শনিবার, ৩১ জুলাই ২০২১, ১১:২৮ am

গ্রেটার টরন্টোতে বাড়ি বিক্রি কমেছে ১৩%


গ্রেটার টরন্টোতে বাড়ি বিক্রি কমেছে ১৩%

ছবি/রিয়েলটর ডট কম

গ্রেটার টরন্টো এরিয়াতে বছরের শুরুতে বাড়ি বিক্রির যে উড়ন্ত গতি ছিল তাতে শ্লথতা অব্যাহত রয়েছে। টরন্টো রিয়েল এস্টেট বোর্ডের নতুন উপাত্ত বলছে, এপ্রিল ও মে মাসে এ অঞ্চলে হাত বদল হয়েছে ১৩ শতাংশ কম বাড়ি। 

বৃহস্পতিবার প্রকাশিত বোর্ডের তথ্য অনুযায়ী, এপ্রিলে এ এলাকায় ১৩ হাজার ৬৬৩টি বাড়ি হলেও মে মাসে তা নেমে আসে ১১ হাজার ৯৫১টিতে। তবে গত বছর যখন কোভিড-১৯ মহামারির শুরুর পর্যায় ছিল সে সময়ের তুলনায় বিক্রি বেড়েছে। গত বছরের এই সময়ে গ্রেটার টরন্টো এরিয়াতে বাড়ি বিক্রি হয়েছিল ৪ হাজার ৫৯৪টি। ২০১০ থেকে ২০১৯ সাল পর্যন্ত মে মাসে এলাকাটিতে বাড়ি বিক্রির গড় ছিল ১০ হাজার ৩৩৬টি। সাধারণভাবে মে সাসে এ অঞ্চলে সবচেয়ে বেশি বাড়ি বিক্রি হয়। তবে ২০২১ সালে সে প্রবণতায় ছেদ পড়েছে।

টরন্টো রিয়েল এস্টেট বোর্ডের প্রেসিডেন্ট লিসা প্যাটেল বলেন, অর্থনৈতিক পুনরুদ্ধার নিয়ে আশাবাদ ও ঋণের কম সুদের কারণে গ্রেটার টরন্টো এরিয়ার সবখানেই বাড়ির চাহিদা রয়েছে। তবে জনসংখ্যা বৃদ্ধির স্বাভাবিক যে ধারা তার অনুপস্থিতির কারণে মার্চের তুলনায় গত দুই মাস ধরে আমরা বিক্রয়ে কিছুটা শ্লথ গতি লক্ষ্য করছি।

তথ্য অনুযায়ী, মার্চে গ্রেটার ্টরন্টো এরিয়াতে বাড়ি বিক্রি বেড়েছিল রেকর্ড ৯৭ শতাংশ। ২০২০ সালের মার্চে এ এলাকায় ৭ হাজার ৯৪৫টি বাড়ি বিক্রি হলেও ২০২১ সালের একই মাসে তা বেড়ে দাঁড়ায় ১৫ হাজার ৬৫২টিতে।

তবে টরন্টোর আবাসন বাজারের সঙ্গে কোভিড-১৯ মহামারিকে ঠিক মেলানো যাবে না। কারণ, লকডাউন ও স্টে-অ্যাট-হোম আদেশের মধ্যেও বাড়ির দাম ছিল আকাশচুম্বি এবং ক্রেতাদের মধ্যে এক ধরনের প্রতিযোগিতা দেখা যায়। গত দুই মাস ধরে বিক্রিতে কিছুটা ভাটা দেখা গেলেও বাজারের যে অবস্থা তাতে মে মাসে বাড়ির গড় মূল্য আগের যেকোনো সময়কে ছাড়িয়ে যাওয়ার জন্য যথেষ্ট বলে মনে করছে টরন্টো রিয়েল এস্টেট বোর্ড। এপ্রিলে বাড়ির গড় মূল্য ১১ লাখ ৮ হাজার ৪৫৩ ডলার থাকলেও এপ্রিলে এর পরিমাণ ছিল ১০ লাখ ৯০ হাজার ৯৯২ ডলার। আর গত বছরের মে মাসে গ্রেটার টরন্টো এরিয়াতে বাড়ির গড় মূল্য ছিল ৮ লাখ ৬৩ হাজার ৫৬৩ ডলার।

টরন্টো রিয়েল এস্টেট বোর্ড বলছে, এক বছরের ব্যবধানে বাড়ির গড় বিক্রয়মূল্য বেড়েছে ২৮ দশমিক ৪ শতাংশ এবং এমএলএস হোম প্রাইস ইনডেক্স বেড়েছে গত বছরের চেয়ে ১৯ শতাংশ। তবে গত এপ্রিলের তুলনায় মে মাসে বাড়ির গড় মূল্য বৃদ্ধি পেয়েছে ১ দশমিক ১ শতাংশ।

যারা নতুন বাড়ির সন্ধানে আছেন তারাও গত বছরের চেয়ে বেশি করে পছন্দের সুযোগ পাচ্ছেন। কারণ, গত বছরের চেয়ে এলাকাটিতে বাড়ির সরবরাহও বেড়েছে এ সময়ের।

টরন্টো রিয়েল এস্টেট বোর্ডের উপাত্ত অনুযায়ী, মে মাসে বিক্রির জন্য তালিকাভূক্ত হয়েছে ১৮ হাজার ৫৮৬টি বাড়ি। গত এপ্রিলের চেয়ে সংখ্যাটা কম হলেও গত বছরের মে মাসের তুলনায় অনেক বেশি। চলতি বছরের এপ্রিলে বিক্রির জন্য তালিকাভূক্ত হয় মোট ২০ হাজার ৮২৫টি বাড়ি। গত বছরের মে মাসে সংখ্যাটা ছিল ৯ হাজার ১২৬।

খবর: দ্য কানাডিয়ান প্রেস। 

 

 

Comments