বুধবার, জানুয়ারী ১৯, ২০২২
-1 C
Toronto

Latest Posts

জাতীয় নির্বাচন ২০ সেপ্টেম্বর

- Advertisement -
আগামী ২০ সেপ্টেম্বর কানাডার জাতীয় নির্বাচন

সংখ্যালঘু লিবারেল সরকার আর না চালানোর সিদ্ধান্ত রোববার নিয়েই ফেললেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। যুক্তি হিসেবে তিনি বলেন, কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াই এবং বিধ্বস্ত অর্থনীতি পুনর্গঠন কিভাবে হবে সে ব্যাপারে মতামত দেওয়ার অধিকার কানাডিয়ানদের রয়েছে।

যদিও কানাডিয়ানদের স্বাস্থ্য ও সুরক্ষার ওপরে সংখ্যাগুরু হওয়ার ইচ্ছাকে প্রাধান্য দেওয়ার জাস্টিন ট্রুডোকে সমালোচনা করতে ছাড়েননি বিরোধী নেতারা। দেশব্যাপী সংক্রমণের চতুর্থ ঢেউ আসার প্রাক্কালে দেশকে আরেকটি নির্বাচনের দিকে ঠেলে দেওয়ার এ সিদ্ধান্তকে অপ্রয়োজনীয় ও হঠকারী বলেও মন্তব্য করেছেন তারা।

- Advertisement -

২০ সেপ্টেম্বর ভোটের আগে ৩৬ দিনের নির্বাচনী প্রচারণার সুযোগ দিতে জাস্টিন ট্রুডোর অনুরোধ রক্ষা করে সংসদ ভেঙে দেওয়ার ব্যাপারে রাজি হয়েছেন গভর্নর জেনারেল মেরি সিমন।

রিডো হলের বাইরে রোববার এক সংবাদ সম্মেলনে কানাডিয়ানদের উদ্দেশে জাস্টিন ট্রুডো বলেন, কানাডা এখন গুরুত্বপূর্ণ সময়ের সামনে। সম্ভবত ১৯৪৫ সালের পর এবং অবশ্যই আমাদের জীবদ্দশায় এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। এই সময়ে দাঁড়িয়ে কানাডিয়ানদের সিদ্ধান্ত নেওয়া উচিত কিভাবে তারা চলতে চান। এই মুহূর্তে আপনাদের সরকার যে সিদ্ধান্তগুলো নেবে আপনাদের নাতি-পুতিরা ভবিষ্যতে কিভাবে বেড়ে উঠবে তা নির্ধারণ করে দেবে। তাই এই গুরুত্বপূর্ণ সময়ে কিছু বলতে কে না চায়? এখান থেকে দেশ কোন দিকে যাবে সে সিদ্ধান্ত গ্রহণে কে না সহায়তা করতে চায়?

কানাডিয়ানদের কিছু বলার সুযোগ নেই বলে যেসব বিরোধী নেতা দাবি করছেন তাদের উদ্দেশেও চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন প্রধানমন্ত্রী ট্রুডো।

কনজার্ভেটিভ পার্টির নেতা এরিন ও’টুল বলেন, নেতারা কি দেবেন তা জানার অধিকার কানাডিয়ানদের রয়েছে। সামনে একটি পরিকল্পনা আছে এবং তাদের সরকার যে কথা রাখবেন সেটা জানার অধিকারও রয়েছে কানাডিয়ানদের।

নিজস্ব পাঁচ দফা কানাডা রিকভারি প্ল্যানের কথাও তুলে ধরেন কনজার্ভেটিভ নেতা। ১০ লাখ কর্মসংস্থান সৃষ্টি এবং ১০ বছরের মধ্যে ফেডারেল বাজেটে ভারসাম্য আনার প্রতিশ্রুতি এর মধ্যে অন্যতম।

নির্বাচনী প্রচারণা শুরু করে এনডিপি নেতা জাগমিত সিং একে স্বার্থপর গ্রীষ্মকালীন নির্বাচন বলে মন্তব্য করেন। কারণ, মহামারিতে ক্ষতিগ্রস্ত নাগরিকদের অধিক আর্থিক সহায়তা ও অতি ধনীদের ওপর কর আরোপের ফেডারেল সরকারের ওপর চাপ দেওয়ায় এনডিপির ওপর বিরক্ত ছিলেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

অতিমাত্রায় উদার জরুরি সহায়তা কর্মসূচির কৃতিত্ব নিউ ডেমোক্র্যাটদের বলেও দাবি করেন জাগমিত সিং। তিনি বলেন, নিউ ডেমোক্র্যাটরা ফেডারেল সরকারে থাকার কারণে কানাডার প্রত্যেক নাগরিক উপকৃত হয়েছেন। আপনাদের বলবো, নিউ ডেমোক্র্যাট পার্টি থেকে আরও বেশি সংখ্যক এমপি নির্বাচিত হলে অবস্থা কেমন হবে সেটা ভাবতে। আফগানিস্তানের প্রেসিডেন্টের দেশ ছাড়ার এই সময়টাতে কানাডায় নির্বাচন দেওয়ার জন্যও ট্রুডোর সমালোচনা করেন জাগমিত সিং।

তবে কানাডার মিশনে সহায়তাকারী আফগানদের উদ্ধার অথবা ২০ হাজার শরনার্থীকে আশ্রয় দিতে সরকারের যে উদ্যোগ নির্বাচনী প্রচারণা তাতে বাধা হয়ে দাঁড়াবে না বলে ঘোষণা দেন জাস্টিন ট্রুডো।

ভেঙে দেওয়া সংসদে লিবারেল পার্টির আসন ছিল ১৫৫টি। এছাড়া কনজার্ভেটিভ পার্টির ১১৯, ব্লক কুইবেকোয়িসের ৩২, এনডিপির ২৪ এবং গ্রিন পার্টির দুইটি আস ছিল সংসদে। আর স্বতন্ত্র এমপি ছিলেন পাঁচ জন এবং একটি আসন খালি ছিল।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.