শনিবার, ১৫ মে ২০২১, ৪:৫২ am

ট্রানসাট অধিগ্রহণ থেকে সরে দাঁড়াল এয়ার কানাডা

ট্রানসাট অধিগ্রহণ থেকে সরে দাঁড়াল এয়ার কানাডা

ছবি/ট্রানসাট

ট্রানসাট অধিগ্রহণের পরিকল্পনা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে এয়ার কানাডা। নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কাছ থেকে উচ্চ মাত্রায় বাধার সম্মুখীন হতে পারে, ইউরোপিয়ান কমিশন এমন বার্তা দেওয়ার পর শুক্রবার এ ঘোষণা দিল উড়োজাহাজ পরিবহন সংস্থাটি।

কানাডার সর্ববৃহৎ এয়ারলাইন্সটি জানিয়েছে, ইউরোপিয়ান কমিশনের সঙ্গে সাম্প্রতিক আলোচনার পর স্পষ্ট হয়ে গেছে যে, গত বছরের প্রস্তাবে কমিশন এ অধিগ্রহণের অনুমোদন দেবে না। 

কুইবেকের ব্যবসায়ী পিয়েরে কার্ল পেলাডু শুক্রবার জানান, ট্রানসাটের জন্য গত ডিসেম্বরে তিনি যে প্রস্তাব দিয়েছিলেন এখনও তা বহাল আছে। 

অধিগ্রহণের বিষয়ে ২০১৯ সালের জুনে একমত হয় উভয় কোম্পানি। পরবর্তীতে আগস্টে শর্তে সংশোধনী আনা হয়। কোভিড-১৯ মহামারির কারণে ব্যাপক অর্থনৈতিক ক্ষতির পর গত বছরের অক্টোবরে তা আবারও সংশোধন করা হয়।

এদিকে কানাডা সরকারের তরফ থেকে বলা হয়েছে, ট্রানসাটে কর্মরতদের চাকরি রক্ষা ও কোম্পানিটিকে দীর্ঘ মেয়াদে টিকিয়ে রাখাই এই মুহূর্তে তাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। পরিবহনমন্ত্রী ওমর আলঘাবরা বলেন, ট্রানসাটের সঙ্গে এ নিয়ে আমার কথা হয়েছে এবং দুই পক্ষই পরবর্তী পদক্ষেপের বিষয়ে চিন্তা-ভাবনা করছে।

সম্ভাব্য সরকারি সহায়তা পেতে গত নভেম্বর থেকেই ফেডারেল সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে এয়ারলাইন্সগুলো। যদিও এখন পর্যন্ত কোনো সহায়তা প্যাকেজ পাওয়া যায়নি।

অর্থায়ন নিশ্চিত করার পাশাপাশি পুনরুদ্ধার পরিকল্পনাই এই মুহূর্তে ট্রানসাটের প্রথম অগ্রাধিকার বলে জানিয়েছেন এয়ারলাইন্সটির একজন মুখপাত্র। কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়েছে, ২০২১ সালে কমপক্ষে ৫০ কোটি ডলার নতুন অর্থায়ন প্রয়োজন তাদের। 

Comments