শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
1.7 C
Toronto

Latest Posts

ইগারটন রায়ারসনের ভাস্কর্য ভাংচুর

- Advertisement -
ছবি সিপি টুয়েন্টিফোরের সৌজন্যে

কানাডায় আবাসিক স্কুল ব্যবস্থার প্রবর্তকদের অন্যতম ইগারটন রায়ারসনের ভাস্কর্য ভাংচুর করেছেন বিক্ষোভকারীরা। ব্রিটিশ কলাম্বিয়ায় ২১৫ জন আদিবাসী শিশুর দেহাবশেষ পাওয়ার ঘটনায় রোববার আয়োজিত বিক্ষোভ কর্মসূচির পর ভাস্কর্যটিও ভাংচুর করেন তারা। এ ঘটনার ঘণ্টাখানেক আগে অবস্থান কর্মসূচি পালনের উদ্দেশে কয়েকশ বিক্ষোভকারী ইগারটন রায়ারসনের ভাস্কর্যের সামনে জড়ো হন।

আবাসিক স্কুল ব্যবস্থা চালুর ক্ষেত্রে রায়ারসনের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠায় শিক্ষার্থী ও শিক্ষকরা তার ভাস্কর্য সরানোর দাবি তোলেন। সেই সঙ্গে স্কুলের নাম বদলানোরও দাবি জানান তারা। এই স্কুল ব্যবস্থার উদ্দেশ্য আদিবাসী শিশুদের কানাডিয়ান সংস্কৃতিতে আত্ত্বীকরণ করা। এর ফলে শারীরিক ও যৌন নির্যাতন এমনকি মৃত্যুবরণও করতে হয় আদিবাসী শিশুদের।

- Advertisement -

আদিবাসী শিশুদের দেহাবশেষ পাওয়ার ঘটনায় গত সপ্তাহে ভাস্কর্যটিতে লাল রঙ লেপ্টে দেওয়া হয়। প্রতিবাদস্বরূপ শিশুদের জুতাও ঝুলিয়ে দেওয়া হয় ভাস্কর্যের সামনে।

ভাস্কর্যটি ভাংচুরের ঘণ্টাখানেক আগে টরন্টো পুলিশের পক্ষ থেকে বলা হয়, আমরা এর প্রশংসা করলেও সাম্প্রতিক ঘটনার একটা মর্মন্তুদ পরিণতি আছে। কোনো ধরনের ভাংচুর বা সহিংসতা আমরা বরদাস্ত করতে পারি না। বিক্ষোভ কর্মসূচির সঙ্গে জড়িত প্রত্যেকের নিরাপত্তায় পুলিশ কর্মকর্তারা ঘটনাস্থলে উপস্থিত থাকবেন এবং প্রয়োজন হলে তদন্ত করবেন।

রোববারের কর্মসূচিতে বিভিন্ন স্লোগান লেখা ব্যানার প্রদর্শন করেন বিক্ষোভকারীরা। বড় আকারের একটি ব্যানারে লেখা ছিলÑ‘এই মাটি আমাদের শিশুদের’। ডাউনটাউন স্ট্রিটের দিকে যাওয়ার সময় তারা ‘চুরি যাওয়া মাটিতে শান্তি নয়’ স্লোগানও দিতে থাকেন। এরপর বিক্ষোভটি রায়ারসন ইউনিভার্সিটিতে গিয়ে শেষ হয় এবং সেখানে তারা অবস্থান কর্মসূচি পালন করেন।

আমেরিকান ইন্ডিয়ান মুভমেন্ট সাউদার্ন অন্টারিওর প্রেসিডেন্ট সুজান স্মোক বলেন, শিশু মৃত্যুর ঘটনায় সমবেদনা জানাতে আমার ও আমার মেয়ের বিক্ষোভ কর্মসূচিতে থাকাটা জরুরি। তারা আমাদেরই সন্তান ছিল। তারা ছিল আমাদের সপ্তম প্রজন্ম এবং তাদেরকে আমরা হারিয়ে ফেলেছি।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.