শনিবার, ৩১ জুলাই ২০২১, ১১:১৩ am

২১ মে বিশ্ব মেডিটেশন দিবস

২১ মে বিশ্ব মেডিটেশন দিবস

আন্তর্জাতিক অঙ্গনে মেডিটেশনের প্রয়োজনীয়তা অনুভব থেকে ২১ মে পালিত হচ্ছে বিশ্ব মেডিটেশন দিবস।বৃটিশ নাগরিক উইল উইলিয়ামস এই দিবসের উদ্যোক্তা। উইল উইলিয়ামস একসময় নিদ্রাহীনতার রোগে ভুগতেন। এর সমাধানে নানারকম চেষ্টার পর অবশেষে তিনি মেডিটেশন শিখে এর মাধ্যমে নিরাময় লাভ করেন। তিনি এক দশক ধরে মেডিটেশন চর্চা করছেন।

বিশ্বের ৫০ কোটি মানুষ এখন নিয়মিত মেডিটেশন করে। আসলে আধুনিক ব্যস্ত জীবনের স্ট্রেস হতাশা বিষন্নতা উদ্যমহীনতা কাটিয়ে উঠে সফল ও পরিতৃপ্ত জীবনের জন্যে মেডিটেশনের কোনো বিকল্প নেই- এই উপলব্ধি থেকে পশ্চিমা বিশ্বে এখন জোয়ার উঠেছে মেডিটেশনভিত্তিক কার্যক্রমের।

এমআইটি, অক্সফোর্ড, হার্ভার্ড, ইয়েল, স্ট্যানফোর্ডের মত বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোতে বিভিন্ন নামে চালু হয়েছে মেডিটেশনভিত্তিক হ্যাপিনেস কারিকুলাম।

 

কোয়ান্টাম মেথড

এদিকে তিন দশক আগেই ১৯৯৩ সালে বাংলাদেশে সূচিত হয় মেডিটেশনকেন্দ্রিক আত্মোন্নয়ন কার্যক্রম কোয়ান্টাম মেথড।

মেডিটেশনের সকল প্রাচ্য ধারার সফল উত্তরসূরি, যোগ, বিপাসন ও মোরাকাবার নির্যাসে সমৃদ্ধ কোয়ান্টাম মেথড সকল ধর্মের সকল মানুষের উপযোগী পরীক্ষিত পূর্ণাঙ্গ মেডিটেশন পদ্ধতি।

যে শব্দটি এদেশে একেবারেই অপরিচিত ছিল সেই মেডিটেশনকে জনপ্রিয় করা শুধু নয়, একে এদেশের সংস্কৃতির অংশে পরিণত করার নেপথ্যে কাজ করেছে যে সঙ্ঘবদ্ধ শক্তি তার নাম কোয়ান্টাম।

 

পৃথিবীতে এই প্রথম!

এবারের বিশ্ব মেডিটেশন দিবসকে ব্যাপক আয়োজনে উদযাপনের উদ্যোগ নিয়েছে কোয়ান্টাম।

ছোট পরিসরে এবং ক্ষুদ্র সংগঠনিক প্রেক্ষাপটে দিনটি কিছু জায়গায় পালিত হলেও এখন পর্যন্ত সার্বজনীনভাবে দেশজুড়ে মেডিটেশন দিবস পালনের ঘটনা পৃথিবীতে এই প্রথম।

২১ মে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় বসুন মেডিটেশনে ।  বিশ্বজুড়ে লক্ষ লক্ষ ধ্যানী একযোগে অংশ নেবেন যৌথ মেডিটেশনে।

আপনি যেখানেই থাকুন, এই সময়টিতে বিশেষ ধ্যানে লাখো মানুষের সাথে একাত্ম হোন সপরিবারে। অংশী হোন জীবন বদলের অভিযাত্রায়।

সেই সাথে চোখ রাখুন কোয়ান্টামের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে। দিনব্যাপী লাইভ সম্প্রচারে। মেডিটেশন কী কেন কীভাবে, কারা করছেন জানতে পারবেন এর সবকিছুই।

 

টরন্টোতে বিশ্ব মেডিটেশন দিবস

কোয়ান্টাম মেডিটেশন সোসাইটি, টরন্টোর উদ্যোগে থাকছে মে ২১, ২০২১ বিকেল ৪ থেকে রাত  ১১:০০ পর্যন্ত  মেডিটেশনের লাগাতার নানাবিধ আয়োজন।

 

ভার্চুয়ালী অংশ নিন : মেডিটেশন সেমিনার---

সুখী জীবনের জন্য মেডিটেশন -- বিকেল ৫:০০-৬:৩০

সুস্থ জীবনের জন্য মেডিটেশন -- সন্ধে ৭:০০-৮:৩০

সফল জীবনের জন্য মেডিটেশন --রাত ৯ :০০ -১০:৩০

 

যোগ দিতে পারেন Zoom মিটিং এর মাধ্যমে ---

https://us02web.zoom.us/j/82526923215 : Password: 1234

বিস্তারিত জানতে ফোন করুন - ৬৪৭-৭৪০-২৮০০ বা  ৬১৩-৮৫৯-২৮০০ নম্বরে

বিশ্ব ব্যাপী মেডিটেশনের এই আয়োজনে সপরিবার -সবান্ধব আপনিও স্বাগত। সুস্থতা সাফল্য আর সুখী জীবনের পথে শুরু হোক আপনার প্রথম পদক্ষেপ।

 

 

 

 

Comments