বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ৮:৩৬ am

জুনে বাড়ি বিক্রি কমেছে ৮.৪%

জুনে বাড়ি বিক্রি কমেছে ৮.৪%

জুনে বাড়ি বিক্রি হয়েছে রেকর্ড সর্বনিম্ন

টানা তিন মাস কানাডায় বাড়ি বিক্রি কমেছে। মার্চে আবাসন বাজারে ব্যাপক তেজিভাব দেখা দিলেও এরপর থেকেই তা নিস্তেজ হতে শুরু করে এবং জুনে বাড়ি বিক্রি হয়েছে রেকর্ড সর্বনিম্ন। বৃহস্পতিবার প্রকাশিত কানাডিয়ান রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, গত মাসে কানাডায় ৫০ হাজার ৮১০টি বাড়ি হাতবদল হয়েছে, মে মাসের তুলনায় যা ৮ দশমিক ৪ শতাংশ কম। মে মাসে কানাডায় বাড়ি বিক্রি হয়েছিল ৫৫ হাজার ৪৯৭টি। তবে বছরভিত্তিক হিসবে করলে চলতি বছরের জুনে গত বছরের একই সময়ের চেয়ে ১৩ দশমিক ৬ শতাংশ বেশি বাড়ি বিক্রি হয়েছে কানাডায়।

কানাডা রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশনের ক্লিফ স্টিভেনসন এক বিবৃতিতে বলেছেন, কানাডার আবাসন বাজার এখনও যথেষ্ট সক্রিয় থাকলেও গত কয়েক মাসে পরিস্থিতি লক্ষণীয় হারে স্তিমিত হয়ে হয়ে পড়েছে। দেশের অনেক অংশে বাড়ির সরবরাহে ঘাটতি রয়েছে। তবে ক্রেতাদের মধ্যে আগের মতো আর প্রতিযোগিতা নেই, যেটা আমরা কয়েক মাস আগে দেখেছিলাম।

কানাডা রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, জুনে বিক্রির জন্য তালিকাবদ্ধ হয় ৭৩ হাজার ৪০২টি বাড়ি, মে মাসের তুলনায় যা দশমিক ৭ শতাংশ কম। ২০২১ সালের মে মাসে তালিকাভুক্ত হয়েছিল ৭৩ হাজার ৯১২টি বাড়ি।

গত মে ও জুনে নতুন করে সবচেয়ে বেশি বাড়ি তালিকাভুক্ত হয় হ্যালিফ্যাক্স ডার্টমাউথ এলাকায়। বাজারটিতে ৫৩ দশমিক ৯ শতাংশ বেশি বাড়ি তালিকাভুক্ত হয়। অন্যদিকে নতুন তালিকাভুক্তি সবচেয়ে বেশি হ্রাস পেয়েছে যথাক্রমে কুইবেকে ২৮ দশমিক ১ এবং সাগুয়েনেতে ২৬ দশমিক ৩ শতাংশ।

কানাডা রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশনের হিসাব বলছে, জুনে জাতীয়ভাবে কানাডায় বাড়ির গড় মূল্য ছিল ৬ লাখ ৭৯ হাজার ডলারের কিছু উপরে, গত বছরের একই সময়ের তুলনায় যা ২৫ দশমিক ৯ শতাংশ বেশি। ২০২০ সালে জুনে কানাডায় বাড়ির গড় মূল্য ছিল ৫ লাখ ৩৯ হাজার ১৮২ ডলার। 

সবচেয়ে বেশি দামে বাড়ি বিক্রি হয়েছে ভ্যানকুভারে। জুনে এখানে বাড়ির গড় মূল্য ছিল ১১ লাখ ৯৯ হাজার ৯৮৪ ডলার, গত বছরের একই সময়ের চেয়ে যা ১৪ দশমিক ৩ শতাংশ বেশি। ২০২০ সালের জুনে ভ্যানকুভারে বাড়ির মূল্য ছিল গড়ে ১০ লাখ ৪৯ হাজার ৪৭৫ ডলার। এছাড়া গ্রেটার টরন্টো এরিয়াতে গত জুনে বাড়ির গড় মূল্য ছিল ১০ লাখ ৮৯ হাজার ৫৬০ ডলার, গত বছরের একই সময়ের চেয়ে যা ১৭ শতাংশ বেশি। ২০২০ সালের জুন মাসে গ্রেটার টরন্টো এরিয়াতে বাড়ির মূল্য ছিল গড়ে ৯ লাখ ৩০ হাজার ৮৬৯ ডলার।

কানাডা রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশনের তথ্য বলছে, অন্টারিওতে বছরওয়ারি বাড়ির মূল্য বেড়েছে গড়ে ৩০ শতাংশ, ব্রিটিশ কলাম্বিয়ায় ২০ শতাংশ, ম্যানিটোবায় ১৫ শতাংশ এবং আলবার্টা ও সাস্কেচুয়ানে ১০ শতাংশ। 

 

 

 

 

 

Comments