বুধবার, মে ২৫, ২০২২
12 C
Toronto

Latest Posts

ভ্যাকসিন সনদের দাবি টরন্টো মেয়রের

- Advertisement -
ভ্যাকসিন সেন্টারে টরন্টো সিটি মেয়র জন টরি

অন্টারিওব্যাপী ভ্যাকসিনেশনের পক্ষে প্রমাণপত্র ব্যবস্থা প্রচলনের দাবি করেছেন টরন্টোর মেয়র জন টরি। তার মতে, সংক্রমণের চতুর্থ ঢেউয়ের মধ্যেও ব্যবসা প্রতিষ্ঠান সচল রাখতে এই মহূর্তে আমরা যা করতে পারি তার মধ্যে এটাই সবচেয়ে সঠিক পদ্ধতি।

কুইবেকসহ অনেকেইে ভ্যাকসিন পাসপোর্ট ব্যবস্থা চালুর পরিকল্পনার কথা এরই মধ্যে ঘোষণা করেছে। এই ব্যবস্থায় অনাবশ্যক ব্যবসা ও ইভেন্টে যেতে হলে বাসিন্দাদের ভ্যাকসিন গ্রহণের স্বপক্ষে প্রমাণপত্র দেখাতে হবে।

- Advertisement -

অন্টারিওতে এ ধরনের ব্যবস্থা চালু করা হবে না বলে এখন পর্যন্ত সরকারের অবস্থান জানিয়ে আসছেন ফোর্ড সরকারের স্বাস্থ্যমন্ত্রী ক্রিস্টিন এলিয়ট। কিন্তু কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা প্রতি ১০ থেকে ১৪ দিনে দ্বিগুণে উন্নীত হওয়ায় ভ্যাকসিন পাসপোর্টের বিষয়ে সরকারের ওপর চাপ বাড়ছে।

ভ্যাকসিন গ্রহীতা সব কানাডিয়ানকে কেন্দ্রীয়ভাবে প্রমাণপত্র দেওয়ার যে ঘোষণা সম্প্রতি ফেডারেল সরকারের পক্ষ থেকে দেওয়া হয়েছে তাকে স্বাগত জানিয়েছেন জন টরি। সংক্রমণের উর্ধ্বগতির মধ্যে ব্যবসা ও বিভিন্ন প্রতিষ্ঠান খুলে রাখতে সহায়তার অংশ হিসেবে অন্টারিও সরকারকেও এ ব্যাপারে তার ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার এক বিবৃতিতে তিনি বলেন, স্বাস্থ্য কর্মকর্তাদের কাছ যেসব পরামর্শ পাচ্ছি তাতে করে আমার মধ্যে এই বিশ^াস জন্মেছে যে, সংক্রমণের উর্ধ্বগতির মধ্যে ব্যবসা প্রতিষ্ঠান অন্যান্য কর্মক্ষেত্রকে বন্ধ হওয়া থেকে রক্ষার প্রয়োজনে ভ্যাকসিন সনদের পরিকল্পনা প্রাদেশিক সরকারের জন্য এই মুহূর্তে সবচেয়ে সঠিক সিদ্ধান্ত হবে। প্রদেশব্যাপী ভ্যাকসিন প্রমাণপত্র ব্যবস্থা ভ্যাকসিন গ্রহণে নাগরিকদের আরও বেশি উৎসাহিত করবে। সেই সঙ্গে কোভিড-১৯ মহামারি থেকে অর্থনৈতিক কর্মকা- পুনরুদ্ধারে আমাদের সহায়তা করবে।

অন্টারিওতে ভ্যাকসিনেশনের প্রমাণপত্রের ধরনটি ঠিক কি হবে সেটি এখনও পরিস্কার নয়। তবে জন টরির বক্তব্য, সংক্রমণের উর্ধ্বগতির মধ্যেও ব্যবসা ও অন্যান্য প্রতিষ্ঠান এমনকি খেলার দলগুলোকেও কার্যক্রম শুরুর চেষ্টা চালিয়ে যেতে সাহায্য করবে ধারণাটি।

তিনি বলেন, ভ্যাকসিনেশনের প্রশ্নে কর্মীদের ব্যাপারে পরিকল্পনা কি হবে সিটি কর্তপক্ষ বর্তমানে সেটি চূড়ান্ত করার পর্যায়ে রয়েছে এবং আগামী সপ্তাহে এ নিয়ে বিস্তারিত বলা সম্ভব হবে।

অধিকাংশ কর্মকক্ষেত্রই কর্মীদের জন্য ভ্যাকসিন গ্রহণ বাধ্যতামূলক করেনি। তবে ইউনিভার্সিটি হেলথ নেটওয়ার্কে মতো কিছু প্রতিষ্ঠান কর্মীরা ভ্যাকসিন না নিলে তাদের ক্ষেত্রে নিয়মিত কোভিড পরীক্ষার শর্ত চালু করেছে। টরন্টো মেয়র এ প্রসঙ্গে বলেন, সিটি কর্মকর্তাদের প্রতি আমার বার্তা হচ্ছে, যে পরিকল্পনাই করা হোক না কেন সেটি হতে হবে স্বচ্ছ এবং কর্মী ও যাদের সঙ্গে তারা যোগাযোগ করছেন তাদেরকে কোভিড-১৯ থেকে সুরক্ষিত রাখার উদ্দেশে। সবশেষে যেসব কর্মী এখনও ভ্যাকসিন নেননি যত দ্রুত সম্ভব তাদেকে তা নিতে উদ্বুদ্ধ করা।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.