেন, ২০২০ সালের মার্চ থেকে আগস্ট পর্যন্ত গসিসীমা লঙ্ঘনের অপরাধে রোডসাইড চালকদের লাইসেন্স স্থগিত করার ঘটনা ২০১৯ সালের একই সময়ের তুলনায় ৫২ শতাংশ বেড়ে গেছে। এর মধ্যে প্রায় ৫ শতাংশ চালক আছেন যাদের লাইসেন্স সর্বশেষ পাঁচ বছরে এক বা একাধিকবার স্থগিত হয়েছে।

নতুন আইনকে স্বাগত জানিয়েছে অন্টারিও সেফটি লীগ। গ্রুপটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ব্রায়ান জে. প্যাটারসন বলেন, সড়ক ব্যবহারকারী ও আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের প্রাত্যহিক ঝুঁকির মধ্যে থাকতে হচ্ছে। আইনটি কার্যকর হলে প্রদেশে আমরা আরও নিরাপদ সড়ক পাব।

সড়ক ব্যবহারকারী পথচারি ও মহাসড়কের কর্মীদের রক্ষায় ব্যবস্থা গ্রহণের পরিকল্পনাও করছে সরকার।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.