বুধবার, মে ২৫, ২০২২
12 C
Toronto

Latest Posts

৭০ কোটি ডলার পাচ্ছে ট্রানসাট

- Advertisement -
ছবি সংগৃহীত

ট্রানসাট এটি ইনকরপোরেশন ফেডারেল সরকারের কাছ থেকে ৭০ কোটি ডলার সহায়তা সংক্রান্ত এক চুক্তিতে পৌঁছেছে। এই তহবিলের অর্ধেক ব্যয় হবে কোভিড-১৯ মহামারির কারণে যাত্রা বাতিল হওয়া গ্রাহকদের অর্থ ফেরত দেওয়ার কাজে।

২০২০ সালের ১ ফেব্রুয়ারি বা তার পরে যাদের ভ্রমণের কথা ছিল কিন্তু পরিস্থিতির কারণে তা বাতিল করতে হয়েছে সেসব গ্রাহকের অর্থ ফেরত দেওয়া শিগগিরই শুরু হবে। এ বছরের গোড়ার দিকে বসে থাকা উড়োজাহাজগুলোকে আবার উড্ডয়নে ফেরাতেও কাজ করছে কোম্পানিটি।

- Advertisement -

কয়েক মাস আলোচনার পর অটোয়ার সঙ্গে চুক্তিতে উপনীত হয়েছে ট্রানসাট। চুক্তির ফলে যে অর্থ কোম্পানিটি পাচ্ছে তা আসবে ফেডারেল সরকারের লার্জ এমপ্লয়ার ইমার্জেন্সি ফিন্যান্সিং ফ্যাসিলিটির মাধ্যমে। এয়ার কানাডাকেও ৫৯০ কোটি ডলার পেতে সহায়তা করেছে কর্মসূচিটি।

ট্রানসাটের প্রধান নির্বাহী কর্মকর্তা জঁ-মার্ক ইউশটাশ বলেন, মহামারি শুরুর পর বৃহস্পতিবার সবচেয়ে ভালো দিন। আমরা যেহেতু সবচেয়ে ভালো বাজারে কার্যক্রম পরিচালনা করছি তাই কোভিড-পরবর্তী পরিবেশ আমাদের জন্য বিশেষ সহায়ক হবে।

কোম্পানির বার্ষিক শেয়ারহোল্ডার মিটিংয়ে অনলাইনে অংশ নিয়ে ট্রানসাট সিইও বলেন, আমাদের গ্রাহকরা লকডাউনের সময় অর্থ জমিয়ে রেখেছেন এবং এটা তারা অবকাশযাপনে অথবা ভ্রমণে খরচ করতে চান। আগামী জুনের শেষ দিকে ট্রানসাটের ফ্লাইট পুনরায় শুরু হবে বলে আশা করা হচ্ছে।

সহায়তা প্যাকেজের বিষয়টি প্রকাশ করার পর বৃহস্পতিবার সকালে টরন্টো স্টক এক্সচেঞ্জে ট্রানসাটের শেয়ার দর ২৭ সেন্ট বা ৬ শতাংশ বেড়ে ৪ দশমিক ৮ ডলারে পৌঁছে।

তবে এ সহায়তার জন্য বেশ কিছু শর্ত পরিপালন করতে হবে কোম্পানিটিকে। প্রথমত. বকেয়া অর্থ পরিশোধ না হওয়া পর্যন্ত নির্বাহীর বেতন ১০ লাখ ডলারে সীমিত রাখতে হবে। মন্ট্রিয়লভিত্তিক কোম্পানিটি বলেছে, তহবিলের মধ্যে ৩৯ কোটি ডলার ব্যয় করা হবে ব্যবসার উন্নয়নে। ভ্রমণকারীদের অর্থ ফেরত দেওয়া ব্যয় করা হবে ৩১ কোটি ডলার। প্রথম অংশের ঋণের সুদ হার হবে ৪ দশমিক ৫ শতাংশ এবং শেষ অংশের ১ দশমিক ২ শতাংশ। এয়ার কানাডার ঋণের সুদ হারও ১ দশমিক ৫ শতাংশ।

গত মার্চে তাদের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে ট্রানসাট। তাতে এয়ার কানাডার অধিগ্রহণ না হলে পুরো বছর ৫০ কোটি ডলার প্রয়োজন হবে বলে উল্লেখ করা হয়েছে। ইউরোপীয় ইউনিয়নের নিয়ন্ত্রকের কাছ থেকে অনুমোদন না পাওয়ার বিষয়টি অবগত হওয়ার পর ট্রানসাট অধিগ্রহণে ১৯ কোটি ডলারের প্রস্তাব এ মাসের শুরুর দিকে প্রত্যাহার করে নেয় এয়ার কানাডা। দুই বছর আগে ট্রানসাট অধিগ্রহণের প্রক্রিয়া শুরু করে এয়ার কানাডা। সে সময় অধিগ্রহণ মূল্য ধরা হয় ৭২ কোটি ডলার।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.