বুধবার, মে ২৫, ২০২২
12 C
Toronto

Latest Posts

সত্যজিৎ রায়ের বাড়িতে উদ্বোধন হলো ‘অপরাজিত সত্যজিৎ’

- Advertisement -
অনুষ্ঠানে বই হাতে অতিথিবৃন্দ

সত্যজিৎ রায়ের বাড়িতে উদ্বোধন হলো ‘অপরাজিত সত্যজিৎ’। বইটি উদ্বোধন করে সত্যজিৎ-পুত্র সন্দীপ রায় জানালেন, “ভালো প্রোডাকশন, খুব ভালো হয়েছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে কল্যাণী বিশ্ববিদ্যালয় প্রথম এইরকম একটা প্রশংসনীয় কাজ করল। উনি এমন একজন মানুষ, যেটা একটা বইয়ে কভার করা খুব মুশকিল। তাই এই বইয়ের দ্বিতীয় খণ্ড হতেই পারে।” ‘পথের পাঁচালী’-এর মুক্তির দিনটিকে স্মরণ করে এই বইটি প্রকাশিত হয়েছিল ২৬ আগস্ট।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মানস কুমার সান্যাল জানালেন, “রায় বাড়িতে সন্দীপবাবুর হাত দিয়ে বইটি উদ্বোধন হওয়ায় সত্যজিৎ অনুরাগীদের কাছে একটি নতুন বার্তা গেল।” তাঁর আরও সংযোজন, “সত্যজিতের যাঁরা কাছের মানুষ দেশ বিদেশে ছড়িয়ে আছেন বা যাঁরা সত্যজিৎ চর্চা করছেন এইরকম গুণীজনদের লেখা নিয়ে আমরা এই বইটির দ্বিতীয় খণ্ড প্রকাশ করব।”

- Advertisement -

উল্লেখ্য, লেখকদের মধ্যে রয়েছেন— এম. জে. আকবর, সুবীর বন্দ্যোপাধ্যায়, লিলি চক্রবর্তী, পৌলমী চট্টোপাধ্যায়, সৈয়দ ইকবাল, বারিদবরন ঘোষ প্রমুখ। গ্রন্থটির ভূমিকা লিখেছেন অভিনেত্রী শর্মিলা ঠাকুর। সৈয়দ ইকবালের লেখায়, “সত্যজিৎ রায় অতিমানব, তবে যেন সুদর্শন এক ক্রিয়েটিভ দানবের মতো। তাঁর হাইট, শুধু শারীরিকভাবে নয় সব দিক দিয়ে। তাঁর পাশে দাঁড়া করানোর মতো মানুষ কই বিশ্বে! ওঁর কন্ঠস্বর ছিল চাপা মেঘের গর্জনের মতো।

ওঁর মতো নিজের পরিকল্পনা মেনে চলা মানুষ তো ব্রিটিশদের মধ্যেও খোঁজ পাওয়া মুশকিল।” জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশনের ইন-চার্জ অধ্যাপক সুখেন বিশ্বাস জানান, “ইতিমধ্যেই বইপাড়ায় বইটি সমাদর পেয়েছে। দেশ ও বিদেশের (মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, কানাডা, ইংল্যান্ড, জার্মানি, জাপান, বাংলাদেশ ও ভারত) পঞ্চান্ন জন লেখক লিখেছেন। পুনমুদ্রিত কোনও লেখা এই বইয়ে নেই।”

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.