মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৬:৩৬ am

স্টে-অ্যাট-হোম আদেশ প্রত্যাহার হচ্ছে!

স্টে-অ্যাট-হোম আদেশ প্রত্যাহার হচ্ছে!

অন্টারিও জনস্বাস্থ্য বিভাগের চিফ মেডিকেল অফিসার ডা. ডেভিড উইলিয়ামস

অন্টারিওতে চলমান স্টে-অ্যাট-হোম আদেশ প্রত্যাহারের আগে দৈনিক সংক্রমণ অবশ্যই এক হাজারের নিচে নামতে হবে বলে মন্তব্য করেছেন প্রদেশের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা।

সংক্রমণের রাশ টানতে ৭ এপ্রিল প্রদেশজুড়ে স্টে-অ্যাট-হোম আদেশ ইস্যু করে অন্টারিও। স্বাস্থ্য খাতের ওপর চাপ তৈরি হলে স্টে-অ্যাট-হোম আদেশের মেয়াদ এরপর আরও দুই সপ্তাহ বর্ধিত করা হয়। সেই সঙ্গে কোভিড রোগীদের চাপ সামলাতে বেশ কয়েকটি হাসপাতালে সশস্ত্র বাহিনীর সদস্য মোতায়েন করা হয়।

চলমান স্টে-অ্যাট-হোম আদেশের মেয়াদ ১৯ মে শেষ হওয়ার কথা রয়েছে বলে সোমবার এক সংবাদ সম্মেলনে জানান অন্টারিও জনস্বাস্থ্য বিভাগের চিফ মেডিকেল অফিসার ডা. ডেভিড উইলিয়ামস। তিনি বলেন, আমি মনে করে তার আগে দৈনিক সংক্রমণ অবশ্যই এক হাজারেরে নিতে নামতে হবে। কারণ, নতুন ভ্যারিয়েন্ট অতি সংক্রামক এবং এ ব্যাপারে আমাদের যথেষ্ট সাবধানতা অবলম্বনের প্রয়োজন রয়েছে। আমরা আবার আগের জায়গায় ফিরতে চাই না। আমরা চতুর্থ ঢেউ চাই না। সবকিছু যখন খুলতে শুরু করেছে তখন আবার বন্ধের পথে আমরা যেতে চাই না।

এপ্রিলের মাঝামাঝি সময়ে অন্টারিওতে সাপ্তাহিক ভিত্তিতে দৈনিক সংক্রমণের গড় ছিল ৪ হাজার ৩৪৭। এরপর থেকে তা কমে আসছে এবং বর্তমানে ৩ হাজার ১৭ জনে এসে দাঁড়িয়েছে। স্টে-অ্যাট-হোম আদেশ প্রত্যাহারের জন্য যে সংখ্যার কথা ডা. ডেভিড উইলিয়ামস বলেছেন সংখ্যাটি তার তিন গুণ।

কানাডার প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডা. তেরেসা ট্যামও সোমবার জানিয়েছেন, নিবিড় পরিচর্যা কেন্দ্রে ভর্তি কোভিড রোগীর সংখ্যা বর্তমানে ৮২৮ থেকে কমিয়ে ২০০ তে দেখতে চান তিনি। গত ফেব্রুয়ারিতে যখন স্টে-অ্যাট-হোম আদেশ প্রত্যাহার করা হয় তখনও অন্টারিওর হাসপাতালগুলোর আইসিইউতে ৩৩৩ জন কোভিড রোগী ছিলেন।

ডা. ডেভিড উইলিয়ামস বলেন, তৃতীয় ঢেউ আসার আগে দ্বিতীয় ঢেউকে আমরা পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে পারিনি, হাসাপতাল ব্যবস্থার ওপর যা বড় ধরনের চাপ তৈরি করে। সেটার পুনরাবৃত্তি আমরা আর চাই না।

ডা. ডেভিড উইলিয়ামস সোমবার যখন এই মন্তব্য করেন ফোর্ড সরকার তখন স্টে-অ্যাট-হোম আদেশের মেয়াদ বাড়ানো হবে কিনা তা নিয়ে ব্যস্ত। স্বাস্থ্যমন্ত্রী ক্রিস্টিন এলিয়ট অবশ্য ওইদিন স্টে-অ্যাট-হোম আদেশের মেয়াদ বাড়বে কিনা সে ব্যাপারে মন্তব্য করতে অস্বীকার করেন। 

 

 

 

 

 

Comments