বুধবার, ডিসেম্বর ৮, ২০২১
-5.2 C
Toronto

Latest Posts

ক্যাপ-অ্যান্ড-ট্রেড কার্বন প্রাইসিং ব্যবস্থা চালুর প্রতিশ্রুতি এনডিপির

- Advertisement -
এনডিপি নেতা আন্দ্রিয়া হরওয়ার্থ…ছবি/ফাইল

অন্টারিওতে ২০২২ সালের নির্বাচনে জয়লাভ করলে নতুন ক্যাপ-অ্যান্ড-ট্রেড কার্বন প্রাইসিং ব্যবস্থা চালুর প্রতিশ্রুতি দিয়েছে নিউ ডেমোক্র্যাটিক পার্টি (এনডিপি)। দলের পরিবেশ নীতিতে এটি অন্তর্ভূক্ত করেছে তারা।

ক্যাপ-অ্যান্ড-ট্রেড কার্বন প্রাইসিং ব্যবস্থায় সরকার বিদ্যুৎকেন্দ্রের মতো প্রতিষ্ঠানকে কার্বন নিঃসরণের সীমা নির্ধারণ করে দেয় এবং এবং কার্বন নিঃসরণের লক্ষ্যমাত্রায় পৌঁছতে প্রতি বছর এ সীমা কমিয়ে আনে। এর বিনিময়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রণোদনা পেয়ে থাকে।

- Advertisement -

এনডিপি নেতা আন্দ্রিয়া হরওয়ার্থ বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রদেশের উচিত ব্যবস্থাটি চালু করা। এর ফলে চার বছরে ৩ হাজার কোটি ডলার রাজস্ব তৈরি হবে এবং গ্রিন বন্ড বিক্রির মাধ্যমে সরকার আরও ১ হাজার কোটি ডলারের তহবিল গঠন করবে।

এনডিপি বলছে, এই অর্থ গ্রিন বিল্ডিংয়ের রেট্রোফিট, ইলেক্ট্রিক গাড়ি বিক্রি জোরদার ও ২০৩০ সালের মধ্যে ১০০ কোটি গাছ লাগানোয় ব্যয় করা হবে। ইলেক্ট্রিক কার চার্জিং স্টেশন তৈরিতেও প্রতি পরিবারকে ৬০০ ডলার দেওয়া হবে।

অন্টারিওতে ক্যাপ-অ্যান্ড-ট্রেড ব্যবস্থাটি চালু করেছিল লিবারেল সরকার। প্রগ্রেসিভ কনজার্ভেটিক সরকার আসার পর ২০১৮ সালে এটি বাতিল করা হয়।

হরওয়ার্থ বলছেন, কার্বন নিঃসরণের মূল্য দূষণকারীকে পরিশোধ করতে হবে। তবে নি¤œ ও মধ্যম আয়ের অন্টারিওবাসীর ওপর এটা ব্যয়ের বাড়তি বোঝা তৈরি করবে না।

২০৫০ সালের মধ্যে শূন্য নিঃসরণের লক্ষ্যে পৌঁছাতে অন্টারিওকে এটি সাহায্য করবে বলে দাবি এনডিপির। হরওয়ার্থ এ প্রসঙ্গে বলেন, জলবায়ু সংকট মোকাবেলা করার বিষয়টি আমাদের সবারই অনুধাবন করা উচিত বলে আমি মনে করি। জলবায়ুর প্রতি যতœবান হওয়ার অর্থ হলো আমাদের জনগণের প্রতি যতœবান হওয়া।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.