শনিবার, ৩১ জুলাই ২০২১, ১০:৪০ am

লন্ডন হামলাকারীর বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ

লন্ডন হামলাকারীর বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ

ট্রাকচালক নাথানিয়েল ভেল্টম্যান...ছবি/সিপিটুয়েন্টিফোরের সৌজন্যে

দক্ষিণ-পশ্চিম অন্টারিওর লন্ডনে ট্রাক হামলায় একটি মুসলিম পরিবারের চার সদস্যকে হত্যা ও একজনকে গুরুতর আহত করার ঘটনা সন্ত্রাসবাদী কাজ বলে যুক্তি তুলে ধরেছেন প্রসিকিউটররা। চালক নাথানিয়েল ভেল্টম্যানের বিরুদ্ধে অভিযোগ হালনাগাদ করার মধ্যেই সোমবার এ মন্তব্য করেন তারা। 

৬ জুনের ঘটনায় ভেল্টম্যানের বিরুদ্ধে ফার্স্ট ডিগ্রি হত্যার চার কাউন্ট এবং হত্যা চেষ্টার এক কাউন্ট অভিযোগ আনা হয়। ইসলাম ধর্মে বিশ^াসীদের বিরুদ্ধে এটা উদ্দেশ্যমূলক হামলা বলে জানিয়েছে পুলিশ। 

ফেডারেল ক্রাউন সারাহ শেখ সোমবার বলেন, অ্যাটর্নি জেনারেলের কাছ থেকে সম্মতি পাওয়ার পর প্রসিকিউটররা সন্ত্রাসবাদী অভিযোগ আনছেন। 

ভার্চুয়াল আদালতে তিনি বলেন, মি. ভেল্টম্যান আপনার বিরুদ্ধে এখন ফার্স্ট ডিগ্রি হত্যার চার কাউন্ট অভিযোগ দায়ের করা হয়েছে। এছাড়া হত্যাকা-টি ছিল পরিকল্পিত ও ইচ্ছাকৃত এবং সন্ত্রাসবাদের অভিযোগও আনা হবে।

এ মামলায় এখন পর্যন্ত কোনো আইনজীবী নিয়োগ দেননি ভেল্টম্যান। তবে অভিযোগগুলো তিনি বুঝতে পেরেছেন বলে জানান ভেল্টম্যান। 

৬ জুন সন্ধ্যায় বেড়াতে বেরিয়ে গাড়ি হামলায় নিহত হন লন্ডনের একটি মুসলিম পরিবারের চার সদস্য। নিহতরা হলেন ৪৬ বছর বয়সী সালমান আফজাল, তার স্ত্রী ৪৪ বছর বয়সী মাদিহা সালমান, তাদের ১৫ বছরের কন্যা ইয়ুমনা ও তার ৭৪ বছর বয়সী দাদি তালাত আফজাল। এই দম্পতির ৯ বছর বয়সী ছেলে ফায়েজ গুরুতর আহত হলেও সেরে উঠবে বলে আশা করা হচ্ছে। 

লন্ডন পুলিশ একে মুসলমানদের লক্ষ্য করে পরিকল্পিত বলে অভিযোগ করেছে। তবে ঠিক কিসের ভিত্তিতে এ অভিযোগ তা খোলাসা করেনি তারা। 

নিহতদের পারিবারিক বন্ধু সবুর খান ভেল্টম্যানের বিরুদ্ধে অভিযোগের হালনাগাদকে সঠিক পদক্ষেপ বলে মন্তব্য করেছেন। তার ভাষায়, এ হামলার মধ্য দিয়ে পরিবারটির পাশাপাশি কমিউনিটির মধ্যে ভীতি ছড়িয়ে দেওয়া হয়েছে এবং আমরা সবাই এখন বাড়ি থেকে বেরোতে ভয় পাচ্ছি।

এই মামলার পরবর্তী দিন ধার্য্য করা হয়েছে ২১ জুন। খবর: দ্য কানাডিয়ান প্রেস।

 

 

 

Comments