শনিবার, ৩১ জুলাই ২০২১, ১২:২৯ pm

সেপ্টেম্বর পর্যন্ত মাস্ক ব্যবহার বাধ্যতামূলক

সেপ্টেম্বর পর্যন্ত মাস্ক ব্যবহার বাধ্যতামূলক

ছবি/টরন্টো সিটি

কোভিড-১৯ সংক্রান্ত বিধিবিধানের মেয়াদ বাড়িয়েছে টরন্টো। এর ফলে আগামী ফল পর্যন্ত টরন্টোবাসীকে ব্যবসা প্রতিষ্ঠানে মাস্ক পরতে হবে।

বুধবার বিধানটির মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও ওইদিনই তা ৩০ সেপ্টেম্বর বা ১ অক্টোবর অনুষ্ঠেয় কাউন্সিলের বৈঠক পর্যন্ত বর্ধিত করা হয়েছে। টরন্টো জনস্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার ডা. এইলিন দ্য ভিলার সুপারিশে এই মেয়াদ বর্ধিত করা হয়েছে।

বুধবারের এই সিদ্ধান্তের অর্থ হলো, টরন্টোবাসীকে সিটি পার্ক বা পাবলিক স্কোয়ারে মাস্ক পরিধান অব্যাহত রাখতে হবে। সেই সঙ্গে ব্যবসা প্রতিষ্ঠান, অ্যাপার্টমেন্ট ও কন্ডোমিনিয়ামের যেখানে জন সমাগম হয় সেখানে মাস্ক পরিধানও জারি রাখতে হবে। পাশাপাশি অ্যাপার্টমেন্টের জিম ও সুইমিং পুলগুলোও বন্ধ রাখতে হবে।

ডি ভিলা বলেন, আমাদের সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে আমরা উপাত্ত ব্যবহার অব্যাহত রেখেছি এবং এ সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি। কোভিড-১৯ এ সংক্রমণের সংখ্যা কমে আসছে। কিন্তু উদ্বেগ এখনও দূর হয়নি এবং ভাইরাসের বিস্তার কমাতে আমাদের চেষ্টা অব্যাহত রাখতে হবে।

টরন্টো সিটি কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, নগরীর ৭২ দশমিক ৩ শতাংশের বেশি প্রাপ্ত বয়স্ক নাগরিক ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়েছেন। উভয় ডোজ নিয়েছেন ১০ শতাংশের বেশি নাগরিক। তারপরও নতুন ভ্যারিয়েন্টের কারণে নগরীতে কোভিড-১৯ এর প্রভাব অব্যাহত রয়েছে। 

মাসিকভিত্তিতে কোভিড-১৯ এর বিস্তার ও এর প্রভাব মূল্যায়ণ সংক্রান্ত বিধানের মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও এদিন তাও বর্ধিত অথবা সংশোধনের সুপারিশ করেছেন ডা. এইলিন দ্য ভিলা। এক বছর ধরে টরন্টোতে কোভিড-১৯ সংক্রান্ত এসব বিধিবিধান চালু আছে এবং এটি কেউ ভঙ্গ করলে ৭৫০ ডলার পর্যন্ত জরিমানা গুণতে হতে পারে। 

 

 

 

Comments