শনিবার, ৩১ জুলাই ২০২১, ১০:৫৮ am

লন্ডনে নিহত পরিবারের প্রতি সমবেদনায় ড্যানফোর্থে পদযাত্রা

লন্ডনে নিহত পরিবারের প্রতি সমবেদনায় ড্যানফোর্থে পদযাত্রা

ছবি সংগৃহীত

অন্টারিওর লন্ডনে নিহত চার মুসলিমের পরিবারের প্রতি সমবেদনা জানাতে ড্যানফোর্থ সড়কে শুক্রবার পদযাত্রায় অংশ নেন কয়েকশ মানুষ। ড্যানফোর্থ ও ভিক্টোরিয়া পার্ক এভিনিউয়ের নিকটবর্তী ডেন্টোনিয়া পার্ক থেকে এদিন বিকালে পদযাত্রাটি শুরু হয়। প্রায় আড়াইশ মানুষ এতে অংশ নেন।

পদযাত্রায় অংশগ্রহণকারী বেশ কয়েকজন এ সময় হেট ক্রাইম ও ইসলামোফোবিয়ার নিন্দা জানিয়ে আবেগঘন বক্তৃতা দেন। সেই সঙ্গে মর্মান্তিক এ ঘটনার পরিপ্রেক্ষিতে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। একজন অংশগ্রহণকারী জানান, বিভক্তি সৃষ্টিকারী ইসলামোফোবিয়ার বিরুদ্ধে রুখে দাঁড়াতে বাংলাদেশি ও মুসলিম কমিউনিটির পক্ষ থেকে আমরা এখানে জড়ো হয়েছি। আমাদের উপস্থিতি এই বার্তাই দিচ্ছে যে, হুমকিতে আমরা ভীত নই এবং আমরা চুপ হয়ে কোণঠাসা হয়ে পড়বো না।

ট্রাকের চাপায় মুসলিম পরিবারের চারজন নিহত হওয়ার ঘটনায় সরকারিভাবে ঘোষিত শোকের মধ্যেই এই পদযাত্রার আয়োজন করা হলো।

ওই ঘটনায় ১৫ থেকে ৭৪ বছর বয়সী চারজন নিহত হলেও ৯ বছর বয়সী একটি শিশু বেঁচে যান। তবে তার আঘাতও গুরুতর। পুলিশের দাবি, ঘৃণা থেকেই এ ঘটনা ঘটানো হয়েছে। ইসলাম ধর্মে বিশ^াসের কারণেই তাদেরকে এর শিকার হতে হয়েছে।

শুক্রবারের পদযাত্রা থেকে সব ধরনের হেট ক্রাইমের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর দাবি ওঠে। একজন বিক্ষোভকারী বলেন, মুসলিমরা সন্ত্রাসী নয়। খুনীরা সন্ত্রাসী। তারা মুসলিম নয়, তারা খ্রিস্টান নয়, তারা ইহুদি নয়। তাদের একটাই পরিচয়Ñতারা খুনী। আমরা যে দেশটাকে ভালোবাসি, জনগণকে আমরা সেটা দেখাতে চাই। এ ধরনের হেট ক্রাইম ও ইসলামোফোবিয়ার বিরুদ্ধে আমরা রুখে দাঁড়াতে চাই। 

 

 

 

Comments